তসলিমা আর তাসমীমা আছে কিন্তু হারিয়ে গছে তাসলিমা

লিখেছেন লিখেছেন আবু জারীর ২৫ জানুয়ারি, ২০১৬, ০৪:৩৮:১৭ বিকাল

১৯৯২ সালের ঘটনা। আমি তখন তৃতীয় শ্রেণীর একজন ছাত্রী এবং পঞ্চম শ্রেণীর একজন ছাত্রকে পড়াতাম। একদিন পড়াতে গিয়ে বিভ্রতকর অবস্থায় পরেছিলাম। সেদিন ছাত্রছাত্রীর মা-বাবা এবং বড় দুই ভাইয়ের কেউই বাসায় ছিলনা।

বাসায় কলিং বেল দিতেই ছাত্র এসে দড়জা খুলে দিল কিন্তু বিপত্তি ঘটল ভিতরে প্রবেশ করার পর। চতুর্দশি কাজের মেয়েটা খুব কান্না করছিল। এক সময় ওরা দু ভাইবোন কাজের মেয়েটাকে টেনেহিচরে আমার কাছে নিয়ে এল।

ঘটনার বিবরণে বুঝতে পারলাম তসলিমা নাসরিন ইসলামের বিরুদ্ধে কথা বলার কারণে ঢাকায় যে হরতাল হচ্ছে তার কারণেই কাজের মেয়েটা বেশ লজ্জিত, কারণ তার নাম তাসলিমা। তার নামে নাম এমন একজন মহিলা ইসলামের বিরুদ্ধে কথা বলেছে বলে সে লজ্জিত এবং অনুতপ্ত।

ইসলামের বিরুদ্ধে কথা বলেছে তসলিমা আর কাজের মেয়েটার নাম তাসলিমা একথা বুঝাতে বুঝাতে আমার ছাত্র ছাত্রীদ্বয় গলদ ঘর্ম কিন্তু তাসলিমা তা বুঝছেইনা। শেষ পর্যন্ত আমি বুঝিয়ে বললেও কাজ হয়নি তবে সে যা বলেছিল তেমন বিবেকের কথা আজকের শিক্ষিত মেয়েদের মুখেও শুনা যায়না।

তাসলিমা বলেছিলঃ তার না তসলিমা না তাসলিমা সেটা আমি জানিনা কিন্তু এমন বেহায়া নাস্তিকের গালে চপেটাঘাতের ক্ষমতা আমার নাই সেজন্যই দুঃখে কষ্টে বুক ফেটে যাচ্ছে বলে কাদছি।

আজকে ইসলামের বিরুদ্ধে বলা একটা ফ্যাশানে পরিণত হয়েছে অথছ ইসলামের জন্য দরদে বুক ফেটে যাওয়া তাসলিমারা কি চোখের পানি ফেলছে? কেউ কি প্রতিবাদ করছে? প্রতিবাদে কেউ কি হরতাল ডাকছে?

কে ডাকবে? যারা প্রতিবাদ করতে পারত তারাতো জেল জুলুম হুলিয়া আর ফাঁসির দড়ি গলায় নিয়ে আল্লাহর সাহায্যের অপেক্ষায় আছে। আর যারা উপরে উপরে ইসলামের জন্য দরদ দেখায় আর নিজেদের হকপন্থী বলে দাবী করে তারাও পাছে সরকার আবার নাখোশ হয়ে না যায় সেজন্য প্রতিবাদ করার মত সামান্য কজটাও করছেনা! অথছ অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা ঈমানের দ্বিতীয় দাবী। জতির বিবেকের দরজা আওয়ামিদের ভয়ে এমন ভাবে বন্ধ হয়ে গেছে তা কবে যে খুলবে আল্লাহই ভালো জানেন।

বিষয়: বিবিধ

১৭৬৩ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357648
২৫ জানুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৬:০৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৫ জানুয়ারি ২০১৬ রাত ১০:০১
296756
আবু জারীর লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
357650
২৫ জানুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৬:১৩
কুয়েত থেকে লিখেছেন : বাংলাদেশে ইসলামের বিরুদ্ধে বলা এখন সহজ বিষয় যা ভারতেও কেউ এ ভাবে ইসলামের বিরুদ্ধে বলতে পারবেনা। জতির বিবেকের দরজা আওয়ামীলীগের ভয়ে এখন এমন ভাবে বন্ধ হয়ে গেছে তা আর খুলবে কিনা আল্লাহই ভালো জানেন। আমরা কিন্তু জানিনা। আপনাকে ধন্যবাদ
২৭ জানুয়ারি ২০১৬ দুপুর ০১:১৪
296861
আবু জারীর লিখেছেন : যতদিন ইসলামী সংগঠন গুলো শক্তিশালী ভূমিকা রাখতে পারছিল ততদিন ওরা এত সহজে বলতে পারেনি। আশা করি ওদের এই শুভদিন বেশী স্থায়ী হবেনা।
357664
২৫ জানুয়ারি ২০১৬ রাত ০৮:৩০
শেখের পোলা লিখেছেন : এরা হলেন সুবিধাবাদী মুসলীম ও ওলামা৷ দুনিয়াই এদের দামী আখেরাত নয়৷ ধন্যবাদ আপনাকে৷
২৭ জানুয়ারি ২০১৬ দুপুর ০১:১৫
296862
আবু জারীর লিখেছেন : আল্লাহ আমাদের সবাইকে সঠিক বুঝ দিন। আমিন।
357691
২৫ জানুয়ারি ২০১৬ রাত ১১:৩৩
আবু জান্নাত লিখেছেন : নব্য নাস্তিক তাসমীমা, ইসলামের নিদর্শণ আযান ও তাবলীগ নিয়ে বিষোদাগার করলেন। তাই মুসলিমদের মাঝে ক্ষোভ বিরাজ করছে, আর এটাই স্বাভাবিক, যেহেতু ধর্মবিশ্বাস নিজেদের জীবন থেকে উর্ধে। তাই এখন সবাই তাসমীমাকে অনলাইন সামাজিক যোগাযোগের মাধ্যমে আচ্ছা করে ধোলাই দিচ্ছে।

কিন্তু দুঃখের বিষয় হচ্ছেঃ কিছু ভাই আলেম ওলামাদেরকেও গালি দিচ্ছেন, কেন তারা হরতাল বা আন্দোলনের ডাক দিচ্ছেন না।

জামাত শিবিরের ভাইয়েরা তো সরাসরি লিখতেছেন যে, জামাত শিবির জেলে বন্ধি, তাই ইসলামের পক্ষে কথা বলার কোন লোকই নেই। অন্যান্য আলেম যারা আছেন, তারা সবাই সুবিধাবাদী। তাই চুপ মেরে রয়েছেন।

বিবেকবান যারা আছেন, তারা অবশ্যই জানেন, বর্তমানে আলেম ওলামাদের অবস্থা কোন পর্যায়ে রয়েছে, বি বাড়িয়ার ঘটনায় অসংখ্য মামলা মাথায় নিয়ে হাজারো আলেম ঘর ছাড়া। হেফাজতের আলেমরা তো অনেক আগে থেকেই মামলার বোঝা মাথায় নিয়ে ঘুরছেন, রাজপথে দাড়াতেই পারছেন না। যেখানে বি.এন.পির বৃহৎ দল রাজপথ ছাড়া জালিম শাহির ভয়ে, সেখানে হেফাজতের আলেমরাই বা কি করতে পারবেন?

তাছাড়া ইসলাম রক্ষা ও ইসলাম বিদ্ধেষিদের প্রতিবাদ করা শুধু কি হুজুরদের কাজ? বাকি মুসলমান সবাই কি এ কাজ থেকে দায়িত্বমুক্ত?

তরুন যুবক সমাজ যারা সহীহ সহীহ করে অনলাইনে তোলপাড় করছেন, তারাতো আজ প্রতিবাদের জন্য রা শব্দটিও করছেন না, সহীহ হাদিসে নেই বলে কি এমন নিরবতা?
২৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০২:০০
296797
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

আপনার অনেক কথাতেই সমর্থন করি! তবে-
তাছাড়া ইসলাম রক্ষা ও ইসলাম বিদ্ধেষিদের প্রতিবাদ করা শুধু কি হুজুরদের কাজ? বাকি মুসলমান সবাই কি এ কাজ থেকে দায়িত্বমুক্ত?
এ কথাটির ব্যাপারে কথা বলতে হয়-

জনসাধারণ অনেক কিছুই করতে পারে, কিন্তু চাই সঠিক নেতৃত্ব!
[দ্রষ্টব্য:সূরা বাকারা-২৪৬-২৪৭]

আর সে দায়িত্বটি অবশ্য অবশ্যই উলামায়ে কিরামের! যদি তাঁরা এটা অস্বীকার করতে চান, আল্লাহতায়ালা তা গ্রহন না করারই কথা! আল্লাহতায়ালাই ভালো জানেন!!


যেসব তরুণ যুবকের কথা বলছেন তাঁরাও একদল উলামায়ে কিরামের নেতৃত্বে নাচানাচি লাফালাফি ও অনলাইনে তোলপাড় করেন, তাঁদের জন্যও একই অভিযোগ প্রযোজ্য!!

আসুন, "এঁরা" ও "তাঁরা" ছেড়ে "আমরা" হই, ইনশাআল্লাহ সমাধান হবে!

জাযাকুমুল্লাহ..
২৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:৩৯
296804
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ শ্রদ্ধেয় চাচাজান। আপনার বিশ্লেষণধর্মী কথাগুলো আামার অনেক ভালো লেগেছে।

আসলে নিজেরা কিছু করতে যখন অপারগ, তখন পরের ঘাড়ে দোষ চাপিয়ে একটু ভার হাল্কা করা আর কি!

অনেক অনেক ধন্যবাদ সাইফের আব্বা আমার চাচাজান।

২৭ জানুয়ারি ২০১৬ দুপুর ০১:১৯
296863
আবু জারীর লিখেছেন : ইসলামের বিরুদ্ধে বলার পরেও যাদের গায়ে লাগেনা বুঝতে হবে তাদের নামে ইসলাম থাকলেও মনে প্রাণে বা দেহে নাই। আলেমরা সঠিক নেতৃত্ব দিতে পারলে হাল এমন হতনা বলে অনেকেই বিশ্বাস করে। সামান্য হুমকি ধমকি দান দক্ষিনায় যারা আসলকাজ থেকে দূরে সরে গিয়ে বিভেদ সৃষ্টি করে আল্লাহ আমাদের সেই নেতৃত্বের পরিবর্তে শক্তিশালী নেতৃত্ব দান করুণ। আমিন।
357721
২৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০২:৪৭
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া কিছুদিন আগে এক হিন্দু ওসির গুলিতে কওমী মাদ্রাসার এক হাফেজ মারা গেলো, একদিন আন্দোলন হলো, পরের দিন শুনলাম আন্দোলন আর হচ্ছেনা কারন কওমী মাদ্রাসার আলেমগনকে ৫০ হাজার টাকা দিয়ে বশ করা হয়েছে ! তার মানে একজন হাফেজের জীবনের মুল্য ৫০ হাজার টাকা!! অথচ এক নাস্তিক কে হত্যা করার অপরাধে হত্যাকারীদের ফাসির হুকুম হয়ে গেল!এখন আর তসলিমা নাসরিনের অভাব হবেনা,প্রতিটা মহল্লাহয় হয়তো আগামি দিনে তসলিমা নাসরিনের তৈরি হবে। তাই আমি মনে করি বাংলাদেশের ইসলাম ও মুসলীমদের এই অবস্থার জন্য কিছু স্বারথপর ও লোভী আলেম দায়ী। ধন্যবাদ আপনাকে
২৬ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:৫৭
296806
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আচ্ছা ভাই আপনি কি শিউর যে কওমী মাদ্রাসার আলেমগনকে ৫০ হাজার টাকা দিয়ে বশ করা হয়েছে ? নাকি মামলা দিয়ে বশ করা হয়েছে???

كَفَى بِالْمَرْءِ كَذِبًا أَنْ يُحَدِّثَ بِكُلِّ مَا سَمِعَ যাহা শুনে তাহাই বলতে থাকা কোন ব্যক্তি মিথ্যাবাদি হওয়ার জন্য ইহাই যথেষ্ঠ। মুসলিম হাদিস নং ৭৭১।

কোন শোনা কথায় কি করে আপনার মত বিজ্ঞজন কাওমী আলেমদের লোভী বানিয়ে ছাড়লেন??? আসলে ভাই এগুলো মুসলিমদের মাঝে বিভেদ সৃষ্টি করার অনেক বড় কারণ।

বলতে গেলে কথা অনেক হয়ে যাবে, তাই এখানে শেষ করলাম। ভালো থাকুন, নতুন জীবনে সুখী হোন। আপনাদের মত মহৎ ব্যক্তিদের কাছ থেকে সমসময় দায়িত্বশীল কথাবার্তার আশায় থাকি।
২৭ জানুয়ারি ২০১৬ রাত ০২:৩৭
296858
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, হুজুর গরম হইলেও বদদোয়া দিয়েননা।
২৭ জানুয়ারি ২০১৬ দুপুর ০১:২১
296864
আবু জারীর লিখেছেন : কওমি আলেমদের কিভাবে ম্যানেজ করা হয়েছে তা জানিনা। একজন হাফেজের মূল্য নির্ধারণ করা দুনিয়ার মানুষের পক্ষে সম্ভব নয়। আল্লাহ সেই হাফেজ ভাইকে শহীদ হিসেবে কবুল করুণ। আমিন।
২৭ জানুয়ারি ২০১৬ দুপুর ০১:২২
296865
আবু জারীর লিখেছেন : কওমি আলেমদের কিভাবে ম্যানেজ করা হয়েছে তা জানিনা। একজন হাফেজের মূল্য নির্ধারণ করা দুনিয়ার মানুষের পক্ষে সম্ভব নয়। আল্লাহ সেই হাফেজ ভাইকে শহীদ হিসেবে কবুল করুণ। আমিন।
357983
২৯ জানুয়ারি ২০১৬ রাত ০৯:১১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : প্রতিবাদী সব কন্ঠ স্তব্ধ করে দেয়া হয়েছে-আর কেউ নেই এদেশে। যে যার প্রাণ, মান এবং ঈমান নিয়ে ইঁদুর গর্তে ডুকে পড়েছে।
০৭ এপ্রিল ২০১৬ সকাল ১০:৫৫
302691
আবু জারীর লিখেছেন : প্রতিবাদ প্রতিরোধ ঈমানের অঙ্গ কিন্তু সেই প্রতিবাদই আজ বিলুপ্ত প্রায়!
ধন্যবাদ।
365794
১৫ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:০৯
নিমু মাহবুব লিখেছেন : তসলিমারা নিপাত যাক,
তাসলিমারা এগিয়ে যাক।

০১ মে ২০১৬ রাত ১০:৩৬
305071
আবু জারীর লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File