সবুজ নাকি লাল?

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ০৩ জুন, ২০১৩, ১১:৫৫:৫২ সকাল

একটা বিশাল বাথটব, ইষতোষ্ণ পানি, দেখতে সবুজ। মনে হল পানিকে জিজ্ঞেস করি, কেন তুই সবুজ?? তুই কি পতাকার রঙ ধার করেছিস? নাকি পতাকা তোর রঙ? ধীরে নেমে যাই...

চারপাশে সবুজ গাছ, হ্যাঁ, সেইসব গাছের রিফ্লেকশনেই সবুজ দেখাচ্ছে... ছোট্ট ঢেউগুলো ধীরে কাছ থেকে দূরে যেতে যেতে মিলিয়ে যাচ্ছে। দুটি শিশু মনের আনন্দে সাঁতার কাটে, এই ডুব মারে, এই ভাসে। আমি নামতেই থাকি...

তলিয়ে যাওয়ার আগে চোখ মেলে দেখে নেই খোলা আকাশের নিচের এই বিশাল বাথটব।

আলগোছে ছেড়ে দিলাম শরীর। নিচে এক অদ্ভুত সবুজ জগত। জলজ হাজার ঝিঝির সমস্বরে রিন রিন রিন শব্দ... কোথাও কিছু মট করে উঠছে, কোথাও গুবুর গুবুর... একদম চুপ করে আমি টের পাই নিজের হার্ট-বিট।

এই বিট যদি এখন থেমে যায়? আমি কি আর কোন শব্দ শুনতে পারবো না? সময়কে জাপটে ধরে জানতে ইচ্ছে করলো, কিরে?? এভাবেই কেন সব কিছু শেষ হয়?? সময় তার বুড়ো জবুথুবু ঠোট নাড়বে, কিন্তু আমি যেহেতু লিপ রিডিং জানিনা তাই পারবোনা সেই রহস্য ভেদ করে নিজেকে বের করে নিতে।

হয়ত কোনদিন আর দেখবো না আমাদের এই পুকুরের জলজ ক্ষুদ্র পোকাদের পানির উপরে চার পায়ে বসে থাকা, হয়ত দেখা হবেনা আর কোনদিন চোখ মেলে এই সবুজ জগত... কিংবা দুটি শিশুর সাবলীল সাঁতার।

বৃদ্ধ সময় আমাকে তার ঝোলায় পুড়ে পিঠে করে নিয়ে ফেলবে অন্য এক অপরিচিত কোথাও, হয়ত অন্য কোন বাথটবে, হয়ত অন্য এক সবুজে... আমি কি বৃদ্ধকে জিজ্ঞেস করবো সেটা সবুজ নাকি লাল?

বিষয়: সাহিত্য

১২৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File