আপেল গাছ ও একটি বালকের গল্পঃ

লিখেছেন লিখেছেন শরীফ নজমুল ১৭ জুলাই, ২০১৩, ০৫:৫০:৫৩ বিকাল

(এটি চেইন মেইলে পাওয়া)



ছোট একটি ছেলে আপেল গাছের সাথে খেলা করত। সে তার ডালে উঠে আপেল পেড়ে খেত, ছায়ায় বসে বিশ্রাম নিত।

সময়ের সাথে ছেলেটি বড় হয়। এখন আর তার আপেল গাছের সাথে খেলতে ভাল লাগে না। এমন কি নিয়মিত গাছের কাছে আসার সময়ও তার হয় না। একদিন ছেলেটিকে পাশ দিয়ে যেতে দেখে গাছ টি তাকে ডেকে বলল, “ এসো, আমার সাথে খেলা কর”।

বালক টি বলল, আমার আর তোমার সাথে খেলতে ভাল লাগেনা, আমি তো আর ছোট শিশুটি নেই। আমার এখন দামী খেলনা দিয়ে খেলতে ইচ্ছে করে। আর দামী খেলনা কেনার জন্য টাকা দরকার। গাছটি বলল, আমার তো টাকা নেই, তবে তুমি আমার আপেল পেড়ে বাজারে বিক্রি করতে পার, ওখান থেকে যে টাকা পাবে তা দিয়ে খেলনা কিনবে। ছেলেটি খুশি মনে গাছ থেকে আপেল পেড়ে নেয়, বাজারে বিক্রি করে খেলনা কিনে। বালক টি এখন অনেক খুশী। খেলনা কিনার পর গাছের কাছে আসার সময় আর তার হয় না।



অনেক দিন পর বালকটি গাছের কাছে ফিরে আসে, সে এখন পুরোদস্তর ইয়ং ম্যান। গাছ টি তাকে দেখে খুশী হয়, বলে “এসো আমার ছায়ায় বস, আমরা গল্প করি”। যুবক টি বলে আমার তো বসে গল্প করার সময় নেই, এখন আমার পরিবার হয়েছে। আমার একটা বাড়ি করতে হবে।



আমার অনেক টাকা দরকার। গাছ বলে আমার তো টাকা নেই, তবে টুমি আমার ডাল-পালা কেটে নিয়ে গিয়ে বাড়ি করতে পার। যুবক মনের আনন্দে গাছের সবগুলি ডাল কেটে নিয়ে চলে যায়। গাছটি আবার দুঃখিত হয়, তবে তার ডাল কেটে ন্যাড়া করা হয়েছে সেজন্য নয়, যুবক টি তার কাছে ফিরে আসেনা এজন্য।

সময় বয়ে যায়......গাছটি একাকী ন্যাড়া কান্ড নিয়ে ছেলেটির অপেক্ষায় থাকে।



অনেকদিন পর আবার সে বালক টি গাছের কাছে আসে। এখন সে বৃদ্ধ, তাকে দেখতেও খুব বিপর্যস্ত লাগে। গাছটি মমতাভরে জানতে চায়, তার কি হয়েছে? মুখ ভার কেন? কিসের কষ্ট? জানতে চায় সে কিভাবে বালক কে (বর্তমানে বৃদ্ধ)টি সাহায্য করতে পারে? কারন তার এখন আপেল নেই, ডাল নেই...

ছেলেটি বলে আমি এখন একা, কেউ আমার সাথে নেই। আমি কি তোমার শিকড়ের উপর বসতে পারি?

গাছটি খুশী মনে সাঁয় দেই। বালক (বৃদ্ধ) গাছের শিকড়ে বসে থাকে চুপচাপ। কেউ কথা বলে না, দুজনের চোখেই পানি।



গল্পটা কি চেনা চেনা লাগে? গাছটি কে আপনার পিতার জায়গায় বসান আর বালকটির ভুমিকায় নিজকে বসিয়ে আরেকবার ভাবুন।

বিষয়: বিবিধ

২৭৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File