পোলাপাইন যদি বুঝতো!

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ৩০ মে, ২০১৩, ০১:৫৬:১২ রাত

বৃষ্টিরা হুরমুর করে এসে যাবে ভেবেই আমাদের দিনটা কেটে গেল... একজন বয়স্ক ভদ্রলোকের বহুবার বলা গল্প শুনতে শুনতে। সাদা সফেদ চুল, দাড়ি আর ভ্রুতে স্বর্গীয় আভা... আমি একজন ভুলে যাওয়া মানুষের কথা বলছি, বলছি তার ঠিক আড়ালে দাঁড়িয়ে থাকা একজন ছায়াবীথির কথাও।

জহুরুল হক, একসময়ের দাপটে ফুটবলার, পূর্ব পাকিস্তান টিমের ক্যাপ্টেন। চীন রাশিয়া সহ তৎকালীন বিশ্বচ্যাম্পিয়নেরাও যার পায়ের যাদুতে হার মেনে গিয়েছিলো।

আণ্টি বেশ মিষ্টি রমণী, ঠিক তার বানানো ফালুদার মতই মিষ্টি। এই মহিলা খুব যত্নের সাথে স্বামীর অর্জিত সোনালী রঙের ব্রোঞ্জের কাপ, মেডেল আর ক্রেস্টগুলো সাজিয়ে রেখেছেন ঘরময়। খেতে খেতে বললাম, আঙ্কলের তো বেশ ভাগ্য, আপনার মত গুণবতী পেয়েছেন... আজকালের মেয়েরা তো ভাত ও রাঁধতে জানেনা... (নিজের জীবন নিয়ে সন্দিহান তো' নিজে রেঁধে খেতে হয় বলে মাঝে মাঝে উপোষ থাকি, জানিনা কপালে কি আছে) আন্টী মুচকি হাসেন, বলেন আমি ভাগ্যবতী, কারণ তোমার আংকেল এই ৭০/৮০ বছর বয়সেও আমাকে কোন কাজ করতে দিতে চান না, যদি আমি আবার পেরেশান হয়ে যাই! (মনে মনে বলি, আল্লাহ চোখ তুলে তাকায়ো এই অধমের দিকে- আর একের পর এক কলা, নুডুলস, ঝাল পিঠা সাবাড় করছি, নিজের বউয়ের হাতের বানানো কিছু কপালে না থাকলে?)

দেখে দেখে অবাক হই, তাদের সময়ে খেললে আজকের মত এত পয়সা পাওয়া যেতনা, বলা যায় পুরোটাই ছিলো প্যাশন।

সন্ধ্যা নামতেই ফিরে এলাম, সাথে একটি জীবনের উজ্জ্বল সব গল্প কাহিনী নিয়ে। বর্ণনা করলেন খেলার জগতের নানান অন্ধকার কাহিনী। জানতে চাইলাম: একজন সেলেব্রিটি হয়েও আপনি কেন সিগারেট খান নি? কিভাবে মদ জুয়া এসব থেকে দূরে?

বললেন এক জোড়া ধার্মীক মানুষের কথা, যাদের শেখানো প্রিন্সিপ্যাল তিনি ধরে রেখেছেন সমগ্র জীবন। বাবা এবং মা।

সাড়াটা পথ ভেবে যাই, পরিবার মানুষের জীবনে কত বড় ভূমিকা রাখে, অথচ এটা ভাংতেই আমাদের কত আয়োজন!

পোলাপাইন যদি বুঝতো!

বিষয়: বিবিধ

১৫৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File