Roseনববর্ষের প্রত্যাশা Rose

লিখেছেন লিখেছেন লোকমান ০১ জানুয়ারি, ২০১৪, ১২:২৩:৫৫ রাত



এক.

জিবন থেকে আরো একটি বছর অতীত হয়ে গেল। ফুরিয়ে গেল মূল্যবান কিছু সময়। আগমন ঘটলো একটি নতুন বছরের। সবাই খুব আনন্দের মাধ্যমে স্বাগতম জানাল নববর্ষকে। আমিও স্বাগতম জানাচ্ছি নতুন বর্ষকে কিন্তু আনন্দের সাথে নেচে গেয়ে বা আতশবাজীর মাধ্যমে নয়। আমি হিসাব কষছি প্রাপ্তি ও অপ্রাপ্তির। প্রাপ্তির খাতায় যতটুকু যোগ হয়েছে তার চেয়েও বড় একটি স্থান দখল করে আছে অপ্রাপ্তি বা শূন্যতা। তবে যতটুকু জমা হয়েছে অর্জনের ঝুলিতে তা সময়ের স্বদব্যবহারের কারনেই হয়েছে। অনুরুপ ভাবে সময়ের সঠিক ব্যবহার না করার জন্যই অনেক কিছু অর্জন করতে পারিনি। নতুন বছরের প্রতিটি দিন, প্রতিটি ঘন্টা, প্রতিটি মুহুর্ত যেন সঠিক কাজে লাগাতে পারি। ব্যক্তি গঠনের পাশাপাশি নববর্ষের প্রতিদিন যেন আমরা ব্যায় করতে পারি দেশ ও জনতার কল্যানে।

দুই.

দেশ বর্তমানে এক কঠিন সময় অতিক্রম করছে তা বলার অপেক্ষা রাখে না। দেশের অর্থনীতিতে বিশাল ধস নেমে এসেছে। অবরুদ্ধ দেশ, ভুলুষ্ঠিত মনবতা, প্রশ্নবিদ্ধ স্বাধীনতা। গোটা দেশের মানুষ আজ জিম্মি হয়ে আছে। ব্যহত হচ্ছে স্বাভাবিক জিবনযাত্র। যত্রতত্র অগ্নিগদ্ধ হচ্ছে মানুষ। ঘটছে খুন, হত্যা, গুমসহ নানা অপ্রিকর ঘটনা, শূন্য হচ্ছে অনেক মায়ের বুক। মজলুমের অত্মচিৎকারে ভারি হচ্ছে বাংলার আকাশ বাতাস। এসব দেখে আমরা অট্টহাসিও দিচ্ছি যদি উল্লেখিত ঘটনার শিকার হন প্রতিপক্ষ। আবার কাঁদছি যদি নিজ দলের হয়। আজ আমার জানতে খুব ইচ্ছে করে এসব দেখে আমি কিভাবে উল্লাস করছি? হোক প্রতিপক্ষ কিন্তু সে তো আমার দেশের একজন নাগরিক। সে তো আমারই ভাই। তাহলে কি মানবতা বলে কিছুই নেই? কোথায় আজ মানবতা? অসহিংস রাজনীতির কবলে পড়ে কি আমরা বিসর্জন দিয়েছি মানবতা? ঢাকার বার্ন ইউনিটে আর একজনকেও যেন না যেতে হয়। আর একটি গাড়িও যেন না জ্বলে। আর একজন নিরাপরাধীর স্থানও যেন না হয় কারাগারে। আমরা যেন রাজনীতির উর্ধে স্থান দিতে পারি মনবতাকে । অন্যের ব্যাথায় ব্যাথিত হতে পারি শান্তনা দিয়ে পাশে দাড়াতে পারি। এটাই হোক নর্ববর্ষের প্রত্যাশা।

তিন.

প্রিয় দেশের এই অবস্থা আমরা আর দেখতে চাই না। দেখতে চাই উন্নয়নের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশ। প্রিতিটি মানুষ স্বাধীন ভাবে চলাফেরা করছে। সম্মান প্রদর্শন করে কথা বলছে রাজনৈতিক দলগুলো একে অপরকে। দেখতে চাই সরকারী কিংবা বিরোধী প্রতিটি রাজনৈতিক দল দেশের স্বার্থে, দেশের মানুষের শান্তির জন্য, জনগনের গনতান্ত্রিক অধিকার প্রয়োগ নিশ্চিত করতে ত্যাগের উজ্জল দৃষ্টান্ত পেশ করছে। আমরা দেখতে চাই দেশের সকল জনগনের রায়ে নির্বাচিত সরকার দেশ পরিচালনা করছে। বিরোধী দলগুলো সরকারকে সহযোগিতা করছে এবং সবাই ব্যক্তি ও দলের উর্ধে দেশের স্বার্থকে স্থান দিচ্ছে।

নিজেকে যো্গ্য করে গড়ে তোলার পাশাপাশি আমরা কাজ করবো দেশ ও জনগনের কল্যানে। কোন ব্যক্তি বা দলকে প্রতিষ্ঠিত করতে নয় আমাদের সমগ্র চেষ্টা প্রচেষ্টা থাকবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। বিশ্বের দরবারে যেন আমরা জাতি হিসেবে মাথা উঁচু করে দাড়াতে পারি। সারা বিশ্ব যেন অবাক হয়ে তাকিয়ে রয় বাংলাদেশের দিকে। আমাদের প্রিয় মাতৃভূমির উন্নয়ন ও অগ্রগতির দিকে। এটাই হোক আমাদের নববর্ষের প্রত্যাশা।

বিষয়: বিবিধ

১৩৬১ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

157848
০১ জানুয়ারি ২০১৪ রাত ০২:৫৬
ভিশু লিখেছেন : সুন্দর কথাগুলো আপনার!
চাওয়া-বাসনাগুলোও সেরকম!
আল্লাহ আমাদের সহায় হোন!
আমীন... Praying Good Luck Happy Rose
০১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৯
112644
লোকমান লিখেছেন : ধন্যবাদ মিশুক ভাই। আপনার লেখাগুলো সবই অসাধারন। আপনার কোন একটি লেখাও কিন্তু আমি মিস করিনি। তবে অনেক গুলো পোস্ট পড়েছি লগ আউট থেকে তাই কমেন্ট করা হয়নি।
একলা থাকার বছর কিন্তু শেষApplause
157849
০১ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০৯
আকবার লিখেছেন : হ্যপি নিউ ইয়ার-- লোকমান ভাই --
০১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৪
112645
লোকমান লিখেছেন : আপনাকেও নববর্ষের শুভেচ্ছা। কেমন আছেন আকবার ভাই? আপনাকে কিন্তু ব্লগে বেশি দেখা যায় না।
157851
০১ জানুয়ারি ২০১৪ রাত ০৩:১২
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৬
112646
লোকমান লিখেছেন : গেরিলা আপনার নামটা শুনলে আমার কেমন যেন ভয় ভয় লাগে। ভালো লাগার জন্য ধন্যবাদ।
157870
০১ জানুয়ারি ২০১৪ রাত ০৪:২৭
গন্ধসুধা লিখেছেন : সুন্দর বলেছেন Good Luck
০১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৪১
112647
লোকমান লিখেছেন : গন্ধসুধা সুগন্ধ ছড়িয়ে ভরিয়ে দিক তার চারি পাশ। নতুন বছরে গন্ধসুধার জন্য এটাই আমার কামনা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File