২০ নারীর বোরকা খুলে ফেলা নিয়ে সুশীল সমাজের সীমাহীন অসততা, কপটতা ও নীরবতা লজ্জাকর ও অনভিপ্রেত

লিখেছেন লিখেছেন হাসান ০৯ জানুয়ারি, ২০১৩, ১২:২৬:১৩ দুপুর



নারীদের বোরকা খুলে নেয়ার নজির অমুসলিম দেশেও নেই-


গত রাতে বাংলা ভিশণের রাত ১২টার টকশোতে আলোচক সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী ও নুরুল কবিরকে একজন শ্রোতা ২০ নারীর বোরকা খুলে আদালতে নেওয়ার বিষয়ে প্রশ্ন রাখলে তারা উভয়েই চরম মিথ্যাচারের আশ্রয় নেন। উভয় আলোচকই বলেন, "চেনার জন্য কেবল মুখ খোলা হয়েছে। বোরকা খোলার বিষয়টি অতিরঞ্জিত।" অথচ বাস্তবতা হলো- প্রচন্ড আপত্তি সত্ত্বেও কারাগার থেকেই জোরপূর্বক ২০ নারীর বোরকা খুলে আদালতে নেয়া হয়।

আইডেন্টিফিকেশনের জন্য কোর্টে বা অফিসে নিকাব খুললে তো কোনো সমস্যা ছিল না। যদিও সেটি মেয়েদের দিয়ে হলেই ভালো, সেক্ষেত্রে যারা নিকাব ব্যাবহার করেন তারা অস্বস্তিতে পরতেন না।

এর আগে কথিত নারী নেত্রীদের কেউ বিষয়টি নিয়ে কথা বলেননি। এমনকি প্রশ্ন করা হলেও কেউ কেউ বলেছেন, এরকম শুনিনি। আবার কেউ আটককৃতরা ছাত্রীসংস্থার কর্মী জানার কারনে বলেছেন, কোন প্রতিক্রিয়া নেই।

যেদেশে শালীন পোশাক পরিধানের কথা বললে আদালত স্ব-প্রণোদিত হয়ে রুল জারি করে। অথচ দেশের সংবিধান তথা ব্যক্তি অধিকারের লঙ্ঘণ করে নজিরবিহীনভাবে জোর পূর্বক বোরকা খুলে ফেললেও কথিত সুশীল কিংবা নারীবাদীদের সীমাহীন অসততা, কপটতা ও নিরবতা লজ্জাকর। ব্যক্তিগত, ধর্মীয় তথা সাংবিধানিক অধিকারের এই নজিরবিহীন লঙ্ঘণের ঘটনায় আদালত স্ব-প্রণোদিত হয়ে রুল জারি করল না। এমনকি দেশের কোথায় একটি মামলাও হল না! অথচ কোন অমুসলিম দেশে হিজাব কিংবা বোরকা তো দূরের কথা নিকাব তথা শুধু মুখ খোলার বিষয়েও তোলপাড় হয়- আদালত পর্যন্ত গড়ায়।


"বিরোধী রাজনৈতিক দলকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী না ভেবে শত্রু জ্ঞান করার ‘চিকনা বুদ্ধিটি এসেছে এই তাত্ত্বিকদের মাথা থেকেই। কুরআন-হাদিসের বইয়ের সাথে এ দেশের জনগণ অনেক আগে থেকেই পরিচিত ছিল। বাংলার প্রতিটি ঘরেই এ-জাতীয় বইপুস্তক রয়েছে। জিহাদ সম্পর্কেও তাদের স্পষ্ট ধারণা রয়েছে। সেসব বইপুস্তককে এক শিরোনামে ‘জিহাদি বই’ বলে প্রচারণা চালানোর আক্রোশটি সংক্রমিত হয়েছে এই বামদের অন্তর ও মগজ থেকেই। এসব কাজের দরুন তারা জনগণ থেকে বিতাড়িত ও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এখন দেশের সবচেয়ে পুরনো দল আওয়ামী লীগের বিচ্ছিন্নতা সৃষ্টির বন্দোবস্ত পাকা করে ফেলেছে।"

বিষয়: বিবিধ

১৯৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File