যারা তাদের মুসলমান বন্ধুদের মৃত্যুকে অধিক পছন্দ করে, তাদের চিনেন তো?

লিখেছেন লিখেছেন আবু জারীর ২১ জানুয়ারি, ২০১৫, ১০:১৭:০৫ রাত



স্বাধীনতা দিবস বলতে আমরা ১৯৭১ সালের ২৬শে মার্চকে বুঝি, আর বিজয় দিবস বলতে বুঝি ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরকে। কিন্তু আমরা খুব কম লোকই জানি যে এ অঞ্চল মূলত ১৯৪৭ সালের ১৪ই আগস্ট প্রথম স্বাধীন হয়েছিল।

অর্থনৈতিক মুক্তি, সুশাসন আর সম অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের বাপ চাচারা ১৯৭১ সালের ২৬শে মার্চ পশ্চিম পাকিস্তানীদের তাড়ানর ঘোষণা দিয়ে ১৬ই ডিসেম্বর চুড়ান্ত বিজয়ের মাধ্যমে এ অঞ্চলকে অগণতান্ত্রীক স্বৈরশাসক মুক্ত করেছেন মাত্র। ভিন দেশী স্বৈর শাসকের কবল থেকে আমরা মুক্তি পেলেও এখনও রয়ে গেছি বিদেশী বংশবদ স্বদেশী স্বৈরশাসকের খপ্পরে। যা থেকে মুক্তির জন্য দেশবাসী আজও জীবন দিয়ে লড়ে যাচ্ছে! বিদেশী স্বৈরশাসকের নাগপাশ থেকে মুক্তির জন্য জান-মাল, ইজ্জত-আভ্রুর যে কোরবানী দিতে হয়েছিল বর্তমানে বিদেশী বংশবদ স্বদেশী স্বৈরশাসকের নাগপাশ থেকে মুক্তির জন্য তার চেয়েও বেশী মূল্য দিতে হচ্ছে!

বিদেশী বংশবদ স্বদেশী স্বৈরাচারী সরকারকে বিদায় না করতে পারলে আমাদের আবার ১৯৪৭ পূর্ববর্তী হায়েনাদের কবলে পরতে হবে যে জন্য দেশবাসী মোটেও প্রস্তুত নয়। কেউ কেউ ভারত মাতার বুকে লীন হতে বেশ আগ্রহী কিন্তু তাদের জানা উচিৎ ১৯৪৭ সালে ভারত মাতার অঙ্গহানি করে, তার উদর চিঁড়ে আমাদের দাদা নানারা কেন এদেশকে স্বাধীন করেছিল?

তৎকালীন ব্রিটিশ ভারতের বড় লাট, লর্ড কার্জনের ব্যক্তিগত সহকারীদের বন্ধু স্যার ওয়াল্টার লরেন্সের নিম্নক্ত উক্তিটা যদি আমাদের জানা থাকত তাহলে অবশ্যই ১৯৪৭ সালের স্বাধীনতার যৌক্তিকতা খুজে পেতাম, আর ২০১৫তে এসে ভারতীয় সিরিয়াল দেখার দাবীতে আত্মহত্যা করতাম না।

-- “একবার শিমলায়, লর্ড কার্জন কর্তৃক, আমাকে এবং আমার স্ত্রীকে প্রদত্ত একটি নৈশ ভোজে আমন্ত্রিত হয়ে এসেছিলেন, যোদপুরের (Jodhpur ) মহারাজা স্যার প্রতাপ সিংহ। ভোজের পর রাত দু’টো পর্যন্ত তার সাথে আমার বিভিন্ন বিষয়ে আলাপ আলোচনা হয়। তিনি তার জীবনের বহু আশা আকাঙ্খা আমার কাছে ব্যাক্ত করেন। তার মধ্যে একটা হচ্ছে, ভারত থেকে মুসলমানদের নির্মূল করা। আমি তার কথার প্রতিবাদ করে আমাদের উভয়েরই কতিপয় মুসলমান বন্ধুর নাম করলাম। তিনি বললেন, ‘হ্যা আমি তাদেরকে পছন্দ করি, তবে অধিক পছন্দ করি তাদের মৃত্যু’!

যোদপুরের (Jodhpur ) মহারাজা স্যার প্রতাপ সিংহের, এধরণের প্রত্যাশা সম্পর্কে আমি প্রায়শই চিন্তা করি। বহু বছর ধরে ভারতীয়দের সাথে কারো পরিচয় থাকতে পারে, কিন্তু এমন একটা সময় আসবে যখন হঠাৎ তারা নিজেদের মনের দার উন্মুক্ত করবে এবং ভিতরের রহস্যটি উদ্ঘাটন করে ফেলবে।

স্যার প্রতাপ সিংহ একজন ভালো হিন্দু রাজপুত। তিনি বহু দেশ ভ্রমণ করেছেন। বহু লোকের সাথে মিশেছেন। ভালো ইংরেজী জানেন। বহু জাতির লোকের সাথে তার পরিচয়। বলতে গেলে তিনি একজন বিশ্বজনীন (Cosmopolitan) সভ্যতার ধারক বাহক। কিন্তু তার অন্তরের গভির প্রদেশের দর্পনেও মুসলিম বিদ্বেষ বাসা বেঁধে আছে।

---- Sir Walter Lawrence: The India we served p-209, Cassel London 1928. A. Hamid: Muslim Separatism in India PP:83-84, Abbas Ali Khan: বাংলার মুসলমানদের ইতিহাসঃ ৩৩৩-৩৩৪

ভারত ভূমি থেকে মুসলমানদের নির্মূল করা শুধুমাত্র স্যার প্রতাপ সিংহের মত দুই একজন ভদ্রলোকেরই মনের ইচ্ছাই নয় বরং তারা জাতীয় ভাবেই এমনটা চায়। তাদের সেই মিশন আজও অব্যাহত আছে। তারই ধারাবাহিকতায় তারা তাদের বংশবদদেরই ২০০৮ সালে ৭০ স্টাইলের নির্বাচনের মাধ্যমে এদেশের ক্ষমতার মসনদে বসিয়েছে।

১৭৫৭ সালে যেমন মির্জাফর আলী খানের কাঁধে সওয়ার হয়ে এ অঞ্চলের মুসলিম জাতি গোষ্ঠির উপর যেঁকে বসেছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানী এবং শেষ পর্যন্ত তারা পুরাপুরি রাজদণ্ড কুক্ষিগত করেছিল। তারই ধারাবাহিকতায় ২০০৭ সালে এসে মইনুদ্দিন-ফখরুদ্দীনের কাঁদে বন্দুক রেখে বিদেশী মদদে স্বদেশী ষড়যন্ত্রকারীরা ক্ষমতা দখল করেছে। বিদেশী বংশবদ দেশীয় স্বৈরাচারীদের বিরুদ্ধে যে আন্দোলন আজ দানা বেঁধেছে তার সফল পরিণতি ছাড়া কোন বিকল্প নাই। এই ধাক্কায় যদি স্বৈরাচারের মসনদ উল্টে ফেলা না যায় তাহলে কতদিন যে স্বাধীনতার আশায় চোখের পানি ফেলতে হবে, জুলুম নির্যাতনের শিকার হতে হবে, তা আল্লাহ্‌ ছাড়া আর কেউ জানেনা।

বিষয়: বিবিধ

১০৩৩ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

301168
২১ জানুয়ারি ২০১৫ রাত ১১:১৫
মোতাহারুল ইসলাম লিখেছেন : বন্দুকের নল যখন উলটো দিকে ঘুরে যাবে, তখনই বন্ধুত্বের মজা বুঝতে পারবে।
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৫
243720
আবু জারীর লিখেছেন : কিন্তু তখন কিছু করার থাকবে না।
ধন্যবাদ।
301169
২১ জানুয়ারি ২০১৫ রাত ১১:১৯
মোতাহারুল ইসলাম লিখেছেন : সুরা মুজাদালাহ রুকু;-৩ আয়াত;-১৪-২২

১৪/أَلَمْ تَرَ إِلَى الَّذِينَ تَوَلَّوْا قَوْمًا غَضِبَ اللَّهُ عَلَيْهِم مَّا هُم مِّنكُمْ وَلَا مِنْهُمْ وَيَحْلِفُونَ عَلَى الْكَذِبِ وَهُمْ يَعْلَمُونَ

অর্থ;-আপনি কি তাদের প্রতি লক্ষ্য করেন নি, যারা আল্লাহর গজবে নিপতিত সম্প্রদায়ের সাথে বন্ধুত্ব করে? তারা মুসলমানদের দলভুক্ত নয় এবং তাদেরও দলভুক্ত নয়৷ তারা জেনেশুনে মিথ্যা বিষয়ে শপথ করে৷

# ‘গাজেবা’ ইহুদীদের বোঝানো হয়েছে৷ মুমিনদের মধ্যে যারা সেই কওমের সাথে বন্ধুত্ব বা আঁতাত করে, তারাই মিথ্যা বিষয় জেনেও নিজেকে নির্দোষ প্রমান করতে শপথ করে৷ তারা মুসলীমদের দলেরও নয় আবার ইহুদীদের দলেরও নয়৷ সুরা ‘নিসায়’ বলা হয়েছে, ‘এরা এদিকেরও নয়, ওদিকেরও নয়, মাঝখানে ঝুলন্ত অবস্থায় থাকে’৷ এরা আসলে মুনাফেক৷
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
243721
আবু জারীর লিখেছেন : মুসলমানদের চেয়ে বরং অমুসলিমরাই বেশী শত্রু প্রবণ। ওরা কার্জ সিদ্ধির জন্য পাও ধরতে পারে কিন্তু কাজ ফুরিয়ে গেলে বুকে ছোড়া চালাতেও দ্বিধা করেনা।
ধন্যবাদ।
301177
২১ জানুয়ারি ২০১৫ রাত ১১:৩২
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। সময়োপযোগী গুরুত্বপূর্ণ লিখাটির জাজাকাল্লাহু খাইর।
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
243722
আবু জারীর লিখেছেন : ওয়ালাইকুম’আসসালাম
ধন্যবাদ।
301181
২১ জানুয়ারি ২০১৫ রাত ১১:৫২

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> ফুয়াদ পাশা লিখেছেন : ১৯৭১ সালের ২৬শে মার্চ পাকিস্তানী মুসলিমদের নাগপাশ থেকে বাঙালি মুক্তি ছিনিয়ে এনেছেন।
২২ জানুয়ারি ২০১৫ রাত ০৪:৩০
243639
রক্তলাল লিখেছেন : আর পৃথিবীর বুকে আরেকটি মুসলিম রাষ্ট্র তৈরী হয়েছিল।
২২ জানুয়ারি ২০১৫ সকাল ০৭:৫৪
243644
আনিসুর রহমান লিখেছেন : In reality, in fact we fight against the anti-Islamic materilest brutal Pak army not the other Muslim brother. If you disagree with me then explin it
২২ জানুয়ারি ২০১৫ সকাল ০৭:৫৪
243645
আনিসুর রহমান লিখেছেন : In reality, in fact we fight against the anti-Islamic materilest brutal Pak army not the other Muslim brother. If you disagree with me then explin it
২২ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২৯
243670

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> ফুয়াদ পাশা লিখেছেন : পৃথিবীর বুকে বেলুচিস্থান, পেশোয়ার, সিন্ধ নামে আর কিছু মুসলিম দেশ শিগ্র জন্ম নিতে যাছ্ছে। শত হলেও মুসলিম উম্মা বলে একটা কথা আছে না @ রক্তলাল?
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
243723
আবু জারীর লিখেছেন : তা বটে, তবে বাঙালীদের একটা বড় অংশ পাকিস্তানীদের চেয়েও ভালো মুসলমান, আর প্রতিবেসী ও স্বদেশী বিভীষণদের মূল সমস্যাটাই সেখানে।
ধন্যবাদ।
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৪
243724
আবু জারীর লিখেছেন : তা বটে, তবে বাঙালীদের একটা বড় অংশ পাকিস্তানীদের চেয়েও ভালো মুসলমান, আর প্রতিবেসী ও স্বদেশী বিভীষণদের মূল সমস্যাটাই সেখানে।
ধন্যবাদ।

পৃথিবীর মানচিত্র হামেসা বদলায়। সেক্ষেত্রে, বেলুচিস্তান, খাইবার পাখতুন, কাশ্মীর যদি নতুন মুসলিম দেশ হয় তাতে ক্ষতি কি?
301188
২২ জানুয়ারি ২০১৫ রাত ০১:২২
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৪
243725
আবু জারীর লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
301229
২২ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই ইতিহাস কে এখন ভুলিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। বলা হচ্ছে ৪৭ এর ভারত বিভাগ ভুল। কিন্তু ৪৭ এ ভারত বিভাগ না হলে আজকের বাংলাদেশ কিভাবে হতো সেই জবাব তারা দেয়না।
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
243726
আবু জারীর লিখেছেন : আগ্রায় জোড় করে গরিব মুসলিমদের হিন্দু বানানোর ঘটনা, গুজরাটে মুসলিমদের পুড়িয়ে মারার ঘটনা দেখার পরেও যদি কেউ ৪৭ এর ভারত বিভাগকে ভুল মনে করে তাহলে বলতে হবে মুসলিম ঘরের সন্তান হয়েও সে মনেপ্রাণে অমুসলিম।
301261
২২ জানুয়ারি ২০১৫ দুপুর ০৩:৩২
হতভাগা লিখেছেন : ভারতকে টুকরো টুকরো হওয়া দেখতে পেলে খুব শান্তি পাবো।

ভারতের সাথে তার কোন প্রতিবেশীরই সুসম্পর্ক নেই এবং এদের বেশীর ভাগ রাজ্যই স্বাধীনতাকামী । আমেরিকা চীন ক্লিকবাজি করলে ভারতের খবর হয়ে যাবে।
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৮
243727
আবু জারীর লিখেছেন : আল্লাহ্‌ আপনার মনে প্রশান্তি দান করুণ। আমীন।
ধন্যবাদ।
301273
২২ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:০১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : প্রকৃত ইতিহাস জানতে হলে মরহুম আব্বাস আলী খান এর এই একটি বই-ই যথেষ্ট। “বাংলার মুসলমানদের ইতিহাস।”
আজ যারা অসাম্প্রদায়িক চেতনার কথা বলেন হিন্দু মুসলিম নির্বিশেষে তারা চরম মুসলিম বিদ্বেষী সাম্প্রদায়িক।
২২ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
243728
আবু জারীর লিখেছেন : ঠিক বলেছেন ভাই। আমরা একেবারেই ইতিহাস ভুলে গেছি। সময় এসেছে নিজেদের হারানো গৌরব এবং শ্ত্রুদের ষড়যন্ত্রের ইতিহাস জেনে সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেয়ার।
301444
২৩ জানুয়ারি ২০১৫ রাত ০৮:১৬
রওশন জমির লিখেছেন :
লালন বলেঃ
সময় গেলে সাধন হবে না!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File