বিডিটুডে নিয়ে কিছু কথা। আপনারাও শেয়ার করুন।

লিখেছেন লিখেছেন আয়নাশাহ ০৪ জানুয়ারি, ২০১৩, ১২:০৫:২৩ দুপুর

বিডিটুডে সাইট শুরুর পর থেকেই দেখছি। কিছু ভাল বিষয় এনে পাঠকদের আকৃষ্ট করার চেষ্টা আছে যা ধন্যবাদার্হ। এখন যুক্ত হলো বাংলা ব্লগ। অনেক ব্লগের ভীড়ে এই ব্লগটা সবার কাছে গ্রহণযোগ্য, লেখক পাঠকের জন্য ব্যাবহার উপযোগী এবং ইউজার ফ্রেন্ডলি হবে বলেই আমার ধারণা। নতুন শুরু করে ইতো মধ্যেই যথেষ্ট সাড়া ফেলেছে ব্লগটি। কিন্তু ব্লগার হিসেবে এটা ব্যবহারের ক্ষেত্রে কিছু সমস্যা রয়ে গেছে যা কর্তৃপক্ষকে জানালে আশা করি তারা সমাধানের প্রয়াস নেবেন। এই চিন্তা করে আমি এখন পর্যন্ত যেসব অসুবিধার সম্মুখীন হয়েছি তা নীচে দিলাম।

প্রিয় ব্লগারবৃন্দ যদি এর সাথে আপনাদের অভিজ্ঞতায় আরো কিছু সমস্যা ধরা পড়ে তবে মন্তব্য আকারে লিখুন যাতে ব্লগ কর্তৃপক্ষ সেটা নজরে আনেন এবং সমাধান করেন।

১। ব্লগের নামঃ কর্তৃপক্ষ এই ব্লগকে টুডে ব্লগ নামে পরিচিত করতে চাচ্ছেন। কিন্তু এই ব্লগের মূল সাইটের নাম হলো বিডিটুডে যা একটি খবরের পোর্টাল। এই পোর্টাল প্রতিদিন আপডেট হচ্ছে। এজন্য এই পোর্টালে নাম বিডি টুডে রাখা যায়। এই সাইটের আরেকটি অংশ ম্যাগাজিন যা সপ্তাহে আপডেট হচ্ছে। সেটা যদি বিডি ম্যগাজিন নামে অভিহিত হয় তবে ভাল দেখায়। এখন এর সাথে যুক্ত হলো ব্লগ। এটাকে টুডে ব্লগ না বলে বিডি ব্লগ বললে সুন্দর শুনায় বলেই আমার মনে হচ্ছে। আগামীতে যদি বিডিটুডে এর সাথে আরোও কিছু যুক্ত করা হয় তবুও তাকে বিডি..... নামে ডাকা যাবে এবং সুবিধাও হবে। যেমনঃ বিডিটুডে(দৈনিক খবরের আপডেট), বিডিম্যগাজিন(সাপ্তাহিক আপডেট), বিডি ব্লগ (ব্লগ সাইট)

এজন্য আমি এই ব্লগকে টুডে ব্লগ না বলে বিডি ব্লগ বলতে প্রস্তাব করছি। ব্লগারগণ আমার প্রস্তাবে একমত হলে হাত তুলুন।

২। পড়ার আমন্ত্রণঃ এখানে কোনো নতুন আমন্ত্রণ নাই কিন্তু ৩ দেখিয়েই যাচ্ছে, মিটছে না।

৩। একই ব্রাউজারে নতুন একটি পাতা খুললে আবারও লগ ইন করতে হয় যা সাধারণত অন্যত্র হয়না।

৪। বারবার কী বোর্ড সিলেক্ট করতে হয় যা অসুবিধা জনক।

৫। লেখকের অন্যান্য লেখা কলামের নীচে মাস এবং বছরের সংখা দেয়া হয়েছে কিন্তু ওখানে ক্লিক করলে লেখকের অন্যান্য লেখা দেখায় না।

৬। ইমো পেনেলে রাখা ইমোগুলো'র অর্থ বা ডেসক্রিপশন দেখায় না। সাধারণত একট ইমো'র উপর কারসর রাখলে এর ডেসক্রিপশন বা অর্থ দেখায়।

৭। অন্যান্য বাটন গুলোতে কারসর রাখলে এর ডেসক্রিপশন দেখায় ঠিক কিন্তু ফন্ট খুবই ছোট হওয়ায় খালি চোখে দেখতে খুবই অসুবিধা হয়। ফন্টের সাইজ বড়ো করলে সুবিধা।

৮। একটা লেখা পড়ার পর প্রথম পাতায় যেতে হলে 'হোম' এ ক্লিক করতে হয়। 'প্রথম পাতা' নামে একটা বাটন দিলে ভাল হয়।

৯। নতুন লেখক এবং ইউজার দের জন্য ফনেটিক কী বোর্ডের লে আউট থাকলে অনেক সুবিধা। ব্লগ টইউটরিয়েল এ একটি কী বোর্ড লেআউট দিতে পারেন।

১০। যেহেতু প্রিয় সিলেক্ট করার একটা সিস্টেম রেখেছেন তাই প্রিয়দের লেখা একটা টেব থাকলে সুবিধা হয়।

১১। প্রত্যেক ব্লগারের নিজস্ব পাতায় ব্লগারের সব লেখা, মন্তব্য এবং প্রতি মন্তব্য সংরক্ষণের জন্য ব্যাবস্থা থাকা খুবই দরকার। অনেক ভাল মানের ব্লগার আছেন যারা খুব কমই লিখেন কিন্তু তাদের মন্তব্য গুলো শিক্ষণীয় হয়। আবার অনেক মন্তব্য রেফারেন্স হিসাবে ব্যবহার করা হয়। তাই বিষয়টি মাথায় রেখে এর সংরক্ষণের ব্যাবস্থা করবেন বলে আশা করি।

দয়া করে আপনার দৃষ্টিগোচর হওয়া সমস্যা গুলো আপনার মন্তব্য আকারে যোগ করুন।

ধন্যবাদ।

বিষয়: বিবিধ

১৭৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File