আমি কান পেতে শুনি

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ২৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:২৭:১৯ রাত

একজন রাজীবের মৃত্যুতে আমি যেমন অসংকোচে বলেছিলাম এ অন্যায়, এই হত্যা মহা অন্যায়- একজন জীবন্ত মানুষকে হত্যা করা... তেমনি ভাবে ঠিক সেই মানবিক বোধ থেকে আমি আজ অর্ধশতাধিক নাম না জানা মানুষের মৃত্যুকেও অন্যায় বলতে চেয়েছিলাম, কিন্তু বার বারই কেউ একজন আমার কীবোর্ডে প্রসারীত হাত সরিয়ে দিয়ে ফিসফিস করে বলছিলো- এরা মানবতাবিরোধী, এদের মৃত্যুতে কান্না নয়... জোরে ভলিয়্যুম দিয়ে দেশের গান শুনতে হয়...

আমি কান পেতে শুনি--- এক নদী রক্ত পেরিয়ে, বাংলার আকাশে রক্তিম সূর্য আনলে যারা, তোমাদের এ ঋণ কোনদিন শোধ হবেনা... বুকের মধ্যে ধক করে উঠে... এক নদী রক্ত?? সেই রক্ত?? আবার দেশের মানুষেরই লাল রক্ত?? এই খুন কি কোনভাবেই এড়ানো সম্ভব ছিলোনা??

শহর নগর গ্রাম গঞ্জে কেবল সাইরেনের শব্দ... আকাশ বাতাশ প্রকম্পিত উল্লাস আর আহাজারিতে মিলে মিশে একাকার... রক্তের স্বাদ কি মিষ্টির মত? শাহাবাগে আমার ভাই ও বোনেরা যে মিষ্টি খেয়েছে উল্লাসিত হয়ে সেই স্বাদ আর আমার যে ভাই ও বোনদের ধমনী থেকে ছিটকে বেরুনো রক্তের স্বাদ বোধহয় একই। কারণ কালের এই বিভক্তিকর সমিকরণে মানবতার সেই ধর্ষণ দেখলাম যা দেখেছিলাম ৪৭, ৫২ আর ৭১ রে...

ইতিহাস তার রক্তাক্ত চাদরে বার বার মৃত প্রেতাত্মার মত আমাদের সামনে এসে দাঁড়ায়... একে অপরের মৃত্যুতে হায়নার মত হেসে উঠে, উল্লাসিত হয়, একটুও ভাবেনা যে এতে কেবল দ্বন্দই বাড়ছে, বাড়ছে ঔদ্ধত হিংস্রতা।

এই সহিংসতা এই বিভেদ আর রক্তের হোলি খেলা আমার যে আর ভালো লাগেনা... আমি সবার বিপক্ষে দাঁড়িয়ে কেবল বলতে চাই... শান্তি নেমে আসুক এই রাত্রীর পরে... আবার দুগ্ধপানরত শিশুর আধোবুলিতে নির্ভরতারা বেঁচে থাকুক স্বদেশের সবুজে।

বিষয়: রাজনীতি

১২৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File