বউ? ও বউ? জ্যোৎস্নার রঙ কি?

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ০৭ জুলাই, ২০১৩, ১০:৪৪:৫৪ রাত

যখন ক্যমেরার ভিউফাইণ্ডারে চোখ রাখি... ফোকাস রিংটাকে এদিক ওদিক করে ওপাশের পৃথিবীর রঙ দেখে চমৎকৃত হই। কিন্তু আলো আধারিতে ISO বাড়িয়েও যখন ঝাপসা দেখি সব, নয়েজ পাই বেশ তখন হুট করে আমার কপালের নিচে সেট করা এই দুটি লেন্সকে খুব দামী মনে হয়। মনে হয় এটা এক্সচেঞ্জেবল না হলেও বেশ কাজ করে যাচ্ছে অনবরত। কত রঙ যা ক্যমেরায় ধরা পরে না-- দেখতে পাচ্ছি অবলীলায়।

জিপির কাজটা সেরে লোকাল বাসে উঠে গেলাম। Niloy Khan সাহেব বসে পরলেন সামনের দিকের একটি খালি সিটে... আর আমি পেছনে। খুব বিষণ্ণ একটি কণ্ঠ শুনে চোখ তুলে দেখি তার মাথায় ঘিয়ে রঙের একটি টুপি যা দেখলে বিশ্বাস করা কষ্ট এটা কোন এক কালে সাদা ছিল, গায়ে কাঁসা রঙের পাঞ্জাবী। মনে হচ্ছে হাজার মাইল দূর থেকে কোন এক পথহারা নাবিক ভেঙ্গে যাওয়া পাটাতন হাতে হেঁটে বেড়াচ্ছে নির্জন দীপে। অল্প শব্দে কিছু লাইন বারংবার পুনরাবৃত্তি করছিলেন তিনি।

আমাদের এতসব রঙ আর রঙ্গিন দুনিয়া কিছুই তিনি দেখেন নি, জন্মান্ধ এই মানুষটির কি যে নেই তা আসলে কি তিনি জানেন?? একজন চোখ-ওয়ালা মানুষের দুনিয়া আর তার দুনিয়া কি এক?

তিনি কি তার বউয়ের মিষ্টি চেহারা দেখেছেন? তিনি কি জানেন আকাশ মেঘে কালো হলে কেমন দেখায়? কেমন দেখায় গোধূলিতে আক্রান্ত বিকাল?

তিনি কি কখনো জানতে চেয়েছেন " বউ? ও বউ? জ্যোৎস্নার রঙ কি? নাকি চান্নিপসর রাত আর অমাবস্যা সবই এক?

কি জানি! হয়ত তিনি কোন একদিন দুধেল জোছনাকে হাত বাড়িয়ে ছুঁইবেন... কিংবা মন দিয়ে ছুঁইবেন

আমি যা কোনদিনই পারবোনা। হয়ত অনাগত কাল আমি হাহাকার করে যাবো চাঁদনী ছোঁয়ার প্রত্যাশায়।

বিষয়: সাহিত্য

১৭৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File