"তুমি কে আমি কে-- বাঙ্গালী বাঙ্গালী" শ্লোগানটি কি ঠিক?

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ১৬ জানুয়ারি, ২০১৪, ০২:১৫:২৯ দুপুর



গেছিলাম তো চাঁদের দেশে। সেখানে যাওয়ার পর কইছিলা মানুষ গেছে। বুঝলাম তাইলে আমার পরিচয় মানুষ।

২০০০ সালের একদিন চট্টগ্রামের জামালখানের খ্রিষ্টান গির্জার ভিতরে গিয়ে দাড়াইছিলাম।ওরা যা করে আমি তা করিনাই বিধায় সিকিউরিটি আমাকে বের করে দেয়। বলল তুমি কেডা? আমি বললাম আমি মুসলিম। গির্জা দেখতে আসছি। কলেজের ক্লাসে যখন বসতাম তখন কে মুসলিম কে হিন্দু এইটা একটা প্রশ্ন হতে দেখেছি। কারন ছেলে মেয়ের বন্ধুত্বের জন্যে ধর্ম একটা ফ্যাক্টর।

বিদেশেও কোন ধর্মের সে বিষয়ে আগে প্রশ্ন করা হয়। তারপর এশিয়ান ইউরোপীয়ান আমেরিকান এই প্রশ্ন আসে। তারপর আসে কোন ভাষায় কথা বলে অর্থাৎ অরিজিন কি? মানে ইংরেজ এরাবিয়ান চাইনিজ ইত্যাদি। তারপর আসে দেশ।

এখন প্রশ্ন হল>>>

১. পাহাড়ী মানে পার্বত্য চট্টগ্রামের মানুষরা বাঙ্গালী কিনা? মানবেন্দ্রবোধিপ্রিয় লারমা জোর করে উপজাতীয় বা ক্ষুদ্র নৃগোষ্ঠীকে শেখ মুজিবের বাঙ্গালী বানানোর চেষ্টার প্রতিবাদে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছিলেন। এখন এই সমস্যাটা লীগ কিভাবে দেখে? কল্পরঞ্জন চাকমা কি বাঙ্গালী?

২. যারা অন্যদেশের নাগরিক কিন্তু এই দেশের নাগরিকত্ব পেয়েছে তাদের বাঙ্গালীত্বের ব্যাপারে আওয়ামীলীগের বক্তব্য কি?

৩. বিশেষ করে আটকে পড়া পাকিস্তানীদেরকে বা বিহারীদেরকে এই দেশের নাগরিকত্ব দেয়া হয়েছে। তারা বাঙ্গালী কিনা? এই ব্যাপারে আওয়ামীলীগের বক্তব্য কি?

৪. সজীব ওয়াজেদ জয়ের বউ ক্রিষ্টিনা ওভারমায়ার বা শেখ রেহানার মেয়ের জামাই লন্ডনী ক্রিষ্টান তিনি যদি বাংলাদেশের নাগরিকত্ব নেয় তবে তিনি কি বাঙ্গালী হবেন?

৫. সাওতাল মনিপুরী গারো হাজং ত্রিপুরা মারমা চাকমারা কি বাঙ্গালী।

উপরের সব প্রশ্নের সমাধান হচ্ছে আমরা বাংলাদেশী।

হাঁ কেহ

মুসলিম বাঙ্গালী বাংলাদেশী

কেহ

হিন্দু বাঙ্গালী বাংলাদেশী

কেহ

খ্রিস্টান ইংরেজ বাংলাদেশী

কেহ

বৌদ্ধ উপজাতী পাহাড়ী বাংলাদেশী।

"তুমি কে আমি কে----- বাংলাদেশী বাংলাদেশী "

শ্লোগানেই কি জাতীয় ঐক্য নিহিত নেই?

বিষয়: বিবিধ

১২২২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163141
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:২৪
হতভাগা লিখেছেন : এক কথায় উত্তর ও শুন্যস্থান পূরণ

০ কোন কবি লিখেছিলেন :

'' রেখেছে ------ করে মানুষ করোনি ''
163159
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩১
আহমদ মুসা লিখেছেন : আমরা বাঙ্গালী বলতে বুঝি যাত্রা গানের নষ্টা ও বহুগামী দেহপরাসীনীকে। আমরা বাংলাদেশী, আমাদের আছে একটি ঐতিহ্যবাহী স্বকীয়তা। আমাদের পরিবারের মেয়েরা একেকজন মহারানী। এই মহারানীর মর্যাদা দিয়েছে আমাদের ধর্ম ইসলাম।
আমরা বাঙ্গালী বলতে চিনি পতিতালয়ের বেইশ্যাদেরকে। সুতরাং বাঙ্গালীর তকমা আমাদের উপর লাগাবেন না। আমাদের নারীরা অত্যন্ত মর্যাদাবান আত্মসম্মানে বলিয়ান ব্যক্তিত্বসম্পন্না।
আমরা বাঙ্গালী বলতে জানি যাদের মধ্যে গোলামী ও দাসী সূলভ মানসিকতা রয়েছে তাদেরকেই। সুতরাং আমাদেরকে বাঙ্গালী বলে বেইজ্জতি করার চেষ্টা করবেন না।
আমরা বাঙ্গালী বলতে শুনেছি স্বাজাতি ও দেশবাসীর সাথে গাদ্দারী করে মোনাফিকির মাধ্যমে মীর জাফর আর ঘসেটি বেগম হয়ে ইতিহাসের পাতায় কালো তালিকাভুক্ত হয়ে গালির পাত্রে পরিনতি হওয়াদের। সুতরাং আমাদের বাঙ্গালী বলে গালিগালাজ দিবেন না।
আমরা বাংলাদেশী, আমাদের রয়েছে নিজস্ব বিশ্বাস ও আদর্শ যা সার্বজনীন। আমরা গাইতে পারি বিশ্বজনিন সাম্যের গান। আমরাই দিতে পারি সমাজের প্রত্যেক শ্রেনী ও গোত্রের সমান মর্যাদা ও অধিকার। আমাদেরই রয়েছে পূনার্ঙ্গ এবং একমাত্র নির্ভূল জীবন বিধান। অতএব সাধু সাবধান!!!
আমরা বাঙ্গালী না। আমাদেরকে বাঙ্গালী বলে আর অমর্যাদা করো না!!! আমরা বাঙ্গালী নই। আমরা ইনসান।
অতএব বাঙ্গালী না হয়ে ইনসান হওয়ার চেষ্টা করো। এখনো পর্যন্ত তোমাদের তীর্তভুমিতে শতকরা ৬০ ভাগ মানুষ ন্যংটো হয়ে পাবলিক প্লেসে মলত্যাগ করে। সুতরাং সাবধান আমাকে ওদের সাথে তুলনা করে আমার ইজ্জতহানি করবে না। আমাদের রয়েছে একটি শালীন ও সুন্দর জীবন ব্যবস্থা। অতএব তোমরা মানুষ হওয়ার চেষ্টা করো। আর কত বাঙ্গালী বাঙ্গালী বলে নিজেকে টয়লেটের টাংকির মধ্যে হাবুডুবু খাবি? মানুষ হওয়ার চেষ্টা কর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File