চিৎকার করতে ইচ্ছে করে

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ১৫ জুলাই, ২০১৩, ১১:৫৫:১৫ রাত



কখনো ক্লান্ত লাগে... মেক্সিকান বসন্তের সময় চারকোনা পিরামিডের মাঝে জমাট নৈশব্দের মতন। এই কোলাহলের শহর, এই অর্থের ভয়াল উৎসের দিকে অনবরত তাকিয়ে থাকতে থাকতে দিলের চোখে ছানি পড়ে যায়। চিৎকার করতে ইচ্ছে করে, ইচ্ছে করে আকাশের দিকে তাকিয়ে মহান প্রভুর নামে বিশ্ব-কাঁপিয়ে হাঁক ছাড়ি। বলি অন্তর জোড়া যে অন্ধকার বরাবর আমাকে গাফেল করে দেয় তাকে সরিও দাও। দোহাই লাগে!!

আমি মানুষ হতে চাই, মানুষের দুঃখে বেদনায় আর যন্ত্রণায় হাত বোলাতে চাই... আমার এত সীমাবদ্ধতা কেন? কেন আমি পারিনা বুকের মধ্যে লালন করা স্বপ্নগুলোর দুধারি রেল লাইনের মত ভাগ্য আর আমার পরস্পর টেক্কা-দেয়ার এই সময়টাকে অতিক্রম করতে?

কেবল অবাক হই... মানুষ নামের দুপেয়েদের উল্লাস দেখে, সেই দুপেয়েদের মানুষ সাজার অনবরত কস্টিউম দেখে... মাঝে মাঝে নিজেকে তাদের মাঝেই খুঁজে পাই। সমন্বয়-হীন অন্ধকারের উল্লেখযোগ্য বাতায়নে মুখ বাড়িয়ে বাইরে বহু দূরে জ্বলতে থাকা প্রদীপের চোখে অপলক সময়ে ধীরে চেয়ে থাকা। সমগ্র শরীরে অসহ্য যন্ত্রণা পপুয়া নিউগিনির গোল মুখো জলাধারের মত স্বচ্ছতায় যাতনা কম দেয় না।

মৃত্যু ভাবায় বারে বারে। আমি মরে গেল তোমরা তো থাকবে, তোমাদের এই পৃথিবী থাকবে। এই সূর্য আর চন্দ্র একই ভাবে আলো দেবে। আমার ভালবাসারা হয়ত অন্য আকাশে উড়ে বেড়াবে। হয়ত প্রাচীন গাছের কোন সবুজ পাতায় আচানক আমি উঁকি দেবো তোমাদের মনে এক টুকরো আনন্দ কিংবা বেদনার স্মৃতির মত ঠিক যেন একটা বিজলী।

আজ মামী বিদায় নিলেন। একজন তরুণী, এইতো সেইদিন কথা হল, গান শুনালাম। আজ সন্ধ্যায় এমন কোথাও চলে গেলেন যেখানের জীবন সম্পর্কে আমরা কেউই কিছু জানিনা। ক'মাস হল বিয়ের। কে কখন কোন উপলক্ষে চলে যাই সেই হিসেব কষাটা বড়ই দুর্বোধ্য।

এইসব ভাবতে ভাবতেই একসময় আবার মিশে যাই যাপিত জীবনে... সঙ্গে সমগ্র ক্ষোভ, দ্রোহ আর যন্ত্রণার অনন্ততা।

ভেসে আছি ডুবে যাওয়ার প্রতিক্ষায়.

বিষয়: বিবিধ

১৫২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File