আমি আর নতুন কি লিখবো?

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ২৪ জুলাই, ২০১৩, ০৪:০২:১৩ রাত

এক সময় যখন দুহাত খুলে লিখতাম, বছরে ৩০০র বেশী লিখতাম তখন আমার জ্ঞানের লেভেল যা ছিল, এখন আরও কমে গেছে... তখন নিজেরে একটু জ্ঞানী জ্ঞানী মনে হইত, কিন্তু ইদানীং কি হইলো- লিখতে বসলেই নিজেরে একদম মূর্খ মনে হয়। মনে হয় সবাই তো সব জানে... আমি আর নতুন কি লিখবো?

ধরেন হেব্বি একটা সমাজ চিন্তা নিয়ে ভাবছি, কয়েকদিন থেকে কেবল ভাবছি আর ভাবছি। ভাবতে ভাবতে পাগল প্রায়। যখন লিখতে বসি, দু চার অক্ষর লিখলেই মনে হয়- আরে? এই হেলপারকে নিয়ে কি লিখবো?? লিখবো আমি ভাল আচরণ করেছিলাম তাই দেখে তার চোখে পানি চলে আসছে? কেন লিখব? এরকম তো অনেকের বেলায়'ই হয়। কিংবা অনেকের বেলায়ই হয়না।

আবার ফিলসফি নিয়ে মাঝে মধ্যেই মনে হয় কিছু লিখি, হ্যাঁ লিখি আল বেরুনীর চিন্তাগুলো, লিখি এই উপমহাদেশের মানুষদের ফিলসফিক্যাল হিষ্ট্রি। পরেই মনে হয় ধ্যুত! কে পড়বে? কিংবা আমার পাঠকদের অনেকেরই হয়ত জানা আছে। আমিই হয়ত আজ জানলাম, এবং সবাইকে জানানোর ভাবটা মাথাচাড়া দিয়ে উঠলো। লিখলেই হাসাহাসি পড়ে যাবে... হায় হায়!! কি লিখছে ছেলেটা?? সে মাত্র জানলো??

মাঝে মাঝে মনে হয় সব ছেড়ে ছুড়ে কেবল নিজের অনুভূতিগুলো নিয়ে লিখতে বসে যাই। অনুভূতি?? হা হা হা, সেইসব লিখলে লোকে পাগল মনে করে, ভাবে আহা!! এত সুন্দর নাদুস নুদুস ছেলেটা এই অল্প বয়সেই পাগল হয়ে গেল? এখনো কত পথ বাকি। কিভাবে যাবে?? কে থাকবে ওর সঙ্গী? সবার মত যদি স্বাভাবিক অনুভূতি হত তাহলে ধুম ধাম লিখে দেয়া যেত।

এরপর নেমে আসে একরাশ নৈঃশব্দতা। আমিও চুপচাপ! আমার কলম কি-বোর্ড সবই চুপচাপ।

ভাঁজ করে রাখি লেখার ভাবনা। যেদিন কিছুটা জ্ঞানী হবো সেদিন লিখব বলে...

বিষয়: সাহিত্য

১৬১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File