সভ্যতা ফেরী করে চলা একদল উন্নত প্রাণী

লিখেছেন লিখেছেন লাল বৃত্ত ২০ জানুয়ারি, ২০১৩, ০১:৫২:৪১ রাত

একসময় আমার দিন ছিলো, অনবরত লিখতাম, কেবল লিখতাম আর লিখতাম। চারপাশে খুঁজে পেতে থাকলাম অজস্র মনি মুক্তো, যাদের আলোয় নিজের গায় হালকা আলোক ছটা লেগে নিজেকেও আলোকিত মনে হত।

অক্লান্ত এবং অবিশ্রান্ত পৃথিবীটার দিকে ঘুরে ফিরে তাকাই, নিজের দিকে তাকাই, আর দেখি মানুষের অন্তহিন চাওয়া, অথবা পাওয়া এবং প্রয়োজনের দিকে। বড্ড অদ্ভুত লাগে সব কিছু। আর দশটা সাধারণ মানুষের মত হলে হয়তো জীবনটা চলতো ভালোই, কোন কিছু না দেখে কেবল নিজের চাওয়াটা পূর্ণ হলো কিনা এই একটা বিষয়ে ফোকাসড হলেই জীবনটা উরাধুরা হত, স্রষ্টার কাছেও খুব বেশী জবাবদীহিতার কিছু রইতো না, জীবনে অংশগ্রহণ কম, তাই প্রশ্নও কম, ভুল ও কম আবার সঠিকও কম। কিন্তু আমাদের তা হয়না, আমরা আসলে বুদ্ধি প্রতিবন্ধী।

নির্ঘাত কিছু বিষয় কম বুঝি, আর এজন্যই পারিনা জিকু অথবা জিসানের মত ধিনকাচিকা জীবন কাটাতে। মৌজ মাস্তি করার টাইম কোথায়?? আবার বাস্তব প্রয়জনের কাছে হার মেনে এই বেদুঈন মন নাগরীক হয়ে মিছে সভ্যতার মেকি সময়গুলোকে ফেরী করে বেড়াই।

মডার্ণ টাইম কে পেছনে ফেলে এক নতুন দুনিয়ায় আমরা চলে এসেছি, এখানে কণ্টেম্পোরারী সব সাইকোলজি, বুঝা কঠিন কে কি ভাবছে, অথবা জানাও কঠিন কোন জিনিসে কার কল্যাণ অকল্যাণ। মুরুব্বিরা নেটওয়ার্ক ধরতে পারেনা পোলাপাইনদের চিন্তা চেতনার, আর পোলাপাইনরা মনে করে তারা খুব বুঝে ফেলেছে।

হয়ত শতাব্দীর কর্ণারে বসে ঐতিহাসিক তার পেন্সিল শার্প করছে, ইতিহাস কখনো বলপেন কিংবা কালির কলমে লেখা হয়না। এটাতে প্রচুর কাঁটাছেঁড়া হয় এবং বিজয়ীদের মর্জী কিংবা মেজাজ অনুযায়ী ইরেজার দিয়ে সত্যকে নিশ্চিহ্ন করে সেখানে নতুন কিছু লেখা হয়। এটা খুব স্বাভাবিক একটা নিয়ম কিন্তু কেউ বলেনা।

ক্লান্ত কবিরা দোয়াতে ভরছে সরকারী কালি যার প্রতিটি ফোঁটা প্রভুর ইশারায় খরচ করতে হয়।

আর আমি বিক্রী করি নিজেকে। যার মেধা আছে সে মেধা বিক্রী করে, যার শরীর আছে সে শরীর। মেধা তো মগজ আর অভিজ্ঞতার সমন্বয়, সুতরাং এটাও শরীর। অসমাপ্ত এই ব্যবসা যুগান্তরের ডানায় বসে আমরা সবাই করছি। সভ্যতা ফেরী করে চলা একদল উন্নত প্রাণী।

পড়ছি আর পড়ছি, পড়তে পড়তে কামেল হয়ে যাচ্ছি সব, কিন্তু শিক্ষিত হচ্ছি কই?

(ভাবনাগুলো ঠিক এভাবেই মনের দেয়ালে প্রতিনিয়ত ঠক ঠক করে)

খুপরি

বিষয়: সাহিত্য

১৪৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File