হেফাজতে ইসলাম সাময়িক চমক: ১৩ দফা সম্পূর্ন যৌক্তিক হলেও হেফাজতে ইসলামের কাছে এখনো ইসলামী বিপ্লবের ফিনিশিং টাচ দেয়ার ক্ষমতা নেই...

লিখেছেন লিখেছেন লোকমান বিন ইউসুপ ০৯ এপ্রিল, ২০১৩, ০৪:২৮:০৮ বিকাল

http://www.mzamin.com/details.php?nid=NDk3Mzk%3D&ty=MA%3D%3D&s=MTg%3D&c=MQ%3D%3D

লেখাটি পড়ছিলাম আর ভাবছিলাম। হেফাজতে ইসলামকে হিমালয় থেকেও বেশী উপরে তুলা হয়েছে। একজন ইসলামপন্থী হিসেবে এটি আমার জন্য আত্বতৃপ্তির। যেই মূহুর্তে আমি নিজেকে ড্রাইভার হিসেবে চিন্তা করলাম তখন হেফাজতে ইসলামকে মূল্যয়নের দায়িত্ববোধ জেগে উঠল।

হেফাজতে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে খুব বেশী দিন হয়নি। চট্টগ্রামের ছেলে হিসেবে আল্লামা শফি, জুনায়েদ হুজুরের নাম শুনেই বড় হয়েছি। মুফতি আমিনীর কল্যানে লালবাগ মাদরাসার কথাও জানি। মাঝে মাঝে শ্রদ্ধেয় চরমোনাই হুজুরের তীর্যক বানীর কথাও অনেকেই জানেন।

আওয়ামীলীগীয় ভিশন ও বিরোধী দলঃ

জামায়াতে ইসলামী কে শেষ করে দিয়ে বিএনপি কে সাইজ করে ১৯৭৫ স্টাইলের বাকশাল গঠনের জন্য আওয়ামী বাম পরিকল্পনা গোপন কিছু নয়। ২০০৮ সালের ৩১ ডিসেম্বর নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে জামায়াত নিধনে মেতে উঠে আলীগ ও বামরা। জনগনের অর্থনৈতিক উন্নতিতে সহায়ক এমন কর্মকান্ডে ব্যস্ত না থেকে দুর্নীতি , কেলেংকারীর উপর কেলেংকারী করে শুধু বিচার নিয়ে মেতে থাকাতে জনগন নাস্তিকতা প্রমোটকারী বর্তমান সরকারের উপর ক্ষুদ্ধ। সাথে সাথে সরকারের অপকর্মের কার্যকর বিরোধিতা করতে না পারায় বিএনপির উপরও জনগন ক্ষিপ্ত। শিবির-জামাত আওয়ামী-বাম ও বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের খেলার ভিতরে টিভিতে দীর্ঘদিন শাহবাগী নৃত্য ও ধর্মীয় রাজনীতি বন্ধের শ্লোগান দেখে জনগন যখন মহা বিরক্ত তখনই হেফাজতে ইসলামের আবির্ভাব। তাই হেফাজতের লংমার্চে এন্টি আলীগাররা সদলবলে উপস্থিত হয় যারা কোনভাবেই হেফাজতে ইসলামের সাংগঠনিক আমব্রেলার ভেতরে নেই।

এককথায় বলা যায় সরকারকে থ্রেড করার জন্য বিএনপি-জামাত -১৮ দল ,জাতীয় পার্টি সহ সকল ইসলামী দলের নেতা কর্মীরা মতিঝিল শাপলা চত্ত্বরে হাজির হয়।

হেফাজতে ইসলামী কারা?

উত্তর চট্টগ্রামের হাটহাজারী মাদরাসা , নাজিরহাট বড় মাদরাসা , ফটিকছড়ির বাবুনগর মাদরাসা, দক্ষিন চট্টগ্রামের পটিয়া মাদরাসার শিক্ষিতরা সারা বাংলাদেশে কওমী মাদরাসা গড়ে তুলে। সনদের সরকারী স্বীকৃতি না থাকার কারনে অনেকদিন ধরে তারা এই দেশের সরকারগুলির উপর ক্ষিপ্ত। আল্লামা আজিজুল হক সাহেব ২০০৬ সালে আলীগের সাথে করা চুক্তিতে যার প্রতিফলন দেখা যায়। ২০০৮ সালে নির্বাচনের পরে বাংলাদেশের অনেক ইসলামী দলের ভিতরে ভিতরে অসন্তুষ্ট হওয়া সত্ত্বেও শায়খুল হাদীস আল্লামা আজিজ সাহেবের করা চুক্তি আওয়ামী মিডিয়া, বুদ্ধিজীবী, সুশীল সমাজে বাম রামদের চাপে আলীগ সরকার বেমালুম ভূলে যায়। ভিতরে ভিতরে ফুসঁতে থাকে কওমী ব্লক। তার উপরে আল্লাহর উপর পূর্ন আস্থা সংবিধান থেকে তুলে দেয়া , কুরআন বিরোধী নারী নীতি ও শিক্ষানীতি , শিক্ষামন্ত্রী হিসেবে বাম নাহিদ ও শিক্ষামন্ত্রনালয় সংক্রান্ত কমিটিতে বাম রাশেদ খান মেনন , ইসলাম বিরোধী মিডিয়ার গডফাদার হিসেবে তথ্য মন্ত্রী ইনুদের দেখে আক্রোশ বাড়তে থাকে কওমীদের। ইসলাম প্রশ্নে লড়াই করতে করতে পর্যুদস্ত জামায়াতে ইসলামীর উপর ভরসা করতে না পেরে আল্লামা আজিজুল হক , মুফতী আমিনীর অনুপস্থিতিতে আজীবন রাজনৈতিক নিষ্ক্রিয় আল্লামা শফি সাহেবকে লংমার্চের ডাক দিতেই হল।

চট্টগ্রামে সব কটি বড় কওমী মাদরাসা থাকা সত্ত্বেও সামাজিক ভাবে তারা শ্রদ্ধা অর্জন করতে পারলেও ভোট বা সমাজ পরিচালনায় তাদের দর্শন বা চিন্তা ভাবনার প্রভাব নাই। এভাবে পুরো বাংলাদেশের জন্য তাদের শানে এই কথা প্রজোয্য।

বাংলাদেশের সমাজব্যবস্থার প্রভাবক

আদালত, সচিবালয়,প্রশাসন , ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া,মেডিকেল কলেজ ,স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয়,ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান, ইউনিয়ন-উপজেলা-সংসদীয় আসন , সিটি কর্পোরেশন , গামেন্টর্স, বৈদেশিক বানিজ্য, বিশ্ব কুটনীতিক মিশন, শ্রমিক সংগঠন , পরিবহন সমিতি, চেম্বার অব কমার্স , ব্যাংক - বীমা , অর্থনৈতিক প্রতিষ্ঠান কোথাও হেফাজতে ইসলামের সাংগঠনিক ভিত্তি নাই। সাহিত্য, শিল্প ,সংস্কৃতিতে হে.ই এর ভূমিকা দৃশ্যত অনুপস্থিত।

আধুনিক আরবী গ্রামার প্রনয়নে ব্যর্থতার মধ্যে দিয়ে বহুবছরের পুরনো আরবী গ্রামার যে কওমী মাদরাসায় পড়ানো হয় , ফিকহের সমসাময়িক গবেষনা ও বর্তমান সভ্যতার জ্ঞান যেখানে ধারন হয়নি , বুদ্ধিভিত্তিক ভাবে সাধারন শিক্ষিতদের মাঝে ইসলামের দাওয়াতের কাজে যাদের মার্কস ভাল নয় তাদের দিয়ে একটি আশাব্যঞ্জক লংমার্চের সফলতা আসলেও দীর্ঘমেয়াদী কাজের মধ্যে দিয়ে এদেশে ইসলামী বিপ্লব করার যোগ্যতা নিয়ে আমার আস্থার ঘাটতি আছে। লালবাগের সাংবাদিক সম্মেলন দেখে আমার ধারনা আরো বদ্ধমূল হয়েছে।

হেফাজতে ইসলামের ১৩ দফার প্রতি পূর্নসমর্থন ব্যক্ত করে আজ বিদায় নিচ্ছি।

বিষয়: বিবিধ

১৮৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File