অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করুন

লিখেছেন লিখেছেন লোকমান ১৮ জুন, ২০১৪, ০৭:৪০:২০ সন্ধ্যা



অনলাইনে আমরা কত সময়ই না ব্যয় করে থাকি। কিছু সময় ব্যয় করি সম্পূর্ন অযথা। অথচ অনেক প্রয়োজনীয় কাজও আমরা ঘরে বসেই করতে পারি ইন্টারনেটের মাধ্যমে। তাই আসুন অনলাইনে কিছু কাজের কাজও করি।

জাতীয় পরিচয় পত্র বা ন্যাশনাল আইডি কার্ড চেক করবেন যেভাবে: প্রথমে আপনাকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে http://www.ecs.gov.bd/Bangla প্রবেশ করতে হবে। এরপর ওয়েব পেজের ডানদিকের জাতীয় পরিচয় পত্র নিবন্ধন অনুবিভাগের ওয়েব লিংকে ক্লিক অথবা সরাসরি এ লিঙ্কে (http://www.nidw.gov.bd) (সরাসরি) যেতে হবে। তারপর বামপাশে তৃতীয় লাইনে ‘ভেরিফাই এনআইডি লিংকে ক্লিক করলে লগিং অপশন আসবে।

এখানে ক্লিক করুন তারপর উপরের ছবিটা আসবে সেখানে রেজিস্টারে ক্লিক করতে হবে রেজিস্টার আসলে এবার ফরমটা পূরণ করুন।

ই-মেইল,মোবাইল নং দিন, এনআইডি ঘরে আপনার বার্থ ইয়ার দিয়ে হুবহু আইডি নাম্বার লিখুন, এবার জন্ম তারিখ লিখুন, পাসওয়ার্ডের ঘরে ইংরেজীর বড় একটি অক্ষর, একটি ছোট আর একটি সংখ্যা দিতেই হবে আগে পরে।

আপনার পাসওয়ার্ড সারাজীবন সংরক্ষন করবেন এজন্য পাসওয়ার্ড বিভিন্ন জায়গায় লিখে সংরক্ষন করুন ।

সাবমিটে ক্লিক করার পরপরই আপনার মোবাইলে একটি মেসেজ কোড আসবে। এবার কোডটা বসিয়ে দিন ব্যস হয়ে গেল আপনার এনআইডি ভেরিফাই রেজিষ্ট্রেশন।

এর পাশেই রেজিস্ট্রার বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন ফর্ম আসবে। এবার ফর্মটা পূরণ করুন। ই-মেইল, মোবাইল নম্বর দিন, এনআইডি ঘরে আপনার জন্ম তারিখ দিয়ে হুবহু আইডি নম্বার লিখুন, এবার জন্ম তারিখ লিখুন, পাসওয়ার্ডের ঘরে পাসওয়ার্ড লিখুন।এবার সাবমিট বাটনে ক্লিক করুন।

নির্বাচন কমিশন সচিবালয়ে সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা জানান যে, প্রকল্পটি পরীক্ষাধীন অবস্থায় থাকার কারণে একসেসে সমস্যা হতে পারে। তবে নির্বাচন কমিশনের ইন্টারনাল সার্ভারের মাধ্যমে ভোটারদের তথ্য দেখা যাচ্ছে। খুব শিগগিরই সব জটিলতা নিরসন করে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

বিষয়: বিবিধ

৪৩৭৬০ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236358
১৮ জুন ২০১৪ রাত ১০:০৯
মাটিরলাঠি লিখেছেন :
খুবই সুন্দর ও দরকারী পোস্ট। অনেক অনেক ধন্যবাদ। Rose Rose
১৯ জুন ২০১৪ রাত ১২:০৩
182942
লোকমান লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ কাঠের লাঠি স্যরি মাটিরলাঠি ভাই/বোন Good Luck
১৯ জুন ২০১৪ রাত ০১:৩৭
182956
মাটিরলাঠি লিখেছেন : Crying বোন নই ভাই।
১৯ জুন ২০১৪ সকাল ০৯:৪৪
183000
লোকমান লিখেছেন : তাই নাকি ভাই ;Winking
১৯ জুন ২০১৪ বিকাল ০৪:০৫
183123
মাটিরলাঠি লিখেছেন : ঘটনা কি? খুলে বলেনতো।
২০ জুন ২০১৪ দুপুর ০১:১২
183277
লোকমান লিখেছেন : কোন ঘটনা সম্পর্কে জানতে চাচ্ছেন?
236366
১৮ জুন ২০১৪ রাত ১০:২৬
পুস্পিতা লিখেছেন : জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত ডেটাবেইজের কন্ট্রোল নাকি সরকারের বা নির্বাচন কমিশনের হাতে নেই! নাগরিকদের ব্যাক্তিগত নিরপাত্তা নাকি হুমকির সম্মূখীন?
১৯ জুন ২০১৪ রাত ১২:০৮
182945
লোকমান লিখেছেন : কি যে বলেন আপনারাHappy নাগরিকদের জন্য সরকার এত্ত কিচ্ছু করার পরও নিরাপত্তা হুমকির মুখে? এই সরকারের আমলে কি কোন গুমের ঘটনা, নদীতে লাশ ভেসে উঠার ঘটনা, পুলিশের সামনে পা কেটে নেয়ার ঘটনা, মানুষের ঘরবাড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়ার মত ঘটনা ঘটেছে??
259661
৩০ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৩৭
আবু নাইম লিখেছেন : আপনার দেয়া http://www.nidw.gov.bd এ সাইটে ঢুকতে পারছিনা. এটা কি আপাতত বন্ধ আছে নাকি আমারই সমস্যা... বুঝতে পারছি না. একটু দয়া করে জানাবেন.
277659
২৩ অক্টোবর ২০১৪ রাত ১১:৫৬
ইয়ামিন লিখেছেন : ভেরিফাই এনআইডি লিংকে ক্লিক করলে তা গ্রহণ করে না কেন? নাকি আমার নেট পেজে সমস্যা আছে। প্লিজ বন্ধু জানাবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File