প্রসঙ্গ: ডাঃ শামারুখ মাহজাবীন খুন

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ২৪ নভেম্বর, ২০১৪, ১১:২৩:৪৩ রাত

মাফ করবেন...

কিভাবে যে শুরু করি বুঝতে পারছিনা। একেবারেই প্রাসঙ্গিক আবার অপ্রাসঙ্গিকও বটে। আপনি ডাক্তার হয়েছেন।আপনি কি রাজনীতি করেন? সবাই রাজনীতি করবে এটা কি স্বাভাবিক? ধরুন আপনি রাজনীতি করেননা তবে আপনার বিপদে কে এগিয়ে আসবে? আপনি তো সংগঠিত না। আপনি রাজনীতি করলেও রাজনৈতিক দল সবসময় তার স্বার্থ বিকিয়ে দিয়ে আপনার স্বার্থ রক্ষা করবেই বা কেন? রাজনৈতিক দল দেখবে আপনার স্বার্থ দেখলে তার লাভটা কি! আপনার করা রাজনৈতিক দলের লাভ থাকলে রাজনৈতিক দলকে কাছে পাবেন। অর্থাৎ আপনার স্বার্থ রাজনৈতিক দলের স্বার্থের সাথে মিলতে হবে। অথচ আপনি রাজনীতি করেও রাজনৈতিকদলের সহযোগিতা না পাওয়া আপনার স্বার্থটি সত্য। তাইলে সত্যের পক্ষে লড়বে কে?

সুতরাং একটি বিষয় একমত হতে হবে যে আমাদেরকে দীর্ঘমেয়াদী সংগঠিত হতে হবে।

কিভাবে?

এই যে নতুন ডাক্তাররা..আপনাদের ক্লিনিকগুলোতে অনেক অব্যবস্থাপনা আছে। আপনাদের অনেক বিষয় মানতে কষ্ট হয়। কিন্তু যৌক্তিক অনেক সমস্যা সমাধান হচ্ছেনা। এমন অনেক বিষয় আছে যা সমাধানের জন্যে দেশে পর্যাপ্ত আইনও নেই। সুতরাং দরকার সংগঠিত হওয়া অরাজনৈতিক প্লাটফরমে। একটি সংগঠন দাড় করান। যারা একটিভ পলিটিকস করে তাদের এড়িয়ে চলুন। যারা পলিটিকস করে তাদের জন্যে স্বাচিপ, ড্যাব, এনডিএফ আছে। আর আপনারা করুন আরেকটি প্লাটফরম। অথচ আপনারাই অরাজনৈতিক ও সংখ্যাগরিষ্ঠ কিন্তু অসংগঠিত থাকার কারনে অবহেলিত। আজ অরাজনৈতিক ডাক্তারদের শক্তিশালী সংগঠন থাকলে ডাঃ শামারুখ মাহজাবীনের আন্দোলনটি ভিন্ন মাত্রা পেত।

কিভাবে শুরু করবেন?

শোককে শক্তিতে রুপান্তরিত করুন। হলিফ্যামিলি হোক এর পথিকৃত। ইয়াসির ইয়ামিন মিশেল। আপনি একজন ভাল স্টুডেন্ট ছিলেন। যতটুকু জানি অরাজনৈতিক ব্যক্তি। আপনার বন্ধুদের ও ক্লাসফ্রেন্ডদের মধ্যে যারা যে মেডিকেলে মেডিকেল অফিসার হিসেবে আছেন সবাই সংগঠিত হওয়ার উদ্যোগ নিলে ঢাকা শহরের সব অরাজনৈতিক ডাক্তারদের সংগঠিত করে ফেলা সম্ভব।

তারপর ঘটুক না আরেকটি ঘটনা। দেখবেন কত ধানে কত চাল। বিভিন্ন ক্লিনিক আর মেডিকেলের অব্যবস্থাপনার বিপক্ষে কথা বলুন। আপনাদের পেশার বিড়ম্বনা নিয়ে কথা বলুন। শক্তিশালী ফান্ড তৈরী করে রাখুন। যেখানেই জুলুম সেখানেই গর্জন। বদলে যাবে বাংলাদেশ। একযোগে ঢাকার সব ক্লিনিকে ডাক্তারদের কর্মবিরতিতে ঠেলে দেয়ার রিস্ক কেউ নেবেনা। এভাবে অধিকার আদায় হবে। এভাবেই বদলাবে বাংলাদেশ।

বিষয়: বিবিধ

১৩৮৫ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

287694
২৪ নভেম্বর ২০১৪ রাত ১১:৫৪
ইক্লিপ্স লিখেছেন : অনেক ভাবনার পোষ্ট। চমতকার লিখেছেন।
287778
২৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০১
চোরাবালি লিখেছেন : এরা আছে ৩টাকার রোগি দেখার ধান্দায় এরা হবে সংগঠিত!!!!!!!!!!! এক ডাক্টারের কাছে গেলে আগের ডাক্টারের সব ট্রিটমেন্ড ভুল হয়ে যায় সেখানে আপনি বলছেন সংগঠিত হতে
287779
২৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৫
মোস্তফা সোহলে লিখেছেন : বাংলাদেশ মনে হয় বদলাবে না
287856
২৫ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উচ্চশিক্ষা মানুষকে চরিত্র দিতে পারেনা।
সেই শিক্ষা প্রয়োজন শৈশবেই যা এখন কেউ পায়না। ডাক্তারি পড়তে গিয়েই যখন একজন মেডিকেল ছাত্র দেখে তার শিক্ষক কে বড়লোক রোগি দিতে না পারলে নম্বর ভাল দেয়না বা উচ্চতর ডিগ্রির ক্ষেত্রে যখন শিক্ষক এই চিন্তায় পাস করাতে চাননা যে সে পাস করলে আমার প্র্যাকটিস নষ্ট হবে তখন মানুষের মধ্য থেকে মানবিক বোধ নষ্ট হয়ে যায়।
287888
২৫ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:২১
হতভাগা লিখেছেন : ডাক্তাররা পারষ্পরিকভাবে পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট কলিগ । একজনের ভাল আরেকজন দেখতে পারে না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File