অভিনব প্রতারণা থেকে সাবধান!

লিখেছেন লিখেছেন মারুফ আল্লাম ০২ নভেম্বর, ২০১৩, ০১:৫০:২১ রাত

আজ দুপুরে আমার এক বন্ধু ফোন দিল। উত্তেজিত কণ্ঠে সে ফিসফিস করে যা বলল তার সার হচ্ছে, বিভিন্ন সময় জবসাইটগুলোতে সে সিভি ড্রপ করে এবং হয়তো তারই রেসপন্স হিসেবে তার মেইলে একটা অফার লেটার এসেছে; যেখানে কঙ্গো রিয়েল এস্টেট সেন্টার নামের একটি কোম্পানি তাকে তাদের পোল্যান্ড অফিসের অফিস এক্সিকিউটিভ পদে নিয়োগ দিতে চেয়েছে। বেতন ১৭ হাজার ইউএস ডলার এবং অ্যাকোমোডেশন, গাড়িসহ বেশ কিছু সুবিধাও থাকবে। চাকুরিটা পেতে হলে তাকে ২ নভেম্বরের মধ্যে রিপ্লাই মেইল পাঠাতে হবে এবং সেখানে তার মেডিকেল সার্টিফিকেট স্ক্যান করে দিতে হবে। মেডিকেল সার্টিফিকেট পেতে একটা নাম্বারে (018 52743896) ফোন করতে বলা হয়েছে। মেইলের শেষ দিকে কোম্পানিটি তাদের বাংলাদেশ এজেন্টের ঠিকানা দিয়েছে: Sony Traders Ltd. Ground floor, Torongo Road#17.Mozumderi House# 11. Sylhet. Bangladesh।

শুরুতেই আঁচ করতে পেরেছিলাম যে, এটা ভুয়া কিছু। কিন্তু আমার বন্ধু আমার কথা বিশ্বাস করতে নারাজ। সে বলল, মেইলটা তোমার কাছে ফরওয়ার্ড করছি, তুমি একটু দেখ। তার মেইলের জের ধরে গুগলে সার্চ দিতে শুরু করলাম। শুরুতেই ‘কঙ্গো রিয়েল এস্টেট’ নাম সার্চ দিতেই একটা ওয়েবসাইট পেলাম। সাইটটা ভুয়া কি না বুঝলাম না; তবে বুঝলাম, কোম্পানিটা কানাডাভিত্তিক এবং এর কোনো শাখা পোল্যান্ডে নেই। এরপর বাংলাদেশ এজেন্টের ঠিকানা সার্চ দিতেই পেলাম আরেকটা ওয়েবসাইট (http://121help121.wordpress.com/2013/04/21/false-job-offer-by-httpwww-aljaberbenghazi-org/); যেখানে বিভিন্ন লোকজন একই ঠিকানাসম্বলিত মেইল পাওয়ার অভিজ্ঞতা শেয়ার করেছেন। তাদের অনেকে জানিয়েছেন, এ ধরনের মেইলের সূত্র ধরে তারা নির্দিষ্ট নাম্বারটিতে ফোন দেয়ার পর তাদেরকে মেডিকেল চেক-আপ করার জন্য একটা ডায়াগনস্টিক সেন্টারের ঠিকানা দেয়া হয় এবং সেখানে গেলে তাদের কাছ থেকে কৌশলে ৪ থেকে ৫ হাজার টাকা আদায় করা হয়। পরবর্তীতে তারা বুঝতে পারেন যে, বিষয়টা ছিল কেবলই প্রতারণা!

এরই মধ্যে আমার বন্ধু আমাকে আবারো ফোন দেয়। আমি তাকে সব খুলে বলি। সে জানায়, একটু আগে সেও ফোন দিয়েছিল নাম্বারটাতে। অনেকক্ষণ ওয়েটিং থাকার পর কথা বলতে পেরেছে ওই চক্রের সঙ্গে। তারা তাকে ৫ হাজার টাকা নিয়ে বিজয়নগরের একটি ডায়াগনস্টিক সেন্টারে আসতে বলেছে।

আমার বন্ধুটি ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী। সে পর্যন্ত এধরনের মেইলে ব্ল্যাকমেইলড হতে যাচ্ছিল। মেডিকেল চেক-আপ করার মানসিক প্রস্তুতিও নিয়ে ফেলেছিল। অন্যরা যাতে করে এধরনের প্রতারণা থেকে সাবধান থাকতে পারে, সে জন্য আপনি আপনার বন্ধুদের সতর্ক করুন।

বিষয়: বিবিধ

১৪১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File