লতিফ সিদ্দিকীর মন্তব্য: দায় কার?

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ০২ অক্টোবর, ২০১৪, ০৭:১৩:৫৭ সকাল

লতিফ সিদ্দিকীর মন্তব্য: দায় কার?

লতিফ সিদ্দিকী, হুমায়ুন আজাদ, আহমদ শরীফ, তাসলিমা নাসরিনরা এই সমাজের আলো বাতাস পেয়ে বড় হয়েছে। ইসলামপন্থীদের কাছাকাছি থেকেছে। এভাবে মুসলিম নামধারী হাজারো ইসলাম বিরোধী এই সমাজে আছে। হুমায়ুন আহমেদ নিয়েও বিরুপ কথা শুনা যায়।

ইসলামপন্থীরা মুসলিম সমাজে বসবাসকারী ইসলাম সম্পর্কে ভিন্নমত পোষনকারীদের জন্যে জন্যে কি করে? ইসলামের দায়ীরা ইসলামের যুক্তিপূর্ন ব্যাখ্যা কি ইসলাম সম্পর্কে ভিন্নমতাবলম্বীদের কাছে মমতাপূর্ন আবেদন নিয়ে পৌছায়? দায়ীরা শারীরিক ভাষায় কথা বলছে। গায়ের জোরে দাওয়াত দেয়ার চেষ্টা করছে। দাওয়াতের এপ্রোচটা এমন যে ইসলাম তোমাকে শুনতেই হবে। কেন শুনতেই হবে?

কুরআনের বানী ছিল "লাছতা আলাইহিম বিমুছাইতির"। আপনি বল প্রয়োগকারী নন।

বাট আপনি বল প্রয়োগ করছেন। কোন একজন ইসলাম নিয়ে বিরুপ মন্তব্য করলেই আপনার উগ্রতা নগ্ন হয়ে পড়ছে। কাউকে জোর করে ইসলাম মানানোর দায় কি ইসলামের আছে? যেখানে লোক দেখানো সালাতই (নামাজ) জায়েজ নেই। সমাজের ভিন্নমতাবলম্বীরা আজ ধার্মিকদের আক্রমনের ভয়ে থাকে। কোন উগ্রপন্থী মাথা গরমওয়ালারা কোন ব্যক্তিকে আক্রমন করে বসবে তার আতংকে থাকে। আইন হাতে নেয়ার অধিকার ধর্মান্ধ, ধার্মিক, ধর্মনিরপেক্ষতাবাদী কেহই পেতে পারেনা।

প্রত্যেককে তার বাকস্বাধীনতাকে চর্চা করতে দেয়া উচিত। তাইলে বুঝা যাবে কে কি মত পোষন করছে। তাদের পোষন করা মত যুক্তির টেবিলে তখন কতটুকু টিকবে পরখ করে দেখা যেত। ইসলামকে শারীরিক ভাষায় মানতে বাধ্য করার অধিকার আপনাকে কে দিয়েছে? ইসলামের ভিতরেই এক অভাবনীয় শক্তি রয়েছে। ইসলাম তার আপন শক্তিবলে মানুষের উপর প্রভাব বিস্তারকারী। দরকার খোলামেলা বিতর্ক। জোর করে ইসলাম মানানো ইসলামের স্পিরিট বিরোধী।

ভিন্নমতাবলম্বীদের ভয়ে কেন আপনি আড়ষ্ট ও উদ্বিগ্ন হচ্ছেন?

ভিন্নমতাবলম্বীদের তাদের মত থাকতে দিন। তাদের সাথে যুক্তিপূর্ন বিতর্ক চালিয়ে সত্যটি বের করে আনুন।

বিষয়: বিবিধ

১০৬৯ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270727
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:২৯
কাহাফ লিখেছেন :
আমি অধমের কাছেও মনে হচ্ছে--- আপনিও আড়ষ্ট ও উদ্বিগ্ন! ভিন্নমতামল্বনের অর্থ কি অন্যের ধর্মবিশ্বাসে অযৌক্তিক আক্রমন? বর্তমান নাস্তিক নামধারী কুলাংগাররা যে ভাবে শুধু ইসলামকে জঘন্য ভাবে হামলা করছে,তারা কি যুক্তিপুর্ণ ব্যাখ্যার ধারে কাছে আসে?
বিবেকবান কে বুঝানো যায়,পাগল কে নয়।

আর 'লোক দেখানো নামাজ জায়েয নয়' বলে ফতোয়া দেয়া আমাদের সামাজিক অবস্হান হিসেবেই সঠিক মনে হয়না।
উপস্হাপনের জন্যে অনেক ধন্যবাদ ....।
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:৪০
214673
লোকমান বিন ইউসুপ লিখেছেন : অযৌক্তিক আক্রমন মানে কি তারও একটি নীতিমালা... গাইডলাইন থাকা দরকার। আমার ভয় হয় কোন একসময় উগ্রপন্থীরা ইসলাম সম্পর্কে জানার প্রশ্নও অযৌক্তিক আক্রমন হিসেবে ন্য়ে কিনা!
ইসলাম হচ্ছে বিধিবিধান। এই বিধিবিধানের যৌক্তিকতা আছে কিনা তার প্রশ্ন ভিন্নমতাবলম্বীরা তুলতেই পারে। ইসলামের অনুসারীদের উচিত হবে উত্থাপিত প্রশ্ন এর উত্তর দেয়া। লাফানো দিয়ে ইসলামকে প্রশ্নবিদ্ধ করা চিন্তা ও মতের কোন সুরাহা হবেনা। দর্শক পুরো পৃথিবী। একজন লতিফের উত্তর দিতে গিয়ে পুরো পৃথিবীকে প্রভাবিত করার সম্ভাবনা তৈরী হয়।
270732
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৮:০৯

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> লিটুয়ারা লিখেছেন : মত প্রকাশের স্বাধীনতা আন্তর্জাতিক হউম্যান চ্যার্টারে স্বীকৃ্ত মানব অধিকার। মন্ত্রী লতিফ সিদ্দিকী হজ্জ, তবলিগ নিয়ে নিজের মত প্রকাশ করেছেন মাত্র। তিনি কারো কল্লা কাটার কথা বলেন্নি।

একজন লোকের নিজস্ব মত প্রকাশের বিরুদ্ধে বাংলাদেশের ইসলামপূজারীর দল যে ভাবে জঙ্গিমূর্ত্তি ধরান করেছে তাতে ইসলামের অসহিষ্ণু হিংস্র চরিত্র আবারো বিশ্ববাসী অবাক নয়নে তাকিয়ে দেখছে।
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৮:২৩
214683
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ইসলামের কোন অসিহঞ্চুতা নেই। কিছু পন্থীর আছে।
270735
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৮:২৪
সুশীল লিখেছেন : হাসিনার
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৪১
214684
লোকমান বিন ইউসুপ লিখেছেন : আমনেরও আছে।
270743
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:২২
egypt12 লিখেছেন : যে কেউ তার নিজ নিজ চর্চা করতে পারে কিন্তু রাসুল সঃ এর ইজ্জতে আঘাত হানতে পারে না; এটা মত প্রকাশের স্বাধীনতার আড়ালে এক জঘন্য নোংরামি...
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৪০
214712

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> লিটুয়ারা লিখেছেন : আপনার রসুলের ইজ্জতে অপনি তেল মাখেন, কেউ কিচ্ছু বলবে না। তাই বলে আন্য সবাই আপনার রসুল কে তোয়াজ করবে না।
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৪৫
214713
egypt12 লিখেছেন : তোয়াজ আসছে কেন!? ভদ্রতা তো পরিবার থেকে শেখা উচিত তাই না!?
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
214891
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ইসলামের বিরুদ্ধে লিটুয়ারা আপনি বলতে পারেন তাতে লজিক থাকতে হবে। আপনি আমাকে আক্রমন করে কথা বললে আপনাকেও আক্রমন করে কথা বলার রাইট আমাদেরও আছে।
০২ অক্টোবর ২০১৪ রাত ১০:৪৭
214979
egypt12 লিখেছেন : রাইট ব্রাদার Love Struck
270772
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৩
পারভেজ লিখেছেন : লোকমান বিন ইউসুপ আপনি লিখেছেন "লতিফ সিদ্দিকীর মন্তব্য: দায় কার?"
আপনার নাম দেখে মনে হয় আপনি মুসলমান ঘরে জন্ম গ্রহণ করেছেন, ছোট্ট বেলায় অন্তত মক্তবে গিয়েছেন। যখন বুঝতে শিখেছেন তখন অন্তত জুমার দিন ঈমাম সাহেবের মুখে আল্লাহ এবং তার রাসূল (সা.) সম্পর্কে জেনেছেন। আপনি যে ঘরে বড় হয়েছেন সে ঘরে দু একজন এমন ছিল যারা ইসলামী রীতি নীতি মেনে জীবন যাপন করতে আপনি দেখেছেন। তাহলে বলুন আপনি কি শুনেন নি আর কি জানেন নি।
লতিফ সিদ্দিকীও তো মুসলিম ঘরে জন্ম গ্রহণ করেছে। ইসলামী রীতি নীতি সব জেনেছে, শুনেছে। এখন আপনি কাকে দোষারপ করবেন ঐ সকল লোকদের, না কি লতিফ সিদ্দিকী কে?
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
214892
লোকমান বিন ইউসুপ লিখেছেন : জন্মসুত্রে মুসলমান হওয়া যায় কি?
270774
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : হুমায়ুন আযাদ বা তসলিমা নাসরিন এর বক্তব্যর সাথে লতিফ সিদ্দিকির বক্তব্য তুলনিয় নয়। কারন তারা তার মত মন্ত্রিত্বের মর্যাদা নিয়ে এই মন্তব্র করেননি। আর রাসুল (সাঃ) এর প্রতি যে অশোভন ভাষা ব্যবহার করেছে তার বিরুদ্ধে প্রতিবাদ করা অবশ্যই সঠিক। আমি একটি পোষ্ট দিয়েছি সেটা পরুন দয়া করে।
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
214893
লোকমান বিন ইউসুপ লিখেছেন : প্রতিবাদ করা যেতে পারে।
270952
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:২০
বৃত্তের বাইরে লিখেছেন : মাফ করবেন,কে কতটুকু ধর্ম পালন করে বা বিশ্বাস করে তা নিজের মধ্যে রাখাই ভাল। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মধ্যে বাহাদুরির কিছু নেই। নিজের ধর্মকে অপমান করা মানে যে নিজেকেও অপমান করা সেই বোধশক্তি বা বুদ্ধি আমাদের দেশের তথাকথিত প্রগতিশীলদের মাথায় নেই। দেশের লোকজন যারা না জেনে এদের নাস্তিক বলে মাথায় তুলে রাখেন তারা নিম্নশ্রেনীর ধর্মবিদ্বেষী ছাড়া আর কিছুইনা। তবে এদেরকে লাভবান করি আমরাই। সাধারন মানুষের আবেগকে পুঁজি করে পশ্চিমে রাজনৈতিক আশ্রয়ে থাকার জন্য সুবিধাবাদীদের এমন কিছু নাটক করার দরকার হয়। ভিসা পাওয়ার কাজটি সহজ করে দেন আমাদের মিডিয়া এবং ভার্চুয়াল জগতের সেলিব্রেটিরা। তাই এমন লোকজনের কথায় প্রতিবাদ করা যেতে পারে। পাত্তা দেয়ার কিছু নেই। ধন্যবাদ আপনাকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File