শাহবাগ সন্ধ্যার পর যেন জনসমুদ্রে পরিনত হয়েছে

লিখেছেন লিখেছেন শয়তান ০৬ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:২৪:০৪ রাত



শাহবাগ সন্ধ্যার পর যেন জনসমুদ্রে পরিনত হয়েছে। চারিদিকে শুধু মানুষ আর মানুষ। সন্ধ্যা হওয়ার সাথে সাথে মুল মঞ্চের পাশে জাতীয় যাদুঘরের সামনে থেকে ব্লগাররা মশাল মিছিল বের করে। এ সময় তাদের সাথে যোগ দেয় মুক্তিযোদ্ধার সন্তানেরা, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন ও অন্যান্য অনলাইন এক্টিভিটিসরা।

সন্ধ্যার পর থেকে এলিফ্যান্ট রোড, কাজী নজরুল ইসলাম এভিনিউ, টিএসসি থেকে খন্ড খন্ড মিছিল এসে সমবেত হতে থাকে। বিকেল থেকে বিভিন্ন রাজনৈতিক সংগঠন এসে সংহতি প্রকাশ করতে থাকে। শাহবাগের কেন্দ্রবিন্দুতে মুল মঞ্চ তৈরি করে এর আশেপাশের এলাকাগুলোতে সবাই অবস্থান নিয়েছে। কেউ বসে কেউবা দাঁড়িয়ে অবস্থান কর্মসুচী পালন করছেন।

বিকেলে ৫টার দিকে রাশেদ খান মেনন এসে যুদ্ধপরাধীদের ফাঁসির দাবিতে অবস্থান কর্মসুচীতে একত্মতা প্রকাশ করেন। ব্লগার বাঁধন স্বপ্নকথক এর ফেসবুকের একটি ইভেন্ট এখন ঢাকা সহ সারাদেশের আন্দোলনের কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে। বাঁধন স্বপ্নকথক টাইমস ওয়ার্ল্ডকে জানান কাদের মোল্লার ফাঁসির রায় যতদিন হবে না ততদিন ঘরে ফিরবোনা।

ব্লগার আমিনুর বলেন রাতেও অবস্থান কর্মসুচী অব্যাহত থাকবে। বিকেল থেকে মাইক্রোফোন হাতে জোরালো গলায় সমাবেশ স্থল মুখর করছেন অঞ্জন রায়। কর্ণেল তাহের এর মেয়ে জয়া এসে সংহতি প্রকাশ করেছেন, তিনি বলেন খুনি ধর্ষকদের ফাঁসি দেশের গণ মানুষের দাবী। রাজধানীর শাহবাগ এখন শুধু ঢাকা নয় সারা বাংলাদেশের আন্দোলনের কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে।

মুন্তাসীর মামুন বলেন প্রতিদিন আন্দোলন চলবে একটা তবে তা একটা নির্দিষ্ট সময়ে। ব্লগার আসিফ মহিউদ্দিন, একজন আরমান সহ অসংখ্য ব্লগার অবস্থান করছেন শাহবাগে। সামহোয়ারইন ব্লগের কর্ণধার সৈয়দ গুলশান আরা জানা, মডারেটর শরত এসেছেন সংহতি প্রকাশ করতে। শাহবাগ যেন হয়ে উঠছে তাহরীর স্কয়ার এমনটাই বললেন ব্লগার তামীম ইবনে আমান। ব্লগার আরজুপনি বললেন ঘাতকদের ফাঁসির বিকল্প কিছু হতে পারে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ থেকে হাজার হাজার শিক্ষার্থী অবস্থান নিয়েছেন সেখানে। তাদের কন্ঠে একটাই চিতকার 'রাজাকারের ফাঁসি চাই'। আবাল বৃদ্ধা, বনিতা সবাই এসেছেন শাহবাগে। স্লোগানে স্লোগানে প্রকম্পিত হচ্ছে শাহবাগ। সারারাত অবস্থান কর্মসুচী চলবে বলে জানালেন ব্লগার পিয়েল। রাত ৮ টাতে লক সমাগম বেড়ে চলছে। সারাদিনে তরুণী, নারীদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

খাবার আর চায়ের জন্য শাহবাগের আশেপাশে, ছবিরহাট এলাকায় গড়ে উঠেছে অস্থায়ী দোকান পাট।

বিষয়: বিবিধ

১৩০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File