সুশীলদের ডিগবাজী, অশ্রাব্য গালিগালাজ...আর তথাকথিত স্বাধীনতা।

লিখেছেন লিখেছেন মু নূরনবী ০৪ এপ্রিল, ২০১৩, ০৩:৩৬:৪০ দুপুর



ব্লগিংটা শুরু করেছিলাম সামু দিয়ে। তখন সবে মাত্র হাতেখড়ি। টুকটাক লিখার অভ্যাস করার চেষ্টা করছি। তবে পড়তাম বেশী বেশী। ব্লগিং শব্দটা তখন খুব বেশী পরিচিত ছিল না। অনেকের পোষ্টে ইয়া বড় কমেন্ট করতাম। এ বাজে (!)অভ্যাসটা অবশ্য এখনো আছে।

লক্ষ্য করলাম, সামু'র সকল লেখার অনেকগুলোই সমাজ-সামাজিক রীতিনীতি বিরোধী। রাত বাড়ার সাথে সাথে শুরু হয়ে যেত অশ্লীল পোস্টকারীদের দৌরাত্ম্য। প্রথমদিকে এ সকল পোস্টের বিপরীতে কথা বলার চেষ্টা করতাম। আমার জানার পরিধির সীমা থাকতে পারে। কিন্তু যতটুকু জানি ততটকুই যুক্তি দিয়ে কথা বলার চেষ্টা করতাম। আর এখানেই যত মুসিবত। কারণ, সুশীলভেকধারী এ সব ভন্ড যুক্তিতে যখন কুলোয় না তখনই শুরু হয়..ব্যক্তি-পরিবার-মা/বাবা তুলে গালাগালি। অনেকটা প্রকাশ্যেই।

এই তো সে দিন ফেবুতে আরিফ জেবতিককে শাহবাগীদের কাদের সিদ্দিকীকে রাজাকার বলার হেতু জানতে চাইলে বেচারা রেগে -মেগে...আমাকে এমন অশ্রাব্য ভাষায় গালি দিয়েছে...তা দেখে সবাই অবাক!

প্রথম দিকে খুব কষ্ট পেতাম। কারণ, আমার মা আমার কাছে পৃথিবীতে দ্বিতীয় প্রধান সত্ত্বা। কোন কিছুর সাথেই তার তুলনা চলে না। যখন সেই মাকে নিয়ে বাজে মন্তব্য করে তখন কষ্টে মনটা চৌচির হয়ে যেত। তবুও তাদেরকে "তাদের ভাষায়" উত্তর দেওয়ার ঘুণাক্ষরে চেষ্টাও করিনি। বরং যতটুকু স্বাভাবিক ভাষায় কড়া কথা বলা যায় ততটুকুই বলেছি।

ব্লগিং এর চার বছর হতে চলেছে...এর মধ্যে অনেক সুশীলের দেখা পেয়েছি। কালের ক্রমে তারা আজ কত বড় নাস্তিক তা জাতির সামনে খোলাসা হয়ে পড়েছে।

এদের কয়েকটি উপসর্গের মধ্যে অন্যতম হচ্ছে- যুক্তিতে হেরে মিথ্যে বলা, অশ্রাব্য ভাষায় গালাগালি করা, ট্যাগিং করা, প্রচন্ড অহংবোধ, আমি কি হনুরে ভাব দেখানো, নিজেকে দুনিয়ার সবচে বুদ্ধিমানভাবা----ফাইনালি পেশী শক্তির হুমকী।

ছাত্রজীবনে ক্লাস নাইনে থাকতে জাসদ ছাত্রলীগের রাজনীতি পছন্দ করতাম। স্কুল শাখার সভাপতিগীরীও করেছি কিছুদিন। মনে আছে আসম আব্দুর রব নোয়াখালী টাউন হলে আসলে স্কুল থেকে পালিয়ে গিয়ে "দুনিয়ার মজদুর এক হও লড়াই করো" স্লোগান মেরে মিছিল করেছি। তাদের মুখের সেই মনমাতানো কথা-স্লোগানগুলো..."কেউ খাবে কেউ খাবে না, তা হবে না..তা হবে না" কিংবা "কৃষক-শ্রমিক-জনতা গড়ে তোল একতা" শুনে মনে হতো এইতো মানুষের মুক্তির পথ।

কালের পরিক্রমায় এক সময় বুঝলাম এগুলো হচ্ছে বাতিলের পথ। সাময়িক সমাধানের রাস্তা। চেকারিন যেমন মুখে দিলে অনেক বেশী স্বাদ লাগে, মুহুর্তেই নাই। তেমনি এসব আন্দোলনের স্লোগানগুলো।অথচ ইসলাম হচ্ছে একমাত্র সমাধান। মধু মত তৃপ্তিকর। যার স্বাদ অনন্য।

এরা আমাদেরকে সুন্দর-সুন্দর বুলি আওড়িয়ে কাছে টানে। কখনো "বদলে যাও, বদলে যাও", কিংবা "ইভটিজিং কে না বলুন"এর ছন্মাবরণে সুকৌশলে মাঠে নামে। আস্তে আস্তে আমাদের মস্তিষ্কে তথাকথিত 'প্রগতিশীলতার' বীজ ঢুকিয়ে দেয়। তুমি নারী তোমার স্বাধীন সত্ত্বা রয়েছে, পুরুষের ন্যায় তোমারও সমান অধিকার রয়েছে। তুমি পুরুষ অবাধ স্বাধীনতা তোমারও রয়েছে। গো...এনজয় লিভ টুগেদার। আর ইসলাম মানেই প্রতিক্রিয়াশীল। ইসলাম তোমাকে তোমার জীবনকে উপভোগ করা থেকে বিরত রাখবে। মিডিয়ার খ্যাতি, তারকা খ্যাতি, আইকন----এ সব লোভে কখনো ভালো পরিবারে থেকে আসা লোকগুলোও এদের ফাঁদে পড়ে যায়। এরা বোঝে না কখন এরা এদের সবচে আমানতটুকু হারিয়ে ফেলেছে। শুরু হওয়ার আগেই এরা শেষ হয়ে যায়।

যে ভাবে রাতের পোকারা একটু আলো দেখলেই সোডিয়ামের উপর এসে উড়ে পড়ে। ফলাফল মৃত্যু।

কেউ কেউ বেঁচে থাকলেও অনন্ত-অসীম অঙ্গার হয়ে বেঁচে থাকে। উদ্দীপ্ত তারুন্যের সময় কেউবা বুঝতেই পারে না...যখন চামড়ায় ভাঁজ পড়ে তখন দেখে এই জৌলুস-বাহবা-মিডিয়া আইকন তার জন্য বোঝা। আজ আর কেউ তার সাথে নেই।

ওরা আমাদেরকে প্রতিক্রিয়াশীল-ফ্যাসিস্ট বলে খিস্তি খেউরী চালায়। আমরা বলি তোমরাই সবচে বড় ফ্যাসিস্ট। যখন ফারাবীকে ধরা হয়েছিল/যখন মোহায়মেন কে রাতের আঁধারে ধরা হলো তোমরা বললে...তাকে ডিম থেরাপি দেওয়া হোক! একবারও বললে না...তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হোক। তোমার বললে, 'সোনার বাংলা' বন্ধ করা হোক। একবারও ভাবলে না এই দড়ি তোমাদের গলায় উঠতে পারে। এটাই হয়েতা হাল আমলের ফ্রাঙ্কেস্টাইন হয়ে ধেয়ে আসতে পারে তোমাদের দিকে। আজ যখন 'আমার ব্লগ' বন্ধ করা হলো...চারজন ব্লগারকে ধরা হলো..তখন তোমাদের বাকস্বাধীনতার কথা মনে পড়ে গেল?

হ্যাঁ, তোমাদের দৃষ্টিতে আমরা প্রতিক্রিয়াশীল। সত্য কথা বলতে গেলে যদি প্রতিক্রিয়াশীল হতে হয়, তাহলে আমি প্রতিক্রিয়াশীল। যদি কাউকে গালি দিয়ে কথা না বলতে পারার কারণে আমি আনস্মার্ট হই, তাহলে আজন্ম আনস্মার্টই থাকতে চাই। মিথ্যা অপবাদ বা ট্যাগিং করে তোমারা সুশীল বনে যাও.....কারণ, তোমরা কানা-অন্ধ-বোবা। তোমাদের ভুলগুলো তোমাদের চোখে পড়বে না। কারণ, তোমাদের সেই হৃদয় নেই। তোমরা আত্ম অহংকারে নিমজ্জিত। আমার ভুল আমাকে ধরিয়ে দাও আমি বিনা বাক্যে মেনে নেব।

বিষয়: রাজনীতি

১৪২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File