ইসলামী আন্দোলনের বায়তুলমালকে প্রোডাকশানে ইনভেস্ট করুন।

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ২৬ এপ্রিল, ২০১৪, ০৮:৩৯:৩৬ সকাল

ইসলামী আন্দোলনের বায়তুলমালকে প্রোডাকশানে ইনভেস্ট করুন। এভাবে আর কত ভঙ্গুর এক বায়তুলমাল ব্যবস্থা নিয়ে আমরা পথ চলব? প্রতিবছর কালেকশান করা হবে আর ঘাটতি নিয়ে বছর শুরু হবে? বায়তুলমালের একটা বিরাট অংশকে প্রতিবছর প্রোডাকশানে দিতে হবে। সেখান থেকে ইনকাম বের হয়ে আসবে। এভাবে তৈরী হতে পারে ইসলামী আন্দোলনের একটি শক্তিশালী বায়তুলমাল ব্যবস্থাপনা।

কালেকশানে কালেকশানে জনশক্তি ও শুভাদের সবসময় না কচলিয়ে এই পদ্ধতির মধ্যে দিয়ে গেলে সবসময় কালকের জন্যে টেনশান করতে হবেনা। প্রোডাকশানে ইনভেস্ট এর ইনকাম থেকে প্রশিক্ষন প্রোগ্রাম চালানো যেতে পারে থার্ড পার্টি ভেন্ডরের মাধ্যমে।

ব্যয়বহুল দাওয়াতী কাজ থেকে বাচতে হবে। আমার দেশের মানুষ খেতে পায়না তা মনে রাখতে হবে। ঈমান আমলের উন্নতির কাজের পাশাপাশি মুসলিম উম্মাহর জিডিপি বাড়ানোর কাজ করতে হবে। সকল জনশক্তি পার্ট টাইম কাজে ইনভল্ভ থাকলে ক্ষতি দেখিনা। কাজের মাধ্যমেও সম্প্রীতি স্থাপন হতে পারে। দাওয়াত হতে পারে। বৃদ্ধিমূলক কাজ হতে পারে।

বিষয়: বিবিধ

১১০৮ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

213355
২৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:০০
গ্রাম থেকে লিখেছেন : ভাই, যা চিন্তায় আসলো তাই বাস্তবায়ন করা উচিত তা মনে হয় ঠিক হয়না।
এ নিয়ে বিশদ গবেষনা করতে হবে।
বাস্তবতা বুঝতে হবে।
২৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:০২
161526
লোকমান বিন ইউসুপ লিখেছেন : আপনার কেন মনে হল বাস্তবতার জ্ঞান আমার নেই। বিপক্ষে যুক্তি থাকলে বলেন।
213369
২৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫৮
egypt12 লিখেছেন : আপনার ধারণাটি ভালো লেগেছে...এমন স্থায়ী ব্যাপার গুলো আরও বিশদ গবেষণা করে কাজ করা উচিত...এতে সত্যিকার অর্থেই ভালো অর্থ যোগানের পথ গড়ে উঠবে।
213377
২৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩০
গ্রাম থেকে লিখেছেন : আপনার বাস্তবতা জ্ঞান নাই একথা বলিনি।
বলেছি বর্তমান সময় এবং বাংলাদেশের সার্বিক অবস্থার বাস্তবতার কথা।
২৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩৮
161549
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ক্রিজে থেকেই চাপ মোকাবিলা করে ম্যাচ বের করে আনতে হয়। ই আ ভাল সময় খুব কম থাকে।
213414
২৬ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৩
মাজহার১৩ লিখেছেন : সাংগঠনিকভাবে ব্যাবসা বানিজ্য করলে সরকার ও কুচক্রিরা জংগীবাদের অর্থের যোগানদাতা প্রতিষ্টান হিসেবে চিহ্নিত করবে এবং নিষেধাজ্ঞা জারি করবে, আর এটা গোপন রাখাও সম্ভব নয়।
বায়তুল মালে টাকা দেয়ার প্রক্রিয়া বন্ধ হয়ে গেলে কর্মী,সমর্থক ও শুভানুধ্যায়ীদের সাথে সম্পর্কের ঘাটতি হতে পারে যা দীর্ঘমেয়াদে ক্ষতিকর।
তবে সংগঠন ধনী হওয়ার চেয়ে ব্যাক্তি পর্যায়ে ধনী হওয়া জরুরী যা সমাজে প্রভাব ফেলবে ও শক্তিশালী বায়তুল মাল গঠনে সুযোগ সৃষ্টি করবে।
ব্যাক্তি বা গোষ্টী পর্যায়ে ধনী হওয়ার ফর্মুলা আছে, সময় সুযোগ পেলে তা প্রকাশ করব।
২৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:১১
161872
লোকমান বিন ইউসুপ লিখেছেন : এয়ানত সব সময় থাকবে। আন্দোলন ধনী হওয়ার দরকার আছে।
২৬ এপ্রিল ২০১৪ রাত ১০:০৬
161892
মাজহার১৩ লিখেছেন : আন্দলনের লোকদের ধনী হওয়া দরকার।
213441
২৬ এপ্রিল ২০১৪ দুপুর ০১:০৭
পুস্পিতা লিখেছেন : রাজনৈতিক দলের কি ব্যবসা করা উচিত হবে? একটি রাজনৈতিক দলের প্রোডাক্ট হতে পারে যোগ্য জনশক্তি ও কর্মী তৈরি করা যাদের দেশের বিভিন্ন পর্যায়ে ও সেক্টরে কাজে লাগানো যায়। আবার বিভন্ন গবেষক তৈরি, বিজ্ঞানী তৈরিতেও ইনভেস্ট করা যায় যারা ইসলামের পক্ষে থেকে নূতন নূতন আবিস্কার করবে এবং জাতিগঠনে ভূমিকা রাখবে। ইসলামী গবেষকও তৈরি করার সহযোগীতা করা যায়, বাংলাদেশে বিশ্বমানের (অর্থাৎ মাওলানা মওদূদী, সাইয়েদ কুতুব প্রমূখ) ইসলামী চিন্তাবিদ খুব কমই আছে বা তৈরি হয়নি, এই ধরনের স্কলার তৈরির ক্ষেত্রে সহযোগিতা করা যায়। আমার মতে ইসলামী দলের ইনভেস্টমেন্ট সেদিকে হতে পারে।
২৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:১০
161871
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ঠিক ব্যবসা নয়। বায়তুলমালের টাকাকে প্রোডাকশানে ইনভেস্ট করে মোট টাকার পরিমান বৃদ্ধি করে ময়দানে ইনভেস্ট করা। এতে বহু খাতে ইসলামী আন্দোলনের স্বার্খে ব্যায় করা যাবে। স্থায়ী আয় তৈরী হবে। স্থায়ী আয় থাকলে নতুন সেক্টরের কথা চিন্তায় আসবে। টাকা থাকলে কিন্তু বুদ্ধি বাড়ে।

যে সংগঠন ও জাতিতে ভিন্নমতকে গজব মনে করে, ভিন্ন মতাবলম্বীকে ত্যাক্ত বিরক্ত করা হয় গালি ও কথার আঘাতে , সাংগঠনিক হুমকি দেয়া হয়, ফাসেক মুনাফিক র এর এজেন্ট বলা হয় , বেশী বুঝে বলা হয়, বহিষ্কার করা হয় , কৃত্রিম সংকটের মুখোমুখি করা হয় সেখানে আল্লাহ কি কারনে আরেকজন মওদুদী পাঠাবেন?
213443
২৬ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১২
সরল কথা লিখেছেন : এর পর প্রোডাকশনের প্রফিট নিয়া মাথা ফাটাফাটি Thumbs Down
২৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:০৪
161868
লোকমান বিন ইউসুপ লিখেছেন : যেখানে প্রোডাকশানের প্রপিট নিয়ে মাথা ফাটাফাটি হবে সেখানে বুঝা যাবে আপনি মানের লোক তৈরী করতে পারেননি। সম্ভাব্য মাথাফাটাফাটির জন্যে ইনকাম না করা বুদ্ধিহীনতার লক্ষন এবং জনশক্তি পরিচালনার বর্তমান পদ্ধতির গ্যাফ নির্দেশ করে।
213444
২৬ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : জামাতীদের অতীতের ব্যর্থ প্রকল্পগুলো নতুনভাবে বোতলজাত করণের আইডিয়া বেশ খারাপ না।
২৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩৭
161860
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ঝেড়ে কাশুন।
213666
২৬ এপ্রিল ২০১৪ রাত ১০:২৭
সাঈদ আল হক তামজিদ লিখেছেন : একমত লোকমান ভাইয়ের সাথে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File