হ্যালো ডাক্তার ২য় এবং ৩য় পর্ব।

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ২২ মে, ২০১৪, ১১:২৪:২২ সকাল

হ্যালো ডাক্তার-২

ঐই যে রাস্তার পাশের ফার্মেসীটির পিছনের ছোট অংশটিতে কখনো কি বসেছেন? অনেকক্ষন বসে থাকতে কেমন লাগে? অনেকক্ষন বসে থাকবেন। অনুভূতি বুঝার ট্রাই মারবেন। ইয়া বড় অফিসের এসিতে বসে থাকলে কেমনে হবে মিয়া ভাই! অন্যদের অনুভূতিও দেখবেন। আর্টস কমার্স এর ছাত্রছাত্রীরা পাশ করে কর্পোরেটের দাসানুদাস হয়ে এসির বাতাস যখন গায়ে লাগায় তখন ডাক্তাররা গরমের মধ্যে পুরোনো ফ্যানের বাতাসে ফার্মেসী গুলোর পিছনে ছোট একটি জায়গায় এদেশের মানুষকে সেবা দিয়ে যাচ্ছে। সবাই যেখানে প্লেনের টিকেট ধরার জন্যে উদগ্রীব সেখানে অনেক ডাক্তারই আপনার পাশে আছে আপনাকে সেবা করবে বলে। বোম্বিং করলেও যাদের ভাল রেজাল্ট আসতনা এমন কেউ এইসব মেধাবী অংশকে টিটকারী দিলে মনে লাগে। টিটকারী তো না আবার গায়েও হাত তুলেন। আপনি যেন তেন পাশ একটা দিয়া কষ্টকর একটা স্টুডেন্ট লাইফ যারা পার করেছে তাদের খাটো করেন কেমনে! শীত গরমে সে যে সকাল আটটায়ও ক্লাশ আবার রাতেও মাঝে মাঝে ক্লাশ করেছে যারা তাদের কষ্টকর জীবনে একটু মায়া তাদের সার্ভিসকে আরো উন্নত করবে। দেশের প্রতি মমত্ববোধ বাড়াবে।

হ্যালো ডাক্তার-৩

ডাক্তারদের কাজ তো মেডিসিনের গ্রুপ লেখা। ফার্মাসিস্টদের কাজ মেডিসিনের নাম লিখা। ফামাসিস্টদের কাজও ডাক্তারকে দিলেন? আমাগো দেশে ফার্মাসিষ্ট কই? আবার ফার্মাসিস্টদের কাছে গিয়ে বলবেন তো কি যে ডাক্তার হইছে ওষুধের নাম জানেনা। প্যাথলজি গুলোতে ডাক্তারী পরীক্ষার কস্ট বিয়ার করতে সাধারন মানুষের কষ্ট হয় সেটার কস্ট কমানো এবং সাধ্যের মধ্যে রাখা সরকারের দায়িত্ব। প্যাথলজিগুলো টেস্ট ঠিকমত করছে কিনা তা চ্যাক দেয়ার দায়িত্ব সরকারের। প্যাথলজির কস্ট এবং টেস্ট ঠিক না হওয়ার জন্যে আপনি মূর্খের মত ডাক্তার কে গাইলাই যাইতেছেন।আহরে হান্দারাম।

ডাক্তার যে কোন কোম্পানীর মেডিসিন লিখতে পারেন। ফার্মাসিউটিকেল কোম্পানী ডাক্তারদের ম্যানেজ করে ব্যবসা করতে চাইবেন সেটা খুব স্বাভাবিক । এই ফার্মাসিউটিকেল কোম্পানীর মেডিসিন মানের কিনা তা দেখার দায়িত্ব ডাক্তারের না ... সরকারের। আলু আর কচু মার্কা সরকারকে ভোট দেন আমি আপনি। সরকারের দায়িত্ব পালন না করার জন্যে গালি তো আপনি ডাক্তারকে দিতে পারেননা। ডাক্তার তার শারীরিক বিশ্রাম ও ব্রেইনের উপর প্রেসার চিন্তা করে কম রোগী দেখার ট্রাই করলেও টিকেট না পাওয়াতে আপনি মন খারাপ করেন আর ডাক্তারকে গাইলায় যান। আহরে ডাক্তার বেচারা!!! পান থেকে চুন খসলেই দোষ।

বিষয়: বিবিধ

১১৮০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224566
২২ মে ২০১৪ দুপুর ১২:১০
হতভাগা লিখেছেন : ''অনেকক্ষন বসে থাকতে কেমন লাগে? অনেকক্ষন বসে থাকবেন।''

০ অনেকক্ষন বসে থাকে কি খুব হাউশে ? টাকা কামায় , দু হাতে টাকা কামায় তাই অনেকক্ষন বসে থাকতে কোন সমস্যা হবার কথা না ।

আর হুদাই যদি বসে থাকে তাহলে বুঝতে হবে যে ঐ ডাক্তারের রোগী হয় না ।

এখন ডাক্তারী পড়ে একটা শেপে আসতেই ১০-১২ বছর লেগে যায় । এই সময়ে অন্য লাইনে প্লেনে চড়ার মত পজিশনে চলে আসা যায়।

সময় এসেছে জীবনের লক্ষ সেট আপ করার , আদৈ কি ডাক্তার হবার ভিসিয়াস সাইকেলে ঢুকবে না কি জেনারেল লাইনে অল্প সময়ে প্লেনে চড়বে।

''ডাক্তার যে কোন কোম্পানীর মেডিসিন লিখতে পারেন। ''

০ এর বিনিময়ে তারা বড় অংকের মাসোহারা নেয় ।
টিভি,ফ্রিজ,এসি(কোন কোন সময়ে সেন্ট্রাল) এসবও নেয় ।
এমনকি ছেলে কানাডায় পড়ে তার খরচও নেয় ।
কয়েক মাস পর পর গাড়ির মডেলও বদলানো যায় ।
আর বিভিন্ন সময়ে কাটলারিজ, মগ,ব্যাগ এসব তো পানি ভাত ।

আর যেদিন কোন কোম্পানীর সার্ভে থাকে তাহলে তো সেই কোম্পানীর সেলসের টপ লেভেলের লোকেরা এসে ডাক্তারকে খুব রিকোয়েস্ট করে যায় , কাজ হলে এসবের সাথে বোনাসও আছে।

অনেক সময়ে বিভিন্ন ঔষধ কোম্পানী শেরাটনের মত বড় বড় হোটেলে ডাক্তারদের আপ্যায়ন করে তাদের নতুন ঔষধ লন্চিং প্রোগ্রামে - এটা ডাক্তারদের কাছে খুবই লোভনীয়। রোগীদের উপদেশ দিয়ে ডাক্তাররা নিজেরা কি রকম খায় একবার দেখলে বিষ্মিত হবেন ।

শুধু কি ঔষধ কোম্পানী ! বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারের সাথেও তাদের আছে ফি নেওয়ার অলিখিত চুক্তি । নির্দিষ্ট করে দেওয়া ডায়াগনস্টিকে টেস্ট না করালে কোন কোন ডাক্তার রোগীর সাথে কটু ব্যবহারও করে থাকেন ।

224608
২২ মে ২০১৪ দুপুর ০১:২২
egypt12 লিখেছেন : ভাই ডাক্তারদের অতি লোভই মানুষের চোখে তাদের অমানুষ করেছে...এটা কিন্তু মনে রাখা উচিত...আর দিন দিন এরা পশুই হচ্ছে :(
224847
২২ মে ২০১৪ রাত ১০:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ডাক্তারি পেশায় কিন্তু অবসর গ্রহনের নিয়ম নাই। একজন ডাক্তার আমৃত্যু ডাক্তারি করতে পারেন। এটাও কিন্তু খেয়াল রাখতে হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File