প্রথম ভালবাসা ...

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ২৫ জুলাই, ২০১৩, ০৪:২৩:০৬ বিকাল

প্রথম ভালবাসা নিয়ে সাহিত্য পত্রপত্রিকা নাটক সিনেমায় উন্মাদনা তৈরী করা হয়েছে । প্রথম ভালবাসা সফল হলে তো ভাল। আমার ধারনা ম্যাচিউরড হওয়ার আগেই যেহেতু প্রথম ভালবাসা সৃষ্টি হয় সেহেতু প্রথম ভালবাসাটাই ইনম্যাচিউরড সিদ্ধান্ত হওয়ার প্রবল সম্ভাবনা। কম বয়সের সিদ্ধান্ত বা যুগল জীবনে যাওয়ার জন্যে আরলি(আ'লি) ডিসিশান প্রজ্ঞার পরিচায়ক হবেনা এটাইতো স্বাভাবিক। আপনি বলতে পারেন "প্রেমে পড়ে গেলেন বা প্রেম আপনার উপর পড়েছে "। দেখুন এই দুইটা ঘটনাই আপনার অনিচ্ছাকৃত। অনিচ্ছাকৃত বিষয়টি আপনার ব্রেন বিবেক প্রসুত সিদ্ধান্ত নয়। "প্রেমে পড়া বা প্রেম আপনার উপরে পড়া " সংঘটিত হওয়ার সময় মনের চাহিদা বিবেচনায় রাখা হয় । পরিপার্শ্বিকতাকে বিবেচনায় রাখা হয়না। প্রথম ভালবাসা সফল হলেও অসুখী হওয়ারই সম্ভাবনা খুবই বেশী।

কারন এই ভালবাসা-বাসীর সময় যে গুলো বিবেচনায় নেয়া হয়নিঃ

১. দুই পরিবারের লাইফ স্টাইল কাছাকাছি কিনা। দুই পরিবারের চলাফেরা রুচির ব্যবধান যত বেশী সংসার জীবনে অসুখী হওয়ার সম্ভাবনা ততই প্রবল।

২. "জারাহাতুস সিনানি লাহাততিয়ামু - ও'লা ইয়ালতামু মা জারাহালল্লিসানু" । কথার আঘাতের ন্যায় কোন আঘাত পৃথিবীতে নেই। এখানে যেহেতু বডি স্ট্রাকচার দেখে তরুন-তরুনী ,কিশোর-কিশোরী , যুবক-যুবতীরা মাতোয়ারা হয় সেহেতু ব্যবহার চরিত্র কেমন তার কোন খোজ খবর নেয়ার প্রশ্নই আসেনা।

৩. প্রথম ভালবাসা হয় বেশিরভাগ ক্ষেত্রে গোপনে তাই দুই জনের অভ্যন্তরীন বা পারস্পরিক সমস্যা সমাধানের ভাল কোন পরামর্শক পাওয়া যায়না।

৪. কোন খাওয়া প্রতিদিন খেতে খেতে যেমন বোরিং চলে আসে ঠিক তেমনি প্রথম ভালবাসায়ও একসময় মেজাজের সামষ্টিক ভারসাম্যহীনতা তৈরী হয়।

৫. প্রথম ভালবাসায় প্রত্যাশা থাকে খুব বেশী । প্রেমিক প্রেমিকা পরস্পরের বাস্তব চরিত্র সম্পর্কে যেহেতু পরিচিত নন তাই তারা পরস্পরকে চিন্তাচেতনায় কল্পনায় একসময় দেবতুল্য পযার্য়ে নিয়ে যায়। সাংসারিক লাইফে যেহেতু বাস্তবতার সম্মুখীন হতে হয় তখন তারা প্রত্যাশা আর প্রাপ্তি মিলাতে পারেনা। যারা মনে করে ভোগ নয় ত্যাগই প্রকৃত সুখ তারা, যারা সেক্রিফাইস মেন্টালিটির ও অল্পে তুষ্ট তারা সবসময় সুখী। ত্যাগই প্রকৃত সুখ মনে করা লোক , সেক্রিফাইস মেন্টালিটির ও অল্পে তুষ্ট থাকা লোক খুবই রেয়ার । তাই ধরা হচ্ছে প্রেমিক প্রেমিকা এমন চরিত্রের হবেনা তাই তারা অসুখী হবে। যারা নেচারালীই ত্যাগই প্রকৃত সুখ মনে করে , সেক্রিফাইস মেন্টালিটির ও অল্পে তুষ্ট তারা ছাড়া অন্য কেহ ঝোঁকের বসে ক্ষনিকের জন্যে ত্যাগই প্রকৃত সুখ মেন্টালিটির , সেক্রিফাইস মেন্টালিটির ও অল্পে তুষ্ট হতে পারে তবে মায়া কেটে বাস্তবতায় আসলে তাদের স্বরুপ উন্মোচিত হয়ে ভালবাসার পৃথিবীকে আহত করতে পারে। প্রথম ভালবাসায় পিতামাতা গুরুজনদের সম্মতি থাকলে সেটা পরিনতি লাভ করাতে দোষের কিছু দেখিনা।

৬. একজন মেয়ের বাবা তার পরিনত বয়সে পরিনত বুঝ নিয়ে পরিনত অর্থনৈতিক অবস্থায় একজন মেয়েকে যে অবস্থায় রাখেন সে রকম ভাবে একজন প্রেমিক স্বামী যুবক বয়সে প্রি-মাঝারী বুঝ নিয়ে নড়বড়ে অর্থনৈতিক অবস্থা বা রেসপনসিবল জীবনের শুরুতে একজন "মমতাময়ী তরুনীকে" সেভাবে সুখী করতে পারেনা। সংসারের প্রথমজীবনে একজন তরুন-যুবক শুধু শিখে । এই অবস্থায় স্বপ্নের জাল বুনে থাকা প্রথম ভালবাসার প্রেমিকা তরুনীদের তীব্র আশাভঙ্গের কষ্ট তৈরী হতে পারে। এখানেই প্রথম ভালবাসারা অসুখী হয়ে যায়।

৭. প্রথম ভালবাসা হয বিয়ে পূর্ব। বিয়ে পূর্ব ভালবাসার ড্রব্যাক হচ্ছে "জীবন গঠনের তীব্র ব্যস্ততার সময়ে একজন আরেকজনকে চাহিদা অনুসারে সময দিতে না পারা । অনিশ্চয়তা , সবসময় হারিয়ে ফেলার উৎকন্ঠা আর অবিশ্বাসের মধ্য দিয়ে চলে জীবনের সময়। অবিন্যস্ত জীবনের অবিন্যস্ত পা ফসকে গিয়ে জীবন নদীর স্রোতেরা বাকঁ হারিয়ে অচেনা নির্মম জায়গায় শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

এবার আসি আর একটু ভিতরে।

১.ধরুন আপনি এখন ছাত্র বা ছাত্রী ।দীর্ঘ পথ পরিক্রমায় জীবনে বেচে নাও থাকতে পারেন। এক্সিডেন্ট আসতে পারে। এমতাবস্থায় অন্য কাউকে নিজের জীবনের সাথে আস্টেপৃষ্টে বেধে রাখা কেমন হয়ে গেলনা! ধরুন বাচলেন । যদি হয় দুই জনের পারিবারিক স্টেটাসের অনেক ব্যবধান তবে তো আপনি ভাল সারভাইব করতে পারবেননা। আপনি তো কর্মজীবনে যাওয়ার আগে ইকোনমিক্যাল বিষয়ে বলতে পারেননা। এই প্রথম ভালবাসায় শুরু হতে পারে জটিলতা। পরিবারের গুরুজনদের সম্মতি ও পরামর্শ নিয়ে নিয়ে মেয়েরা অনার্সের প্রথম দিকে ছেলেরা মাস্টার্সের সময় যদি জীবন সঙ্গী সঙ্গীনি চুজ করতে চেষ্টা করাটাকে আমি খুব সিরিয়াস দোষের মনে করিনা। তবে পড়ালেখার সময়ে প্রথম ভালবাসা ও প্রথম ভালবাসাকে নিয়ে সময় ক্ষেপন আপনার ভাল রেজাল্ট করার পিছনে অন্তরায় হতে পারে। আর বিয়ের বয়স হওয়ার আগে বিপরীত লিঙ্গের দিকে বেশী আগ্রহ আমাদের সমাজ বাকাঁ দৃষ্টিতে দেখে ও ব্যক্তিত্বহীনতা ও লুজ কারেক্টারের মনে করে। মনে রাখতে হবে শহরের কিছু জায়গার সংস্কৃতি পুরো দেশের দৃষ্টিভঙ্গী নয়।

২.যদি হন আপনি অল্প বয়সের বেকার যুবক। আপনার চাকরী বাকরী কিছু হয়নি এমন অবস্থাতে প্রথম ভালবাসা নিয়ে আপনার মাতলামী আপনার ক্যারিয়ার গঠন হওয়াকে ব্যহত করতে পারে।

প্রথম ভালবাসা যদি সফল না হওয়ার পরে প্রথম ভালবাসাকে যদি আপনি হৃদয়ে ধরে রাখেন তবে কি কি ক্ষতি হতে পারে বিশ্লেষন করে দেখা যাকঃ

১. নিজে বিষন্নতায় ভোগবেন। মনকষ্টে ভোগবেন। স্বাস্থ্য ও সময় নষ্ট হবে।

২. কোন কারনে একটু পূর্ব সম্পর্কে জোড়া লাগলে পরকীয়ার দাবানলে দুটি সংসার শেষ হয়ে যেতে পারে। দুই সংসারের সংশ্লিষ্ট সবাই কষ্ট পেতে পারেন।ছোট মাছুম বাচ্চারা অনাকাঙ্খিত পরিবেশে বড় হবে। প্লিজ বাচ্চাদের দিকে চেয়ে স্বার্থপর হবেননা। পরকীয়ায় আপনি সমাজে রংকালারড হতে পারেন।

৩.পরকীয়ায় জড়িয়ে লাভ কি? অন্যের বউয়ের মনপ্রশান্ত করে দেয়াতে আপনার কি লাভ?অন্যের ছেলে মেয়ের মা'য়ের মন ভাল করে দেয়াতে আপনার কি লাভ? অন্যের ঘরের ঘরনীকে গিফট পাঠানোতে আপনার কি লাভ? সাময়িক তৃপ্তির জন্যে কষ্টার্জিত ইনকাম মোবাইল কোম্পানীকে দিয়ে দেয়াতে আপনার লাভ কি?

আসুননা ব্যর্থ প্রথম ভালবাসাকে নিয়ে মাতামাতি বাদ দিই। নিজের বৈধ মানুষটাকে বুঝার চেষ্টা করি। নিজের বৈধ মানুষটিকে মনপ্রশান্ত করে দেয়ার ট্রাই করি। নিজের ছেলে মেয়ের পিতা/মাতা 'র মন প্রশান্ত করে দেয়ার ট্রাই করি। নিজের ঘরের মানুষটিকে গিফট দিই । তাকে খুশিতে মাতিয়ে রাখি।

জীবনের পরতে পরতে কত বিষয়েরই না অভিজ্ঞতা হয়। জীবন নদীর স্রোতে কত কিছুই তো মিশে যেতে পারে। নদীর পানির আলটিমেট লক্ষ্য সাগর মহাসাগরের সাথে মিশে যাওয়া। পিছনে ফেলে আসা হরেক অভিজ্ঞতা নিয়ে আক্ষেপ করে লাভ কি বলুন! নষ্টালজিয়ায় আক্রান্ত হওয়া সবসময় সঠিক নয়।

এসো ভাই বোন বন্ধুরা!

শেষ বৈধ ভালবাসা নিয়ে ভাবি। প্রথম ভালবাসার উন্মাদনা বন্ধ করি। প্রথম ভালবাসার ভূল দিয়ে জীবন রাঙ্গানো বন্ধ করি।

ধমনীর সকল চিন্তা শেষ ভালবাসাকে নিয়ে হোক। শেষ ভালবাসার প্রতি ১০০% ডেটিকেটেড থাকতে হবে। সকল মায়া ভালবাসা হোক শেষ ভালবাসার জন্যে। মৃত্যুই যেখানে আলাদা করতে পারে শুধু। প্রতিটি ক্ষনে নিঃশ্বাসে প্রশ্বাসে জাগরনে শয়নে স্বপ্নে কল্পনায় শেষ ভালবাসা। পরম আবেশে চুমু দিলাম "হে শেষ ভালবাসা"।

বিষয়: বিবিধ

১৬৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File