বিয়ে না হওয়া মেয়েদের কথা (৬ষ্ট পর্ব)

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ১৯ মার্চ, ২০১৪, ০১:৫০:২১ দুপুর

বিয়ে না হওয়া মেয়েদের কথা(৬ষ্ট পর্ব)

একটি খুব মেধাবী পরিবারের কথা। সবাই ছুটে চলছে উচ্চশিক্ষার পানে। আরও আরও ডিগ্রী চাই। নাম চাই যশ চাই। বড় বোন একটি ব্যাংকের প্রিন্সিপ্যাল অফিসার। ভাই এফসিপিএস ডাক্তার। ছোট বোন বিমানের কর্মকর্তা। ক্যারিয়ার এন্ড ক্যারিয়ার। ক্যারিয়ারের পিছনে ছুটতে গিয়ে বন্যা আপার বিয়ে করা হয়ে উঠেনি। বোনের জন্যে অপেক্ষা করতে করতে ভাইয়েরও বিয়ে করা হয়ে উঠেনি। আটকে আছে বিমানের কমকর্তা মেয়েটিও।ছোট বোন কনার জীবনে প্রেম আসেনি বলা যাবেনা। এসেছিল অনেক বিয়ের প্রস্তাবও। সমাজ বলে কথা !!! বড় বোনকে রেখে কিভাবে কি!!! বড় বোনের বিয়ে করা হয়ে উঠেনা । ছোট বোনেরও বিয়ে হয়না। একসময় বড় বোন সিদ্ধান্ত নেয় বিয়ে করবেনা। আদরের ছোট ভাইকে ডেকে বলে "ছোট ভাই আমি বিয়ে করবনা তুই বিয়ে করে ফেল"। ৩৮ বছরে ডাক্তার ছেলেটি সম্প্রতি বিয়ে করে। এখন ছোট বোনকে বিয়ে দেবার পালা। ইংরেজীতে অনার্স মাস্টার্স এই মেয়েটির বয়স ৩২/৩৩। শুনেছি সুন্দরী ও আল্ট্রামডার্ন। তবুও আটকে গেলেন যেন বয়সের বাধ্যবাধকতায়.....

বিষয়: বিবিধ

১৩৬২ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

194704
১৯ মার্চ ২০১৪ দুপুর ০২:০০
গেরিলা লিখেছেন : এতো কিছু না বইলা। আপনি একটা (এমনকি ৪টা) বিয়ে করলেই তো অগুলো কিছুটা কমে। বিয়ে করছেনি মিয়া ভাই? Day Dreaming Day Dreaming
১৯ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৭
145196
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ওয়াজটা আপনার জন্যে আমি রিপিট করলাম।
194756
১৯ মার্চ ২০১৪ বিকাল ০৪:১২
মেঘ ভাঙা রোদ লিখেছেন : পড়লাম অত্যন্ত যত্ন করে । এসব কাহিনী অনেক পরিবারে আছে। যদি মেয়েদের চেহারা একটু খারাপ হয়, ছেলেপক্ষ এসে বার বার দেখে ফিরে যায় তাহলে সেই মেয়ে বিয়েতে আগ্রহ হারিয়ে ফেলে।
১৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৯
145247
লোকমান বিন ইউসুপ লিখেছেন : একই ঘটনা ছেলেদের বেলায়ও ঘটে। ছেলে এবং মেয়ের মন একই। মেয়েরা যে ঘটনাগুলোতে দু:খ পায় একই ভাবে ছেলেরাও পায়।
194786
১৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:২১
আবু জারীর লিখেছেন : মুদ্রার অপর পিঠ।
194829
১৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
স্বপন১ লিখেছেন : চালিয়ে যান। অসাধরন।
194940
১৯ মার্চ ২০১৪ রাত ১০:২৪
হতভাগা লিখেছেন : পোস্ট মনে হয় ডবল হয়ে গেছে

''বড় বোন একটি ব্যাংকের প্রিন্সিপ্যাল অফিসার।''

০ ব্যাংকের প্রিন্সিপাল নুন্যতম কত বছরে হওয়া যায় ? ৩৩-৩৫ বছর বয়সে ?

এই বয়সী এবং এই ক্যালিবারের একটা মেয়েকে বিয়ে করতে হবে পাত্রকে নিশ্চয়ই ৩৫+ বয়সী হতে হবে । আর উনার বয়স নিশ্চয়ই ৪০ এর কাছাকাছি ।

যে মহিলা ব্যাংকের প্রিন্সিপাল অফিসার সে নিশ্চয়ই তার র‍্যাংকের/স্ট্যাটাসের নিচে যাবে না । ফলে তার স্ট্যাটাসের সাথে মানান সই ছেলের বয়স মিনিমাম ৪০-৪৫ বছর বয়সের কমে পাওয়া যাবে না । এবং এই বয়স পর্যন্ত ব্যাংকের প্রিন্সিপাল অফিসারের সমতুল্য কোন ছেলে কি আদৈ অবিবাহিত থাকে ?

''ছোট বোন বিমানের কর্মকর্তা।''

ছোট বোনের ক্ষেত্রেও একই কথা ঘাটে । তার উপর মেয়েটি সুন্দরী ও আল্ট্রামডার্ন । বয়সও বেশ হয়েছে । তার জন্য তো জয়/তারেক ছাড়া বাংলাদেশে আর কোন পাত্র যোগ্য হবার কথা না ।


''ভাইটি এফ.সি.পি.এস. ডাক্তার ''

০ ভাইটির বিয়ে হয়ে যাবে খুব সহজেই । বয়স যদিও ৩৮ তবুও তার পাত্রীর অভাব হবে না ।



কারণ ছেলেরা তার স্ট্যাটাসের চেয়ে নিচে বিয়ে করে , উপরে নয় । কারণ তার চেয়ে আপার স্ট্যাটাসের বউ তাকে মানবে না এটাই স্বাভাবিক যতই শরীয়তের দোহাই দেওয়া হোক না কেন ।

আর যেহেতু বউকে ভরনপোষন করা তারই কর্তব্য তাই বউয়েরও উচিত তাকে মান্য করা । এটা সম্ভব যদি বউ তার স্বামীর চেয়ে একটু নিচের স্ট্যাটাসের হয় ।

যেহেতু খরচ তাকেই দিতে হচ্ছে তাই সে এমন কাউকেই আনতে চায় না যে তার উপর খবরদারি করবে বা তাকে মানতে চাইবে না স্ট্যাটাস উপরে বলে ।

এটা একজন রিকশাওয়ালার ক্ষেত্রে যেমন সত্য তেমনি সত্য বিল গেটসের বেলাতেও ।

প্রিন্সিপাল অফিসার ও বিমান কর্মকর্তা আপুরা কি তাদের ক্যালিবারের চেয়ে নিচের ক্যালিবারের ছেলে বিয়ে করে তার কথামত চলতে চাইবে ?



১৯ মার্চ ২০১৪ রাত ১১:৩৬
145379
লোকমান বিন ইউসুপ লিখেছেন : স্বামীকে বস মানতে আমি নারাজ। বন্ধু ভাবতে ইচ্ছুক। আপনার সাথে তর্ক করা সময় লস।
১৯ মার্চ ২০১৪ রাত ১১:৩৬
145380
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ধন্যবাদ ঠিক করে দিচ্ছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File