জীবন তরী বাইতে গিয়ে........

লিখেছেন লিখেছেন জোছনার আলো ২৪ নভেম্বর, ২০১৩, ১০:১৭:৫৪ সকাল



সারাদিনের আলো বিলিয়ে সূর্য যখন পশ্চিমাকাশে প্রকৃতির দিগন্তে হারিয়ে যাবার উপক্রম হয়,তখন-ই শুরু হয় সন্ধ্যার লগ্ন! ঠিক তেমনি ভাবেই তো জীবনের সব আলো যখন বিলিয়ে দিয়ে শেষ বেলায় এসে তখন হিসেবের খাতায় শুন্যতা বিরাজমান হয়......যদি সেই জীবন হয় লক্ষ্য বিহীন!জীবনের তো একটা লক্ষ্য থাকা চাই-চাই!

‘বড় হতে হলে একটা উদ্দেশ্য থাকা চাই। বুঝলে? নইলে সফলতার দ্বারে পৌছুবে কি করে’? ছোট বেলায় হাজারো বার শুনেছি, এখনো শুনছি এই কথা গুলো!

ছোট্ট বেলায় কেউ যখন প্রশ্ন করতো, তোমার জীবনের উদ্দেশ্য কি? আমি বলতাম, ডাক্তার হবো!যেনো এক কথায় উত্তর!

-কি হতে চাও?ডাক্তার!

পরীক্ষার খাতায় যতবার লিখতে হয়েছে, জীবনের লক্ষ্য, আমি ততবার-ই লিখেছি ডাক্তার হবো! স্কুলের পরীক্ষার খাতায় লিখেছিলাম, ‘I’m a student. I have a aim in my life. the aim of my life is to become a doctor. And serve the poor villagers………এটা লিখলে ভালো নম্বর মিলতো বটে!আমাদের ক্লাশে আমরা সবাই ডাক্তার হবো।যেনো,-‘আমরা সবাই ডাক্তার আমাদের এই ডাক্তারের রাজ্যত্বে!’ শুভ্র স্যার বললেন, তোমরা সবাই ডাক্তার হলে, রোগী হবে কে? এটা একটা ভাববার বিষয় বটে। নাহ আমি ডাক্তার হবো নাহ। অন্যকিছু......কিন্তু কি?

আকাশ দিয়ে যখন প্লেন ছোটে চলতো তার আপন গন্তব্যে। আমি ভাবতাম আমি পাইলট হবো।শুধু-ই আকাশে ঘুড়ে বেড়বো! আবার যখন স্কুল টিচার, ‘সোবা’ ম্যাম ‘কামরুন্নাহার’ ম্যামদের দেখতাম। তখন নিজেকে শিক্ষিকা হিসেবেই কল্পনা করতাম!জীবনের লক্ষ্য শুধুই পরিবর্তন হচ্ছে। আজ এটা তো কাল এটা! ছোটবেলায় এক বন্ধুকে প্রশ্ন করেছিলাম। সে বলেছিলো, বড় হয়ে অ-নে-ক ধনী হবে।প্রচুর টাকা পয়সা কামাবে। এটাই তার জীবনের উদ্দেশ্য।

এক সময় ভাবলাম যাই হই না কেনো,হবার পর মানবতার সেবা করবো।এটাই আমার জীবনের উদ্দেশ্য।কিন্তু যখন এই লক্ষ্যে আমি সফল হবো।তখন? তারপরে কি আমি উদ্দেশ্যবিহীন ভাবে ছোটে চলবো?

নাহ তা তো হবার নয়!মানুষ যখন তার একটা লক্ষ্য অর্জন করতে সফল হয়,তখন আরো অন্য লক্ষ্য ঘুড়তে থাকে তার আপন রাজ্য জুড়ে!একটি মানুষ যখন ডাক্তার/ইঞ্জিনিয়ার,ব্যবসায়ী ইত্যাদি হয়ে যায়,তখন তার মাঝে সম্পত্তী অর্জনের একটা নেশা চলে আসে।একটা গাড়ী,একটা বাড়ি এই তো! এতটুকই চাওয়া!! সেগুলো যখন পুরণ হয় তখন বেচারাদের জীবনে একটু সুখের চাওয়া থাকে।

ভোগের ব্যপারটা চলে আসে।সুখ নামক সোনার হরিণটাও আজীবন ধরা ছোয়ার বাইরেই থেকে যায়।

ছোট বেলায় চিন্তা থাকে কি করে ভালো রেজাল্ট করা যায়! তারপর এস,এস,সি তে ভালো মার্ক পাওয়া থাকে জীবনের লক্ষ্য। এর পর ভালো কলেজে ভর্তি হওয়া, ভালো রেজাল্ট, ভালো ভার্সিটিতে চান্স পাওয়া।সেটা সমাপ্ত হলে আবার উচ্চ শিক্ষিত হবার জন্য বিদেশ পারি দেওয়া। তার পর ভালো চাকরী পাওয়া.......ওফফ......। চাওয়া-পাওয়া আর লক্ষ্যের যেনো শেষ নেই।

দুনিয়াতে তো শুধু লক্ষ্য অর্জনের জন্য কাজ করতে হবে।ফলাফল তো সেই জীবনে পাওয়া যাবে সেই জীবনের শেষ নেই।যেই জীবনের শুরু মৃত্যুর মধ্যদিয়ে অনন্তকালের জন্য।তার জন্য তো একটা লক্ষ্য থাকা চাই।যেখানে স্বল্প সময়ের জন্য এসেছি,তার জন্য এত্তো এত্তো পরিকল্পনা......!যেখানে অনন্তকাল থাকবো তার জন্য লক্ষ্য স্থীর না করতে পারলে তো জীবন ষোলো আনাই বৃথা!

কোথায় যেনো পড়েছিলাম,

''ভুল সবই ভুল

এই শ্রাবণে মোর ফাল্গুন যদি দেয় গো দেখা, সে ভুল,

সবই ভুল।

প্রশ্ন করি নিজের কাছে কে আমি

কোথায় ছিলামকোথায় যাবো,এই আমি

মেঘের ফাকে একটু চাদের ঐ রেখা,

সে ভুল,ভুল সবই ভুল।

চলে গেলে ডাকবে না তো কেউ পিছু

স্মৃতি আমার থাকবে না তো আর কিছু

যদি ভাবি এই আমি আর নই একা,

সে ভুল,ভুল সবই ভুল! ''



আমিও তাই ভাবছি,জীবনের লক্ষ্যটা যদি সঠিক না হয়,তবে সবই ভুল! এক সময় ফিরে যেতে হবে তার কাছেই,যার কাছ থেকে আসা।আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন শুধু তার এবাদাত করা জন্য। আর আমরা কি করছি?মুসলীম হিসেবে আমাদের তো জীবনের লক্ষ্য হওয়া উচিত স্মৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন।তাহলেই তো সব লক্ষ্য অর্জন হয়ে যাবে। মানুষ মারা গেলে বলা হয়, -''ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিওন''-তারই কাছ থেকে আসা,তারই কাছে ফিরে যাওয়া!

তাই আমাদের সকলের-ই লক্ষ্য হওয়া উচিত তার সন্তুষ্টি। জীবন তরী বাইতে গিয়ে যদি ভুল পথে যাত্রা করি, ভুল উদ্দেশ্যের পেছনে ছুটি, তবে তো সবই বৃথা। ইহকালের জন্য ও পরকালের জন্যেও.. ।

[ লিখাটি এর আগে এসবি ব্লগে দিয়েছিলাম।এখন একটু এডিট করে দিলাম। এসবি'র হুবহু লিখাটি নেই আমার কাছে Broken Heart ]

বিষয়: বিবিধ

৫১৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File