কেমন ব্লগ চাই

লিখেছেন লিখেছেন অনুরণন ৩১ ডিসেম্বর, ২০১২, ১১:৫০:২৭ রাত

ব্লগ জগতে আমি মোটামুটি ভাবে পাঠক। লেখা সেরকম একটা হয় না বললেই চলে। তাই আমি যখন কেমন ব্লগ চাই বলি, সেটা অনেকটা সহব্লগারদের কাছে আমার প্রত্যাশা কেমন সেটা।

আমরা যারা প্রবাসী, ব্লগ তাদের কাছে অনেকটা জানালার মত, যেদিকে তাকালে দেশের ছবি দেখা যায়। সেই ছবিটা যদি হয় মন ভালো করে দেয়ার মত, তাহলে কতই না ভালো হয়।

আমার প্রথম প্রত্যাশা গালিমুক্ত একটা পরিবেশ, যেখানে সবাই নির্বিঘ্নে, নিঃসংকোচে নিজের কথাটা বলতে পারবে। উৎকট ব্যাক্তি আক্রমন পরিহার করবে সবাই। ব্যাক্তির চেয়ে টেক্সট নিয়ে আলোচনা হবে।

একটা জিনিষ প্রায় সব জায়গাতেই মিস করি সেটা হচ্ছে দেশ, শিক্ষা, সমাজ, অর্থনীতি এসব নিয়ে মান সম্পন্ন আলোচনা। প্রায়ই যেটা হয় সেটা হচ্ছে প্রকাশিত একটা খবর নিয়ে সরকার বা দায়ী ব্যক্তিদের একহাত নেয়া, যার পেছনে মুল অনুঘটক রাজনৈতিক চিন্তা। ঠিক কিভাবে সে অবস্থা থেকে উত্তরন ঘটতে পারে সেটা নিয়ে আলোচনা প্রায়ই অনুপস্থিত থাকে।

আমার সবচেয়ে অপছন্দ হচ্ছে উৎকট রাজনৈতিক পোষ্ট, সংবাদপত্রের খবরের কপিপেষ্ট আর ফিকহী বিষয় নিয়ে একে অন্যের উপর ঝাপিয়ে পড়া। যেমন গত রমজানে ৮ রাকাত না ২০ রাকাআত তারাবী সেইটা নিয়ে শতাধিক পোষ্ট দেখেছি কোথাও কোথাও, সাথে অসংখ্য মানুষ মুফতে কাফির উপাধিও পেয়েছে।

আরেকটা বিষয় পরিহার করা দরকার সেটা হচ্ছে জোকসের নামে অশ্লীলতা।

সবচেয়ে জরুরী ব্লগারদের নিজেদের পারষ্পারিক শ্রদ্ধাবোধ। সময় কাটাতে এসে যেন কেউ অপমানিত, আক্রান্ত না হই সেদিকে ব্লগ কতৃপক্ষ যেন দৃষ্টি রাখেন সে অনুরোধ করি।

বিডিটুডে ব্লগের সাফল্য কামনা করি। হাত খুলে লিখে যান Happy

সবাইকে নব বর্ষের শুভেচ্ছা।

বিষয়: বিবিধ

১৫২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File