কৈফিয়ত ও কিছু কথা।

লিখেছেন লিখেছেন আবু জারীর ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:০৩:১৮ দুপুর

আজ আমরা টুডে ব্লগে যারা আছি তাদের অনেকের হাতে খড়ি হয়েছিল এসবিতে। কিন্তু দুঃখের বিষয় হল এসবি ব্লগারদের ব্যান করতে করতে নিজেরাই ব্যান খেয়েছে!

রাগ অণুরাগের বসবর্তি হয়ে অনেক সময় আমরা ব্যান খেয়ে বা পোস্ট গায়েব হওয়ায় বা নেটিশ খেয়ে মডুদের চৌদ্দ গোষ্ঠি উদ্ধার করেছি। আজ এসবি যখন নিজেই ব্যান খেয়েছে তখন কেউ কেউ মনের আনন্দে বগল বাজাচ্ছি! কিন্তু একবারও কি ভেবে দেখেছি যে কি কারনে এসবি ব্যান খেল?

এসবি ব্লগ নোংড়ামির বিপরীতে স্বচ্ছ ব্লগিং এর দার উন্মুক্ত করেছিল কিন্তু আমরা ব্লগারেরা অতি আবেগে আপ্লুত হয়ে অতিমাত্রায় সত্যবাদী এবং কোন কোন ক্ষেত্রে কয়েকধাপ এগিয়ে অনর্থক বাড়াবাড়ি করে শেষ পর্যন্ত এসবিকে ডুবিয়ে ছেড়েছি।

প্রিয় বন্ধুরা এসবির আজকের অবস্থার জন্য কি আমরা দায়ী নই? একটু ভেবে দেখবেন কাদের আবেগের বসবর্তি হয়ে একটা সুন্দর উদ্বগ ভেস্তে গেল।

যদিও আমি ভালো মানের কোন লেখক বা ব্লগার নই কিন্তু একটা আদর্শকে লালন করার কারণে কয়েকটা ব্লগেই ব্যান খেয়েছি। এজন্য ব্যান খাইনি যে আমি তাদের নীতি মালা লঙ্ঘন করেছি বরং ব্যান খাওয়ার অন্যতম কারণ ছিল আমি আস্তিক! নাস্তিকরা হাজার চেষ্টা করেও যেমন তাদের নাস্তিকতাকে চেপে রাখতে পারেনা তেমনি আস্তিকেরাও পারেনা।

আস্তিকদের লেখার এবং ভাব বিনিময়েরই যখন কোন ফোরাম নাই তখন এতটুকুই কি যথেষ্ট না যে আমরা লেখার অন্তত একটা প্লাট ফর্ম পেয়েছি। আপাতত এতটুকুতেই সন্তুষ্ট থেকে আপন মনভাব ব্যক্ত করার জন্য শুধু মাত্র পজেটিভ লেখার জন্য বন্ধুদের কাছে বিনীত নিবেদন করছি। অতিমাত্রায় প্রতিবাদি প্রকারন্তরে ভিত্তিহীন প্রচারণা যেন আমাদের বাকি সুযোগটুকুও হাতছাড়া করে না দেয় সে দিকে যেন সবার লক্ষ থাকে।

আল্লাহর রহমতে আমরা কঠিণ ঝড়ে নিপতিত হয়েও একটা খড় কুট পেয়ে গেছি। জানিনা এদের মনভব কি? আমাদের কুলে উঠতে দিবে নাকি কিনারার কাছে পৌছুনর আগেই ডুবিয়ে মারবে। যদি আমরা আমাদের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারি এবং যৌক্তিক লেখা, সাহিত্য গল্প কবিতা দিয়ে ব্লগ মাতাতে পারি তাহলে কেউ একেবারে ঠেলে ফেলে দিতে পারবেনা বলে আশা রাখি।

আসুন আমরা দোয়া করি যেন এসবি তাদের হারান অধিকার ফিরে পায় আর আমাদের ব্লগিং সর্বদা সর্বাবস্থায় শুভ হয়।

বিডি ব্লগ হাত খুলে লেখার অধিকার দেয়ার কারণেই অন্য ব্লগ সম্পর্কে এখানে অনধিকার চর্চা করলাম। আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। যদিও এসবি টুডে ব্লগের লিঙ্ক কখনওই বরদাস্ত করেনি তারপরেও তাদের সম্পর্কে আজ টুডে ব্লগে লিখতে হল বলে দুঃখ প্রকাশ করছি।

আমি এসবির মডারেটর বা মালিক পক্ষের কাউকেই চিনিনা এবং তাদের সাথে ব্যক্তিগত পরিচয়ও নাই শুধুমাত্র নিজশ্ব দায়বদ্ধতার কারণে ও টুডে ব্লগের সুন্দর পরিবেশের মানসে আমার এই লেখা।

ধন্যবাদ।

বিষয়: বিবিধ

১৩৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File