মেয়েদের ঈদ...

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ১১ আগস্ট, ২০১৪, ০৮:১৩:১৭ রাত

মেয়েদের ঈদ...

ঈদের দিন সকালবেলা উঠেই পুরুষদের জন্যে খাবার রেডি করাই মেয়েদের কাজ হয়ে উঠে। ঈদের পূর্ব রাত যে ইবাদাতের রাত সে খবর পুরুষ মহিলা কারোই থাকেনা। হাদীসে ঈদের দিন যে মেয়েদের ঈদগাতে যাওয়ার জোর তাকিদ রয়েছে সে ব্যপারে মুসলিম বাংলা বেখবর।

রমজানের ঈদে আমার দেশের মেয়েরা কেমন থাকেন? মেহমানদারীতে অনেক ব্যস্ত নয় কি! বাসনকোসন ধোয়া, নাস্তারেডি করা, নাস্তা পরিবেশন আবার এটোঁ বাসনকোসন ধোয়া। সকাল থেকে রাত মেহমানদারীতে ব্যস্ত থাকেন তারা। লক্ষ লক্ষ মা বোনেরা তাদের ঈদের কাপড়টিও পড়তে পারেননা। পুরুষ বা মেহমানদের খাওয়ানোর মধ্যে দিয়ে ঈদ কাটিয়ে দেন।মেহমানের চাপ সামলানোর জন্যে তাদের সহযোগিতা দরকার। কিছু পরিবারে করাও হয় কিন্তু অসংখ্য পরিবার উদাসীন মেয়েদের মেহমানের চাপ সামলাতে সহযোগিতা করার ব্যাপারে ।

ঈদে ফুলটাইম নারীদের মেহমানদারীতে ব্যস্ত না রেখে তাদেরও সাথে বেড়াতে নিয়ে যান বা বেড়াতে যেতে দিন। ঈদে নাস্তা পরিবেশনের কিছু কাজ পুরুষদের শিখা উচিত।খাওয়ার জন্যে নারকেল কুড়ানো, লাচ্ছা সেমাই তৈরী করা, বাংলা সেমাই পরিবেশন, রান্না করা চটপটি রেডি করা , নুডলস পরিবেশন, ফলমুল কেটে তৈরী পরিবেশন, চা বানানো, চিকেন ফ্রাই তৈরী সহ মেহমানের খাওয়ার আগে ও পরে প্লেট ও অন্যান্য জিনিষপত্রগুলোতে আপনিও পরিষ্কার করতে পারেন।আরো কমন কিছু খাওয়া/নাস্তা রেডি করা তো আপনিও শিখতে পারেন। বুয়া থাকলেও ঈদগুলোতে মেহমান সামলাতে যেয়ে মেয়েদের শরীরের অবস্থা কি হয় তার খবর রাখা অত্যাবশ্যকীয় ও মানবিক ব্যাপার।মেয়েদের ঈদ হল সকাল থেকে রাত মেহমান আর মেহমান সামলানো। এই চাপ তাদের একা সামলাতে দেয়া অমানবিক ।

আপনি একটা গেস্ট ম্যানেজমেন্ট করে ফেলতে পারেন। কাছের বন্ধুদের দাওয়াত দিয়ে ফেলুন নির্দিষ্ট একটা টাইমে। অন্য একদিন কাছের আত্বীয়দের। আরেকটি সময়ে আশে পাশের সবাইকে। আরেকদিন রাজনৈতিক ও সমাজ নেতাদের। তাইলে আপনার আরো ৪দিনের চারবেলা সময় থাকবে। ঐই সময়টি আপনি মেয়েদের নিয়ে তাদের পছন্দের বাড়িতে বেড়াতে যেতে পারেন বা তাদের পছন্দনীয় বাড়িতে বেড়াতে যেতে দিতে পারেন। অর্থাৎ আপনিই আলোচনা করে ডিসিশানে পৌছুন ঈদগুলো মেয়েদের জন্যে কিভাবে রিলাক্সের সহনীয় ও আনন্দের করা যায়। ইহসান মুসলিম সমাজের প্রানস্পন্দন। ঈদে পুরুষালী রিলাক্স মেয়েদের জন্যে অসুখকর ঈদের আমেজ তৈরী করে। সমাজের প্রত্যেকটি পয়েন্ট থেকে মেয়েদের প্রতি ইসলামপন্থীদের ভালবাসা সহযোগিতা মানবিকতা ইসলামী রাষ্ট গঠনের প্রতি এদেশের নারীদের সমর্থন বৃদ্ধি করবে।

বিষয়: বিবিধ

১১৪১ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

253340
১১ আগস্ট ২০১৪ রাত ০৯:০২
আফরা লিখেছেন : অনেক ভাল পরামর্শ ।আশা করি ভাইয়ারা এটা বুঝবে ।আপনাকে ধন্যবাদ ভাইয়া ।
১১ আগস্ট ২০১৪ রাত ১০:৪৭
197407
কাজি সাকিব লিখেছেন : Happy Happy Happy Happy Happy Happy
253362
১১ আগস্ট ২০১৪ রাত ১০:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিয়ে এখনও করেননাই বোধ হয়। ঈদের দিনও যদি রেষ্টুরেন্ট এ খাইতে হয়!!!!!
একটা দিন কিছু দুর সম্পর্কের আত্মিয় এর বাসায় যাওয়া হয়। সেই দিনটা যদি তারাও বউ নিয়া বেড়াইতে যান তাহলে অবস্থা হবে রাস্তায় দেখা হওয়া!!!
১১ আগস্ট ২০১৪ রাত ১০:৪৯
197409
কাজি সাকিব লিখেছেন : Tongue Tongue Tongue
253384
১১ আগস্ট ২০১৪ রাত ১০:৫০
কাজি সাকিব লিখেছেন : ভালো লাগলো পিলাচ মাইনাস
253590
১২ আগস্ট ২০১৪ দুপুর ০২:৪৫
হতভাগা লিখেছেন : ঈদের দিন মেয়েদের ঈদগাহে যাবার জন্য ব্যবস্থা রাখা উচিত প্রত্যেক মহল্লাতে , কারণ এই নামাজ ঘরে পড়া যায় না যেমন টা যায় না জুম্মার নামাজও ।
মেয়েদের ঈদ বলতে যা বুঝিয়েছেন তা তো ঠিক যেমন টা ঠিক ঈদের প্রাক্কালে মার্কেট গুলোতে গিয়ে দেখা যায় ।

সেখানে গেলে সবারই মনে হবে :

সত্যিই , ঈদ হল মেয়েদের ঈদ
১২ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৫৫
197588
লোকমান বিন ইউসুপ লিখেছেন : আসলেই তো....!
253750
১২ আগস্ট ২০১৪ রাত ১১:৩৮
বৃত্তের বাইরে লিখেছেন : যাক মেয়েদের কষ্টটা কিছুটা হলেও বুঝেছেন! ছেলেরা ইস্ত্রি করা নতুন পাঞ্জাবী পরে আতর লাগিয়ে সারাদিন ঘুরে বেড়ায়। আর মেয়েদের ঈদের দিনেও মেহমানদারী, রান্নাবান্না থেকে ছুটি নেই Sad ভাল উপদেশ Happy Good Luck
253775
১৩ আগস্ট ২০১৪ রাত ০২:২৮
মিজবাহ লিখেছেন : আমার মনে হয় বাংলাদেশে তথা উপমহাদেশে এ ধরনের সংস্কৃতি দেখা দেয়। আমি একটি লিন্ক শেয়ার করলাম ডেনমার্কের:
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/4389/mizbahbd/50360

জাজাকুম আল্লাহ খাইরান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File