গনতন্ত্রের যুগে ইসলামের রাষ্ট্রীয় অবস্থান একমাত্র ইসলামী ছাত্রীসংস্থা অনেকটাই নির্ধারন করে দিতে পারে...

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ০৩ জুন, ২০১৩, ১২:৪৫:২৯ দুপুর

শিবিরের নান্দনিক সুশৃংখল জীবনে তরুনীদের নিয়ে যা ভাবতাম তার কিছুই মিলাতে পারিনা বাস্তবতার সাথে। বাজারের এক্সিসটিং প্রোডাক্ট থেকেই শপিং করতে হয়। প্র্যাকটিসিং মুসলিম তরুনী তৈরীতে বাংলাদেশ ইসলামী ছাত্রীসংস্থা স্পষ্টত ও কার্যত ব্যর্থ। যৌনতা উসকে দেয় এমন প্রগতির ছোয়া পাওয়া তরুনীদের সংস্পর্শে প্র্যাকটিসিং মুসলিম যুবকরা আসার পর ইসলামী যুবকদের ইসলামী বিপ্লবের আগুন ম্রিয়মান হয়ে যাওয়া অসম্ভব নয়। তাই ইসলামী মাইন্ডের যুবক গঠনের পাশাপাশি সমানতালে ইসলামী নারী তৈরী করতে হবে। যে নারীরা মধ্যপন্থী হবে মানে মোটেই কট্টর হবেনা। না হলে ইসলামী পরিবার তৈরী হবেনা। ইসলামী ছাত্রসংগঠনের প্রোডাক্ট ও প্রজেক্ট মাঠে মারা যাবে।

জাপানে আত্বহত্যা বেড়ে যাওয়ার কারন খুজতে গিয়ে সমাজবিজ্ঞানীরা অনুভব করেছেন যে " জাপানের সাইন্সের পা টা ১০০ হাত বেড়ে গেছে আর আর্টসের পা'টা আগের জায়গায় রয়ে গেছে । তাই জাপানের সমাজ খুড়িয়ে হাটছে।

আজকের বাংলাদেশে ছাত্রশিবির ১০০ হাত বেড়ে গেছে আর ছাত্রী সংস্থা পিছিয়েছে। তাই ইসলামী ছাত্রআন্দোলনের প্রজেক্ট এর অর্জন ফিকে হয়ে যাচ্ছে। ইসলামের ক্ষমতায়নের জন্য ছাত্রীসংস্থাকে হতে হবে কি প্লেয়ার বা মূল প্রভাবক। গনতন্ত্রের যুগে ইসলামের রাষ্ট্রীয় অবস্থান একমাত্র ছাত্রী সংস্থায় নির্ধারন করে দিতে পারে।

অথচ ছাত্রীসংস্থা নিয়ে ইসলামী জনতা ও জনতার রয়েছে একরাশ প্রশ্ন ,আছে ছাত্রীসংস্থার দায়িত্ব পাশকাঠানোর যেনতেন উত্তর ।

কিছু উদাহরন দিই।

১.জনতার প্রশ্ন: নারী স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কখন আন্দোলন করবেন? এই যে ধরেন যৌতুক , এসিড সন্ত্রাস , শশুরবাড়িতে নারী নির্যতন , পিতৃ (মীরাসী) সম্পত্তি লাভ, নিরাপদ মাতৃত্ব , নারী কর্মসংস্থান , নারীর নিরাপদ বিচরন, নারীর ক্ষমতায়ন বিষয়ে।

ছাত্রী সংস্থার উত্তর হবে এই ধরনের : সময় আসলে করা হবে।

জনতার কমেন্ট: সব তরুনী পুরো উলঙ্গ হয়ে গেলে উনাদের সময় আসবে। নারীবাদীরা যখন আরো বেশী পরিমানে সহজ সরল তরুনীদের ফিলোসপি পরিবর্তন করে দিবে তখন উনাদের সময় আসবে।

জনতার প্রশ্ন: দাওয়াতী কাজে আপনাদের এই অবস্থা কেন? শুধু জামাতে ইসলামীর ফ্যামিলি ভুক্ত নারী আর শিবিরের রিলেটিভরা ছাড়া তো উল্লেখযোগ্য কোন তরুনী ,নারী ছাত্রীসংস্থায় কম। এই বিষয়ে বলবেন?

ছাত্রী সংস্থার উত্তর হবে এই ধরনের: দেখুন এখন মিডিয়ার আগ্রাসন নারীদের প্রভাবিত করছে বেশী। তাই সাধারন ছাত্রীদের আমরা ইসলাম ও সংগঠনে টানতে পারছিনা।

জনতার কমেন্ট: কোনকালে আপনারা সাধারন ছাত্রীদের জন্যে কি এমন করেছেন যে সাধারন ছাত্রীরা ক্যাম্পাসে আপনাদের সমর্থন দিবে! নেকাব আর বোরকা ছাড়াও ইসলামের আরো ফরজ আছে তা নিয়ে আপনাদের দাওয়াতী কাজ কতটুকু! মেয়েরা চায় ঘরের বদ্ধ একঘেয়েঁ পরিবেশের বাইরে এসে সামান্য উচ্ছ্বাস। আর আপনারা তরুনীদের ধমকের উপরেই রাখেন। বোরকা আর নেকাব পড়লেই কাজ শেষ মনে করে। ১৮ উর্ধ মেয়েদের বিয়ে সমস্যা থাকে । তরুনীরা ভাল পাত্রস্থ হতে চায়। কিন্তু ছাত্রীদের জীবনের মৌলিক সমস্যা নিয়ে ছাত্রী সংস্থা পুরোটাই উদাসীন।

২.জনতার প্রশ্ন: মেয়েরা রাজনীতি পছন্দ করেনা। দাওয়াতের প্রথম পর্যায়ে তাদের রাজনীতিতে ঢাকার প্রয়োজন কি? ছাত্রী সংস্থা একটা পলিটিকেল দলের ছাত্রী উইং। ছাত্রীদেরকে রাজনীতিতে আহবানের চেয়েও ইসলাম বুঝানো অনেক বেশী গুরুত্বপূর্ন ।

ছাত্রী সংস্থার উত্তর হবে এই ধরনের: ইসলাম পরিপূর্ন জীবনব্যবস্থা তাই আমরা সব জগতে কাজে বিশ্বাসী।

জনতার কমেন্ট: ইসলামের পুরোটা খাওয়াতে গিয়ে সংস্থার প্রতি বাংলাদেশের পুরো নারী জগতের সমর্থন শুন্যের কোটায় চলে যাচ্ছে। আপনারা তাইলে রাজনীতি নিয়ে থাকেন আর নারীরা স্টার প্লাস দেখতে থাকুক।

৩.প্রশ্নঃ আপনাদের এত বছরের অর্জন কি?

উত্তর: আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি।

জনতার টিপ্পনী : নিরলস কাজের কারনেই আজ এই দেশের নারীরা

ইসলামী দলকে বেশী ভোট দেয়।

৪.প্রশ্ন: যেখানে বেশিরভাগ তরুনীদের কাছে ইসলামের কোন জ্ঞান ই নাই সেখানে শুধু ইসলামের আমল থেকেও ব্যাপকভাবে ইসলামী জ্ঞান দেয়ার চেষ্ঠা করা শ্রেয় নয় কি? এদেশে ইসলামের ক্ষমতায়নের জন্যে আমাদের তো প্রচুর পরিমানে তরুনী সমর্থক দরকার।

উত্তর: আমরা চেষ্টা করছি।

জনতার কমেন্ট: আর কতদিন চেষ্টা করবেন! সব তো শেষ হয়ে যাচ্ছে। দাওয়াতী কাজে ডিমেতাল ছাড়া তো কার্যকর কোন উদ্যোগ নাই।

৫.প্রশ্ন: আপনাদের প্রোডাক্ট বা নেত্রীরা বেশীরভাগ সময়ে বিয়ের পর নিষ্ক্রিয় হয়ে যায় কেন?

উত্তর: সাংসারিক লাইফ বড়ই কঠিন। কেহ জব করে আবার কাউকে স্বামী শ্বশুরবাড়ির লোকজন বাধা দেয়। তাই পারেনা।

জনতার কমেন্ট: বিপ্লবতো কোন অজুহাত মানেনা। তো কোন ধরনের নেত্রী বানালেন। যদি একটিভ থাকার রেসিওটা মোটামোটি দৃশ্যমান হত তবু একটা কথা ছিল! জামাত শিবির সহ ইসলামপন্থীরা তো ইসলামের স্বার্থে প্রতি থানায় একজনকে সম্মানীর ভিত্তিতে দাওয়াতী কাজে নিয়োগ দিতে পারতেন! আর এবইলেবল ইসলামী মাইন্ডের যুবক থাকার পরও ভিন্নমাইন্ডের কাউকে বিয়ে না করলেই হয়।

ছাত্রীসংস্থা বা নারী নিয়ে যারা লেখালেখি করে তাদের নিয়ে শুভাকাংখীদের বিভিন্ন মন্তব্যঃ

১. ভাই ছাত্রীসংস্থা নিয়ে লাগলেন কেন?

২. মনে হয় ছাত্রীসংস্থা থেকে স্যাকাঁ খাইছেন!

৩. সবাই তো একরকম নয়। একজনের দোষ সবাইকে দিতে পারেননা।

৪.ছাত্রীরা না ..আরো ফিল্ড আছে ঐসব নিয়ে ভাবুন।

৫. আকামের কাজ!

৬. লেখকের মনে রোগ আছে! সমস্যা আছে ।

৭. দুর মিয়া বেশী বুঝেন মনে হয়।

৮. দ্বীনের কাজ করতে গিয়ে দীলের কাজ করার সম্ভাবনা আছে।

৯.আপনি ছাত্রী সংস্থা নিয়ে এত বেশী জানলেন কেমনে?

১০ তয় ..আপনার পরিবারের কি অবস্থা?

১১. যারা বেশী কথা বলে আমার দেখামত সবাই নিস্ক্রিয়।

১২. ছাত্রীদের নিয়ে ভাবনার জন্য কি কন্ট্রাকদারী পাইছেন?

সমাজচিন্তকদের নিয়ে তির্জক মন্তব্য করে মানসিক অস্বস্তি তৈরী করা পিছিয়ে যাওয়ার লক্ষন। সমাজবিজ্ঞানী আর ফিলোসপাররাই জাতিকে গাইড করে। সবাইকে হালচাষ করতে নামিয়ে দেয়া বিপদ । কেহ সার ফ্যাক্টরীতে কাজ করে সার উৎপাদন করবে কেহ কেহ বীজ সংরক্ষন করবে কেহ অর্থ জোগান দিবে। সামগ্রিকভাবে কাজ করে কোন বিষয় সফলতায় যায়। সবাইকে ইউনি প্লাটফরমে আনতে চাওয়া আর কাজ ও মান নিয়ে প্রচলিত দৃষ্টিভঙ্গী না পাল্টালে আমরা আর এগোচ্ছিনা নিশ্চিতভাবে বলে দেয়া যায়।

মনে রাখতে হবে সিদ্ধান্ত গ্রহন করতে হয় কঠিন সময়েই। বার্ষিক পরীক্ষার হলেই উত্তরের জন্যে প্রশ্ন চুজ করতে হয়। চাকরীর ইন্টারভিউয়ের হলেই কোয়েশ্চান চুজ করতে হয় বা কোন প্রশ্নের উত্তর দিতে হবে তার সিদ্ধান্ত নিতে হয়। ক্রিকেট দেখেছেন? কঠিন সময়ে ম্যাচ বের করে আনা ব্যাক্তিরাই হিরো বনে যান! তেমনি জাতি বা দলের কঠিন সময়ে যারা সঠিক সিদ্ধান্ত নিতে পারেন তারাই ডাইনামিক। ইসলামী আন্দোলনের নীতি নির্ধারনী বিষয়ে সিদ্ধান্তের জন্যে ভাল সময়ের জন্যে অপেক্ষা করা নিতান্তই বোকামী। ভাল সময়ের আশা করতে পারেন কিন্তু পাবেন তার গ্যারান্টি কি! রাসুল সাঃ এর হিজরতের পর যুদ্ধের সাল গুলোর তারিখ পরপর লিখে যান ।দেখবেন ভাল সময় খুব বেশী ইসলামী আন্দোলনের সাথে মিতালী করেনা। সিদ্ধান্ত খারাপ সময়েই নিতে হয়। কঠিন সময়ে সিদ্ধান্ত নিয়ে ম্যাচ বের করে আনতে হয়।

বিষয়: বিবিধ

২১০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File