কিছু ভয়াবহ পরিস্থিতি

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ০৪ জুলাই, ২০১৩, ০২:২৬:১৯ রাত

মানুষের যখন সম্ভাবনার দুয়ার খুলতে শুরু করে কিংবা কাজের গুণগত মান বাড়তে থাকে তখন তাকে কিছু ভয়াবহ পরিস্থিতি সামাল দিতে হয়।

১. বাবা মায়ের কাঁধের উপর থেকে সকল প্রকার দায়দায়িত্ব সরিয়ে যখন নিজের হাঁটুর উপর মানুষ দাঁড়ানোর চেষ্টা করে তখন বাবা মায়েরা কিছুটা অসহায় বোধ করে। যে ছেলেটি তার হাত ধরা ছাড়া হাঁটতে পারতো না সে এখন আর সেই হাত ধরার চেষ্টা করেনা। যে মেয়েটি একা ঘর থেকে বের হতে ভয় পেতো সে এখন দুনিয়া চষে বেড়ায়। এমনকি যে উঠতে বসতে বাবাকে বলতো বাবা এটা কেনা লাগবে, টাকা দেও, আম্মু আমাকে ওটা কিনে দেও... সেই শিশুটি একসময় নিজের উপার্জনে প্রতিষ্ঠিত হয়। সে আর টাকা চায় না, বায়না ধরে না। এটা হয়ত বাবা মায়ের জন্য অনেক বেশী আনন্দের যে ছেলেটি বা মেয়েটি নিজের পায়ে দাঁড়াচ্ছে কিন্তু সাথে এক ধরণের শূন্যতাও এসে ভর করে। দীর্ঘ বছরের অভ্যাস।

২. মানুষ যখন প্রফেশনালি নির্ভরশীল হতে চেষ্টা করে, বলা যায় নিজে কিছু করার চেষ্টা করে তখন ধীরে ধীরে মানোন্নয়ন এবং এমেচার থেকে প্রফেশনাল লাইফের দিকে ট্রান্সফর্ম হতে থাকে। যখন এমেচার কাজ করেছে তখন হয়ত অনেক কেই ফ্রীতে করে দিয়েছে, আবার অনেককে খুব অল্প কিছুর বিনিময়ে কাজ করে দিয়েছে। কিন্তু নিজের এবং পারিপার্শ্বিক প্রয়োজন বাড়ার সাথে সাথে বাড়তে থাকে আয়ের চাহিদা। কিন্তু সেই অনুযায়ী কর্মজীবনের শুরুতে যাদের সাথে কাজ করেছিলো তাদের পেমেন্টের পরিমাণ অনেক সময়ই বাড়ানো সম্ভব হয় না, এর হয়ত বাস্তবিক অনেক কারণ থাকতে পারে। কিন্তু এই মুহূর্তগুলো পার হওয়া অনেক কঠিন। কারণ একই সাথে এরা সেইসব আপনজন যারা দুঃসময়ের সঙ্গী, এমনকি আজকের এক্সিলেন্সের পেছনে তাদের সাথে কাজ করতে পারার সৌভাগ্যটাও একটা বিরাট অর্জন, তাই এই মানুষদেরকে কষ্টও দেয়া যায়না, কারণ তারা যখন দেখবে তাদের চেয়েও বড় কোন অপারচ্যুনিটির দিকে মানুষটি ছুটছে তখন হয়ত মনে হবে "আমাদেরকে এখন চিনে না"।

৩. বিয়ে শাদী নিয়ে কিছু কাহিনী আছে, সেগুলো এখন বললে মানাবে না, তাই আগে বিয়েটা সেরে নেই তারপর বলবো।

বিষয়: বিবিধ

১২৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File