ইসলামিস্ট এক গুরুজনের সান্নিধ্যে...

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ২৭ মে, ২০১৪, ০৮:৩৮:১৭ রাত

ইসলামিস্ট এক গুরুজনের সান্নিধ্যে...

প্রথমে শুরু করেছিলেন ইসলামী ছাত্র আন্দোলনের বিশাল রিক্রটমেন্টের কথা দিয়ে। রিক্রট করার পর এই ছেলে গুলো কই যাবে? আপনাকে থাকার রুম তৈরী করতে হবে। কয়েকজনের জন্যে রুম তৈরী করলে বাকীরা ড্রয়িং রুমে বা ছাদে বা উঠোনে ঘুমিয়ে পড়বে। তাদেরকে কেউ পোকায় কামড়াবে। তাদেরকে কেউ ছোবল দিবে। কাউকে কাউকে অন্য দলে নিয়ে যাবে। এভাবে মূল আমব্রেলার ভিতরে রাখা কঠিন। কেন্দ্র নির্দেশনা ছাড়া আইসিটি বিরোধী সারা বিশ্বের আন্দোলন প্রমান করে এক্স ইসলামী ছাত্রআন্দোলন কর্মী মেইনস্ট্রিম থেকে অনেকেই বাইরে ছিল আছে থাকবে। অথচ এইচআরএম জানা থাকলে এটা তেমন হতনা। সংগঠিত থাকার গুরুত্ব আছে। আগে একটা সময় ছিল এক্স ছাত্র আন্দোলনের নেতারা বিদেশে কারো থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠান করার জন্যে টাকা চাইলে দিত। বিভিন্ন জনের ভিন্ন স্বাদের অভিজ্ঞতা থাকাতে এখন দেয়না। অন্ধ আনুগত্য কমল। এটাও খারাপনা। জীবনের গোল্ডেন টাইম ছাত্রআন্দোলনের মধ্যে কাটিয়ে দেয়া লোক জনের জন্যে হালাল রুজির দিকনির্দেশনা নেই। অনভিজ্ঞ লোকজন নতুন উদ্যোগ নিয়ে কেউ সফল হচ্ছে কেউ ব্যর্থ হচ্ছে। বদনামও হচ্ছে। লোক বেড়ে গেলে নতুনদের জায়গা করে দিতে হয়। কমিটি গুলো বড় করতে হয়। শত শত কমপ্লিমেন্টারী অরগান তৈরী করা দরকার ছিল।

ছোট দলগুলোতে লোক ঢুকিয়ে স্ট্রং করা গেলে এই দল গুলো সফল হলে পরে জোট করা যেত। দাওয়াহ বা পলিটিকেল উইং আলাদা করতেই হবে।দৃষ্টিভঙ্গীর মনোপলী ব্যবসা চলবেনা। কর্মীদের চাপে পরিবর্তন হতেই হবে। ।

একজন রিসার্চার ইসলামী আন্দোলনের একজন নেতার ২৭ বছরের বক্তব্য রেকর্ডিং ও পুস্তিকা থেকে রিসার্চ করে দেখিয়েছেন "বক্তব্যে নতুনত্ব ও জাতির জন্যে মুক্তির তথ্য সম্বলিত কোন ক্রিয়েটিভিটি নেই"। উনি দেখলাম মীর সাহেবের ভক্ত। বললেন এই জাতীয় লোক দলীয় প্রধান হলে ইসলামী শক্তি ১০ বছরের ভিতরে ক্ষমতায় যাবে ইনশাআল্লাহ। আমি তাকে ফ্যামিলি, ক্লাব, ডরমিটরী মডেলের কথা বললাম। পাঠচক্রের দাওয়াত দিলাম। একক ব্যবস্থা সবার ব্রেইন স্টর্মিং করায় না বললাম। স্পেশালাইজড ননপলিটিকেল অরগানের কথা বললাম। উম্মাহর পারপাস সার্ভ করার জন্যে সামাজিক কাজ এর কথা বললাম। উনি তুরস্ক ও মিশরের কৌশল আলোচনা করলেন। উনি বিশ্ব ইসলামী সাহিত্য অনুবাদকে গুরুত্ব দিলেন।

উনি বললেন জনগন বুঝেনা এমন ধারনা খারাপ। আমরা মনে করি বিশ্ব নেতৃত্ব আমার কাছে থাকার কথা ছিল স্রষ্টা ভুল করে (নাউজু বিল্লাহ) বারাক হোসেন ওবামাকে করেছেন। ইনসাফ এবং মানবিক মানুষের জন্যে নেতৃত্ব। বৈষয়িক শক্তি যার বেশী সে নেতৃত্ব পাবে। আজীবন পদ আকড়েঁ থাকার সংস্কৃতি থেকে বের হতে হবে।দলকে গতিশীল বানাতে হবে। নিয়ন্ত্রিত জায়গা থেকে সার্কুলার ও কৌশল নাজিল হওয়ার পদ্ধতিটিই মূলত ক্যরিশম্যাটিক মানুষদের স্থবির করে। জ্ঞানীরা দল বা অন্য কারো প্রেসক্রিপশানে নিজের ডেইলি রুটিন নিয়ন্ত্রন করেনা। তারা নিজেরাই নিজের পথ তৈরী করে। একটি মিডিয়া কোম্পানীর উদাহরন টেনে তিনি বলেন এই মিডিয়া উদ্যোগ নেয়ার কারনে একজনকে শৃংখলার দোহাই দিয়ে বহিষ্কার করার সকল কিছু সম্পন্ন হয়েছিল। কিছু জাতীয় ব্যক্তির হস্তক্ষেপে হয়নি। অথচ এমন উদ্যোগের জন্যে তিনি পুরুষ্কার পেতে পারতেন। এভাবে হাজার হাজার ব্যক্তি উদ্যোগ প্রমোট করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি আমাদের গড়া লোকদের চালিত প্রতিষ্ঠানের দিকে ইংগিত করে বলেন যাদের ৩০ বছর ট্রেনিং দিয়ে তৈরী করা হল তারা বক্তব্য দিতে উঠলে ফেরেস্তা আর প্রতিষ্ঠান চালাতে দিলে বৃহত্তর স্বার্থে অমানবিক ও বেইনসাফকারী। এদের দেখে আমাদের লোকেরাই নিষ্ক্রিয় হয়ে ইসলামকেই গালি দিচ্ছে। তাহলে আমরা কোন দিকে আগাচ্ছি?????????????????? একটি প্রতিষ্ঠানের দিকে ইংগিত করে বলেন একটি প্রতিষ্ঠানের হাজার হাজার এমপ্লয়ী জীবন্ত লাশ। কারন তার সকল টাইম প্রতিষ্ঠান শুষে নেয়। এই বিপ্লবীদের ক্রিয়েটিভিটি নষ্ট করে দেয়া হয়। এদের ভিতরে এহতেসাব করার শক্তিকে কেড়ে নেয়া হয়। আনুগত্য আর তোষামোদীর এমন কিছু এস্টাভলিশ করতে চাওয়া হয় যা ইসলামের সাথে যায়না। অথচ ইসলাম নাম দিয়ে করা হয়। এই ছদ্মবেশী ইসলাম এই জমীন থেকে ইসলামকে হাজার বছর পিছিয়ে দেবে। এরা রুটি রুজির জন্যে আনুগত্য করবে ঠিক কিন্তু নীরবে ভোট দেবে আমাদের বিরোধী শক্তিকে। এরাই হয়ত জুলুম থেকে মুক্তির জন্যে অন্যকে সহায়তা করবে। তিনি বললেন নারী ও অমুসলিমদের নিয়ে ভাবতে হবে। নারী মানেই অচ্ছুৎ নয়। আমি স্বভাবসূলভ বললাম আমাদের নারী দৃষ্টিভঙ্গী বিকলাঙ্গ। উনি হেসে দিলেন। তারপর উনিশ তলার বার্ডস আইয়ে একজন দুবাই প্রবাসী সহ খেয়ে হাতির ঝিলে বেড়ালাম।

ফিরে আসছিলাম আর স্রষ্টাকে বললাম করুনাময় আমাকে তোমার করে নাও।

বিষয়: বিবিধ

১১৪৫ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227144
২৭ মে ২০১৪ রাত ০৮:৫৯
সুশীল লিখেছেন : এসলামী আন্দোলন এখন ধান্ধাবাজীর আন্দোলন
২৭ মে ২০১৪ রাত ০৯:১৪
174024
লোকমান বিন ইউসুপ লিখেছেন : মিথ্যা কথা।
227160
২৭ মে ২০১৪ রাত ০৯:২৫
ভিশু লিখেছেন : কিছু সমাধান, রিকমেণ্ডেশানও বললে আরো ভালো লাগতো! Happy Good Luck
২৭ মে ২০১৪ রাত ১০:১১
174044
লোকমান বিন ইউসুপ লিখেছেন : সমাধান আমার আগের লেখাগুলোতে আছে। আবার অনেকে ডিবেটে না এসে ইগনোর করেন।
227221
২৮ মে ২০১৪ রাত ১২:৪৩
থার্ড আই লিখেছেন : Dawah and political has to be separate like Turke

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File