বৃহত্তর ইসলামী ঐক্য গঠন প্রক্রিয়া ক্ষতিগ্রস্থ করতে পারে এমন কাজ করা অনুচিত। আপনি বুহতান (অপবাদ) করছেন কিনা আপনাকে ভেবে দেখতে হবে।

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ১২ নভেম্বর, ২০১৩, ১২:০২:১৫ দুপুর

ইসলামী ছাত্ররাজনীতি করার সুবাধে ইসলামী ছাত্র মাজলিশ, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, খিলাফতী, তাবলীগ জামায়াত, হিজবুতি, ইসলামী ছাত্রসেনা, ইসলামী ঐক্যজোট, কওমী আলীয়া মাদরাসার ছাত্র সহ অনেক ধরনের চিন্তার ইসলামপন্থীদের সাথে মতবিনিময়ের সুযোগ হয়েছে।

আমার সবাইকে বন্ধু ভাই ও আত্বার আত্বীয় ই মনে হয়েছে।

বাংলাদেশে সব ইসলামপন্থীরা সুন্নী। এখানে শিয়ারা প্রকট নয়। তাই ইসলামপন্থী নেতাদের মধ্যে নিয়মিত ডায়ালগ হলে কাজ খুব এগিয়ে যাবে। সকল ইসলামপন্থী সমর্থক গোষ্ঠীকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

কোন ইসলামপন্থী কি ঈমানের ব্যপারে মতভেদ করে?

কোন ইসলামপন্থী কি সালাত সাওম যাকাত হজ্জের ব্যাপারে মতভেদ করে?

কোন ইসলামপন্থী কি মুহাম্মদ সঃ এর আদর্শের ব্যাপারে মতভেদ করে?

কোন ইসলামপন্থী কি হালাল হারাম ফরজ ওয়াজিবের ব্যাপারে মতভেদ করে?

উত্তর হল না। সব ইসলামপন্থীই নারায়ে তাকবীর আল্লাহু আকবারের শ্লোগান দেয়। তবে আপনি কেন অন্য ইসলামপন্থীকে ভালবাসতে পারেননা। কিসে আপনাকে এমন অনুদার হতে উৎসাহিত করেছে?

কোন ইসলামপন্থী ভিন্ন মতাবলম্বী অন্য ইসলামপন্থীকে তীব্র ভাষায় কটাক্ষ করতে পারেননা। এই অধিকার আপনার নাই।

আপনি বুহতান(অপবাদ) করছেন কিনা আপনাকে ভেবে দেখতে হবে।

মনে রাখতে হবে

আমি কোন ব্যাক্তিকে কাফির বলতে পারিনা।যদি সে নিজেকে মুমীন দাবী করে এবং কাজের মাধ্যমে মুমীন হওয়ার বাস্তব সাক্ষী দেয়।

আমি কোন ব্যক্তিকে মুনাফিক বলতে পারিনা। যদি সে বার নিজেকে ইসলামের ভিতর বলে দাবী করে ও মুনাফিক হওয়ার গ্রহনযোগ্য কোন প্রমান পাওয়া না যায়।

আমি কোন ব্যাক্তিকে নাস্তিক বলতে পারিনা যদি সে নাস্তিক হওয়ার ঘোষনা না দেয় এবং নিজেকে ঈমানদার বলে দাবী করে ও তার দাবীর স্বপক্ষে বাস্তব সাক্ষী দেয়।

আমি জান্নাত ও পরকালে মুক্তি দেয়ার মত ক্ষমতা রাখিনা।

আমি নাস্তিক মুনাফিক কাফির বলার মত যথাযথ কর্তৃপক্ষ নই।

আল্লাহ মানুষের মনের খবর জানেন। আমি আল্লাহর কাজ নিয়ে বাড়াবাড়ি করতে পারিনা।

কোন মানুষ সম্পর্কে নিশ্চিত না জেনে মতপার্থক্যের কারনে আমি কাউকে পেইড এজেন্ট, ভারতীয় দালাল, আমেরিকার দালাল, ইসলাম বিরোধী, গাদ্দার, আলীগের দালাল, 'র' মোসাদ সিআইয়ের এজেন্ট, কাফির মুনাফিক নাস্তিক, বেদাতী, ফাসিক, তাগুত এমন মানহানিকর মন্তব্য ও বক্তব্য রাখতে পারিনা।

অপর ইসলামপন্থীকে এই মানসিকতা ইসলামী আন্দোলন, ইসলাম, ইসলামী রাজনীতি, ইসলামী ঐক্যর জন্য বিশাল ক্ষতিকারক। মুথের ভাষা মোলায়েম না হলে ইসলামের দায়ী হওয়ার চেষ্টা না করাই ভাল। অনেক প্রমিনেন্ট ব্যক্তিত্বও এই দোষে দুষ্ট।

বৃহত্তর ইসলামী ঐক্য গঠন প্রক্রিয়া ক্ষতিগ্রস্থ করতে পারে এমন কাজ করা সবপক্ষের জন্যেই অনুচিত। সমালোচনা সহ্য করার গুন অর্জন করতে না পারলে রাষ্ট চালানোর যোগ্যতা তৈরী হয়নি বলেই ধরে নিতে হবে।

বিষয়: বিবিধ

১৩৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File