শিশুদের শাসন করে নয়, সোহাগ করেই শুধরে দিতে হবে....

লিখেছেন লিখেছেন মু নূরনবী ১২ নভেম্বর, ২০১৩, ০৬:০৩:২৭ সন্ধ্যা



ছবি: ব্লগারদের ছেলে-মেয়ে-ভাগিনা-ভাগিনী-ভাতিজা-ভাতিজি

@কেস স্টাডি: ১

হরতালে অফিসের চাপ খুব একটা নেই। তবুও গ্রামীণ ফোনের সাথে একটা প্রজেক্টের প্রপোজড কমপ্লিটেশন টাইম লাইন নিয়ে একটা মিটিং ছিল। মিটিং শেষ করে যখন বসুন্ধরা আবাসিক এলাকার মেইন গেটে সিএনজির জন্য অপেক্ষা করতেছিলাম তখন পাশেই এক তরুণীকে দেখলাম বাচ্চাকে কষে একটা চড় মারল!!! বাচ্চা দেখলেই আমার আদর করতে ইচ্ছে করে। করিও। অনেক সময় চোখের ইশারায় ভাব করার চেষ্টা করি!...পরিস্থিতি বিবেচনায় ঘটনা কিছুটা বুঝার আপ্রাণ চেষ্টা করলাম। অবশেষে যা বুঝলাম তার সারাংশ হলো, বেবীটা দোকান থেকে কিছু একটা কিনে দেওয়ার জন্য আবদার করছে এবং কান্নাকাটি করছে। তরুনী মা বুঝানোর পরও বাচ্চা যখন কান্নাকাটি শুরু করলো তার ফলশ্রুতিতেই আঘাত করে বসলো।

@কেস স্টাডি: ২

একদিন ফার্মগেট বায়তুশ শরফ মসজিদে মাগরিবের নামাজ পড়ে এক ফ্রেন্ড সহ মসজিদের গ্রাউন্ড ফ্লোরে মল্লিকা স্ন্যাক্সে বসে নাস্তা করছিলাম। পাশেই ছিল একটি মিনি ফ্যামিলি। অর্থাত হাসবেন্ড, ওয়াইফ এবং কিউট বয়। নাস্তা আর খোশগল্পে যখন দুই বন্ধু মশগুল তখন পাশের মহিলাকে দেখলাম, বাচ্চাকে স্টুপিড,গাধা...উচ্চারণ করা যাবে না এমন সব গালি দিচ্ছে অনেক জোরে জোরে। বাচ্চা ভয়ে কুঁকড়ে গেল। হাজবেন্ড তাকে শান্ত করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কে শোনে কার কথা! এখানেও প্রায় সম ঘটনা। ছেলেটি ভুলে তার আম্মুর শাড়িতে সস ফেলেছে তাতেই মহা ভারত অশুদ্ধ হয়ে গেছে!

উপরের ঘটনা দুটো আমার চাক্ষুস। এ রকম অহরহ ঘটনা আমাদের চারপাশে ঘটছে প্রতিনিয়ত।

বাচ্চারা তার পরিবার থেকেই সোজা বলতে গেলে মা/বাবার আচার আচরণ থেকেই বেসিক বিষয়গুলো রপ্ত করে। যে পরিবারে মা/বাবা ধার্মিক সে পরিবারের ছেলে মেয়েরা মানবীয় গুনাবলিগুলো অন্য বাচ্চাদের থেকে বেশী অর্জন করে।

তাই শিশুদের সামনে অশ্লীল কথা বলা সম্পূর্ণ পরিহার করতে হবে। ভুল করলে শাস্তি দিয়ে নয়, বরং আদর করে বুঝিয়ে বলতে হবে।

লেখার প্রেক্ষাপট: গতকাল সদ্য জন্ম নেওয়া এক বেবীকে জীবনে প্রথম রক্ত দিলাম। এ এক অন্য অনুভূতি। বেবীটা কিছুটা অসুস্থ। ইবনে সীনায় ভর্তি আছে। প্লিজ সবাই দোয়া করবেন।

ফটো ক্রেডিট: ব্লগার জামাল ভাই

বিষয়: বিবিধ

১৪৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File