ফেসবুকে কেন এই প্রফাইল পিকচার ?

লিখেছেন লিখেছেন লোকমান ১৮ আগস্ট, ২০১৩, ১১:৩৯:০৮ রাত



১. মিশরে মুসলিম ব্রাদারহুডের ইসলাম পুনরুদ্ধার আন্দোলন নতুন ভাবে যাত্রা শুরু করে মুলত “রাবেয়া স্কয়ারে”। রাবেয়া শব্দটি আরবী, যার অর্থ হলো – ৪ বা চতুর্থ। সারা বিশ্বের মুসলমান এবং মুসলিম ব্রাদারহুডের বিশ্বাস, এই রাবেয়া স্কয়ার থেকে শুরু হওয়া আন্দোলনের মাধ্যমেই মিশরে ইসলাম পুনরুদ্ধার হবে, ইনশা আল্লাহ। তাই বিক্ষোভের সময়ই এই “বিজয় চিহ্ন রাবা 4 ” ব্যাবহার শুরু করে মুসলিম ব্রাদারহুড । তাঁদেরকে পূর্ণ সমর্থন জানিয়ে আনুষ্ঠানিক ভাবে টুইটারে এই চিহ্ন সবাইকে ব্যাবহারের আহবান জানান তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়েপ এরদোগান।

২. মুহাম্মদ মুরসী হলেন মিশরের ইতিহাসে চতুর্থতম প্রেসিডেন্ট। জামাল আব্দুন নাসের, আনোয়ার সাদাত এবং হোসনি মোবারকের পরই তাঁর স্থান। তাই মিশরের ইতিহাসে গনতান্ত্রিকভাবে নিরবাচিত ১ম প্রেসিডেন্ট হিসেবে তাঁকে স্বরণ রাখতেই এই চিহ্নের ব্যবহার।

৩. তাহরীর স্কয়ারের মুরসী বিরোধী আন্দোলনে ২ আঙ্গুল দিয়ে সেক্যুলারদের ব্যবহার কৃত বিজয় চিহ্ন “V” থেকে নিজেদেরকে পৃথক রাখতে মুসলিম ব্রাদারহুড রাবেয়া স্কয়ারের আন্দোলনে ৪ আঙ্গুল দিয়ে বিজয় চিহ্ন “রাবা 4” ব্যবহার করে।

৪. মিশরের রাবেয়া স্কয়ারে সেনাবাহীনী পরিচালিত পৃথিবীর ইতিহাসের অন্যতম জঘন্য গণহত্যা “অপারেশন রাবা” তে জীবন উৎসর্গকারী শহীদদেরকে স্বরণ রাখতে এই “রাবা 4” চিহ্ন ব্যবহার করা হচ্ছে।

আসুন ইসলাম রক্ষার আন্দোলনে মুসলিম ব্রাদারহুডের সাথে সম্পূর্ণ একাত্মতা পোষণ করে আমরাও মুসলিম উম্মার নতুন “বিজয় চিহ্ন রাবা 4” ব্যবহার করি।

বিষয়: বিবিধ

৩৫৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File