ব্লগ জগতে নতুন সংযোজন বিডি টুডেকে আন্তরিক শুভেচ্ছা। সাথে সাথে সুন্দর ও সাবলিল ব্লগের কাছে আমাদের প্রত্যাশা।

লিখেছেন লিখেছেন পদ্ম লোচন ২৭ ডিসেম্বর, ২০১২, ১১:০১:৩৯ রাত



বাংলা ব্লগের পথ চলা বেশী দিনের না হলেও সল্প সময়েই অগনিত তরুণ তরুণির পদাচরণায় মুখড়িত এখন ব্লগ পাড়া। পত্রিকার পাতা, ইউটিউব, ফেজ বুকে ঘোড়া ঘুড়ি বাদ দিয়ে এ প্রজন্মের প্রতিশ্রুতিশীল তরুণ তরুণী, এমনকি বৃদ্ধ বৃদ্ধারাও ব্লগ পাড়ায় জম্পেস আড্ডা দিতেই বেশী স্বচ্ছন্দ বোধ করে।

ব্লগই যখন অনেকের আসল ঠিকানা তখন মাঝে মধ্যে ব্লগিয় ক্যাচাল, প্রতিরোধ থেকে কখনও কখনও প্রতিষোধের দিকেও গড়ায়। ফলে অনাকাঙ্খিত বিরোধে জড়িয়ে অনেকে ব্যান খায়। সাময়িক উত্তেজনার বসে হিতাহীত জ্ঞান হারিয়ে অনেকেই এমনটা করে থাকে।

কেউ কেউ আবার ভাষা এবং ছবির কদর্য ব্যবহার করে থাকে। একটা পরিশিলিত ব্লগের কাছে যেমন ব্যান হওয়া কাম্য নয় তেমনি ব্লগারদেরও উচিৎ নয় পরিবেশকে দুষিত করা।

সবার সার্বিক সহযোগিতাই হতে পারে একটা সুন্দর ব্লগের পথ চলা। ব্লগ কর্তৃপক্ষ নিজের খেয়ে যেখানে বনের মোষ তাড়ান সেখানে বনের মোষেরও দায়িত্ব আছে যাতে তাদের দৌড়ে বনের ঘাস গুলো দুমড়ে মুচড়ে না যায় সে দিকে লক্ষ রাখা।

বিগত দিন গুলোতে যেসকল ব্লগে ঘুড়েছি তা থেকে যে উপলব্দি হয়েছে সেই আলোকে বিডিটুডের কাছে কিছু প্রত্যাশার কথা না বল্লেই নয়। দাবী দাওয়া যা প্রথমই করে নেয়া ভালো নাহয় পরে নানা মুণির নানা মতে অনেক সময় যৌক্তিক জিনিসও পাওয়া যায়না আবার অযৌক্তিক জিনিসও গলদকরণ করতে হয়ে।

বিডিটুডের কাছে আমাদের প্রত্যাশাঃ

০১) ব্যান বলে কোন কথা বিডি টুডের ডিকশনারীতে না থাকাই ভালো।

০২) অনর্থক কেউ পরিবেশ ঘোলাটে করতে চাইলে তার পোস্ট বড় জোড় প্রথম পাতা থেকে সরিয়ে তার নিজস্ব আর্কাইভে রেখে দেয়া যেতে পারে। এবং সেজন্য সংশ্লিষ্ট ব্লগারই দায়ী থাকবে। আর একান্তই যদি আর্কাইভেও রাখার উপযুক্ত না হয় তাহলে ২ ঘন্টার নোটিশে তা ডিলিট করা যেতে পারে।

০৩) রাষ্ট্রো, ধর্ম ও ধর্মের প্রবক্তা বিরোধী কোন পোস্ট কোন ভাবেই গ্রহনযোগ্য হবেনা।

০৪) জাতীয় নেতাদের বিরুদ্ধে অরুচীকর, কুৎসামূলক কোন পোস্ট প্রথম পাতায় না রাখাই উত্তম তা যে কোন দলের নেতাই হোকনা কেন। তবে অথেন্টিক প্রমাণ সাপেক্ষে প্রমাণীত সত্য ঘটনা হলে জনস্বার্থে তা প্রকাশ করা যেতে পারে।

০৫) একেবারে জাতীয় স্বার্থে না হলে তা যত ভালো পোস্টই হোকনা কেন ২৪ ঘন্টার বেশী সয় যেন স্টিকি হয়ে না থাকে।

০৬) একত্রে একাধিক পোস্ট স্টিকি হওয়াও যুক্তি যুক্ত নয়। যদি জনগুরুত্বপূর্ণ হয় তাহলে ভিন্ন কথা নাহলে ভালো পোস্ট হলে প্রথমে স্টিকিকৃত পোস্টের সময় পাড় হলেই কেবল দ্বিতীয় পোস্ট স্টিকি হতে পারে। তবে স্টিকি পোস্টের সর্ব নিন্ম সময় কমপক্ষে ৬ ঘন্টা হওয়া উচিৎ।

০৭) ঠিক আড্ডা নয় তবে সাহিত্য আসর, বই পাঠ, মাসলা মাসায়েল, আইন ও চিকিৎসা বিষয়ক আসর হতে পারে নির্দিষ্ট কোন দিনে। সে ক্ষেত্রে ব্লগারদের পাশাপাশি ভিজিটারগণ ও যেন প্রশ্ন করার সুযোগ পায় সেরকম অপশান থাকলে ভালো। ভিজিটর চাইলে তার আইডেন্টিটি যেন গোপন রাখতে পারে। যেমনটা ম্যাগাজিনে মন্তব্য করাযায় ঠিক সে ভাবে।

০৮) ড্রাফট পোস্ট গুলো বর্ণমালার ভিত্তিতে সংরক্ষন করার সুযোগ থাকলে খুজে পেতে সহজ হয়।

০৯) অটো বানান কারেকশান থাকলে খুবই ভালো নাহয় অন্তত ভুল বানান আইডেন্টিটি যেন থাকে। আর বাঙলা ইংরেজী ডিকশনারী সংযোজন করা গেলে আরো উত্তম।

১০) অন লাইনে থাকা ব্লগারের নামের পাশে প্রপিক প্রদর্ষিত হলে ব্লগারকে সহজেই খুজে পাওয়া যায়। তাই নাম এবং প্রপিক উভয়টাই যেন শো করে সেই ব্যবস্থা চাই।

১১) প্রকাশিত লেখার শিরোনামের নিচে ব্লগারের নাম থাকে সেক্ষেত্রে শিরোনামের ডান দিকে যদি প্রপিক প্রদর্শনের ব্যবস্থা থাকে তাহলে ভালো হয়। পোস্টের ভিতরে প্রবেশ করলে যেমন প্রপিক দেখা যায় ঠিক তেমনি ভিতরে প্রবেশ করার আগেই যদি প্রপিক দেখা যায় তাহলে ব্লগারকে চিনতে সহজ হয়।

১২) সংবাদ ভিত্তিক পেস্টে অনেক সময় প্রথম পাতা ছেয়ে যায়। একই সংবাদ ভিত্তিক একাধিক পোস্ট এলে প্রথম পাতায় যতক্ষন পর্যন্ত একটা পোস্ট থাকে ততক্ষন পর্যন্ত যেন দ্বিতীয় পোস্টটি প্রদর্শিত না হয়। এধরণের পোস্টের সময়ক্রম অনুসারে প্রথম পাতায় প্রদর্শন করা যেতে পারে।

১৩) দিবস উপলক্ষে উক্ত দিবসের কমপক্ষে এক সপ্তাহ পূর্বেই লেখা আহবান করা যায়। সেক্ষেত্রে যে লেখাটা সবচেয়ে সমৃদ্ধ সেটাকে স্টিকি করে বাকী পোস্ট গুলো ব্লগারের মর্জির উপর ছেড়ে দেয়া যেতে পারে। অর্থাৎ সে যখন চাইবে তখনই যেন প্রথম পাতায় রিপোস্ট করতে পারে।

১৪) মন্তব্যের ক্ষেত্রে +/- রেটিং না থাকাই ভালো। +/- রেটিং এ সিন্ডিকেট তৈরীর সম্ভাবনা থাকে।

১৫) ইমুর উপর কার্সার রাখলে যেন পরিচিতি শো করে সেই ব্যবস্থা থাকা দরকার।

১৬) রেডি মন্তব্য দরকার। মোবাই থেকে যারা ব্লগিং করেন তাদের পক্ষে অনেক সময় মন্তব্য লেখা সম্ভব হয়না। সেক্ষেত্রে রেডি মন্তব্য থেকে মন্তব্য করা যায়।

১৭) পড়ার আমন্ত্রণ একত্রে বা একটা একটা করে উভয় প্রকৃয়ায় মুছে ফেলার অপশান থাকতে পারে।

১৮) ব্যক্তিগত বার্তার অপশান না থাকাই ভালো। অনেক সময় অনেকে, বিশেষ করে মেয়ে ব্লগারদের কুরুচীপূর্ন বার্তা পাঠায়।

১৯) কতবার পঠিত শো করলেও কতটি মন্তব্য তা কিন্তু শো করছেনা। জরুরী ভাবে সমাধান করা দরকার।

২০) স্টিকি সহ সঞ্চালক নির্বাচিত পোস্টের সংখ্যা ১০টি হতে পারে। যা বাম পার্শে প্রদর্শিত হবে।

২১) বাছাইকৃত পোস্ট এবং সুন্দর মন্তব্যের জন্য স্বীকৃতির ব্যবস্থা করা যায়।

২২) আর্থিক সাহায্য চেয়ে অনেক সময় ফেইক পোস্ট আসে। সত্যিকারের সাহায্য প্রার্থি যেন ফেইকদের কারণে বঞ্চিত না হয় সে জন্য আর্থিক সাহায্যের পোস্ট অবশ্যই সঞ্চালকের মাধ্যমে রিলিজ হতে হবে। প্রদত্ত সাহায্য অবশ্যই ব্লগ কর্তৃপক্ষের এ্যাকাউন্টে জমা হবে এবং ক্ষেত্র বিশেষে প্রাপ্ত সাহায্যের সম্পূর্ণ আবার কোন কোন ক্ষেত্রে প্রাপ্ত সাহায্যের আংশিক সাহায্য প্রাথিকে দেয়া যাবে। তবে তা অবশ্যই স্বচ্ছতার ভিত্তিতে হতে হবে। সেজন্য একটা ব্লগিয় কমিটি থাকতে পারে।

আমার পক্ষ থেকে এ পর্যন্তই, আপনাদের পরামর্শ এবং প্রাপ্তির কথা মন্তব্যের মাধ্যমে অথবা স্বতন্ত্র পোস্টের মাধ্যমে জানালে আমরা সবাই উপকৃত হতে পারব।

ধন্যবাদ।

বিষয়: বিবিধ

১৮২৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

343939
০১ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:২৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। অনেক দিন পরে হলেও আপনাকে স্বরন করতে হলো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File