মাননীয় তথ্যমন্ত্রী জবান হাসানুল হক ইনু সাহেবের সম্ভর্ধনার এই দিনে কাজী আরেফ আপনাকে বড় মনে পরে।

লিখেছেন লিখেছেন আবু জারীর ১১ সেপ্টেম্বর, ২০১৩, ১২:৪০:০৪ দুপুর

মানীয় তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনুর সম্ভর্ধনার দিনে কাজী আরেফ আপনাকে বড় মনে পরে। কাজী আরেফ, আপনি ছিলেন ইনুসাহের রাজনীতিক সহকর্মী ও ঘনিষ্ট বন্ধু, বেচে থকলে হয়ত এমন সম্ভর্ধনায় আপনিও অখুসি হতে পাতেন না। ঘনিষ্ট বন্ধু ও রাজনীতিক সহকর্মীর এমন সম্ভর্ধনা যেন না দেখতে হয় সেজন্যই হয়ত আপনার বন্ধু মাননীয় তথ্য মন্ত্রী জনাব হাসানুল হক ইনু সাহেবের সমর্থকেরা সেই ৯০ এর দশকে যখন আওয়ামিলীগ ক্ষমাতার পাদ পিঠে ঠিক তখন আপনাকে দুনিয়া থেকে সরিয়ে দিয়েছিল! অবশ্য লাল পতাকা আর গলাকাটা রাজনীতকদের সম্ভর্ধনা যুগে যুগে এভাবে হয়েছে বলেই ইতিহাস স্বাক্ষ দেয়। নাস্তিকতার পথ ওয়ান ওয়ে। প্রবেশের পথ চটকদার লাল গোলাপ আর কাস্তে হাতুরীর পতাকায় আচ্ছাদিত কিন্তু প্রস্থানের পথ ঘুট ঘুটে অন্ধকার।

বঙ্গবন্ধু আপনাকে বড় মনে পরে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সাহেবের আজকের এই সম্ভর্ধনার দিনে। আপনাকে স্বপরিবারে হত্যার পর উদ্ধত ট্যাংক ও কামন গুলো যখন ঢাকার রাস্তায় সারি বেঁধে দাড়িয়েছিল তখন সেগুলোর উপর দাড়িয়ে আজকের তথ্য মন্ত্রী জনাব হাসানুল হক ইনু সাহেব উল্লাস করে আপনার আত্মার মাগফেরাতের জন্য প্রার্থনা করেছিল।

মেজর জিয়া, হাসানুল হক ইনু সাহেবের সম্ভর্ধনার আজকের এই দিনে আপনাকে বড় মনে পরে। ১৯৭৫ সালের শেষ ভাগে দেশপ্রেমি সৈনিকদের বিভ্রান্ত করে যখন অফিসারদের পাইকারী দরে হত্যা করা হয়েছিল, তখন আপনার কারিষ্মাটিক নেতৃত্বকে কাজে লাগিয়ে লাল ফৌজ ক্ষমতা কুক্ষিগত করতে চেয়েছিল কিন্তু আপনার দূরদর্শীতার কারণে তারা ব্যার্থ হয়ে আজকের তথ্য মন্ত্রী হাসানুল হক ইনুদের প্ররোচনায় চট্টগ্রামের সার্কিট হাউজে আপনার উপর চরম প্রতিশোধ নেয়া হয়েছিল।

আজকের এই দিনে মাননীয় তথ্যমন্ত্রী আপনার জন্য আনন্দ লাগে কারণ এত কিছুর পরেও শেষ পর্যন্ত স্বার্থক সফল এক রাজনীতিক। আপনি শেষ পর্যন্ত ক্ষমতার পাদপিঠে আরহণ করতে পেরেছেন। ধরাকে সরাজ্ঞান করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে পর্যন্ত হাইকোর্ট দেখাতে পারছেন। আপনাদের ভাষায় বুর্জুয়া সাম্রাজ্যবাদীদের দেশ যাদের বিরুদ্ধে সারা জীবন গাল মন্দ করেছেন, বক্তৃতা দিয়ে মুখে ফেনা তুলেছেন সেই বুর্জুয়ারা পর্যন্ত আপনকে সমিহ করে এমন সম্ভর্ধনা দিয়েছে দেখে।

যাদের বিরুদ্ধে সারা জীবন মুখের ফ্যানা তুলেছেন সেই সাম্রাজ্যবাদীদের দেশে আপনাকে শস্তা ফুলের পরিবর্তে দামী আন্ড জুতার সম্ভর্ধনা সত্যিই বিরল, বলতে পারেন ভাগ্যের ব্যাপর অবশ্য আপনার ভাগ্যে বিশ্বাসীনা তাই বলব এমন সম্ভর্ধনা ভাগ্যের ব্যাপার নয় বরং আপনার মহৎ কর্ম এবং মধুর বচনের অনিবার্য ফল।

বঙ্গবন্ধু এবং জিয়ার আত্মা হয়ত কবরে বসে শান্তি পাচ্ছে কিন্তু এধরায় আপনার পথ যে সংকীর্ণ হয়ে গেল তার কি হবে? আপনি সাধারণ রাজনীতিক কর্মী আর বাংলাদেশের মত গরীব দেশের তথ্য মন্ত্রীর পরিবর্তে একদম সেলিব্রেটি হয়ে গেছেন! আপনিকি লাজ্জ লজ্জার মাথা খেয়ে গরীব দেশ বাংলাদেশে ফিরবেন নাকি সাম্রাজবাদের দেশ থেকে অধুনা লুপ্ত লালপতাকার দেশে মুখ লুকাবেন? কারণ কেউ যখন সেলিব্রেটি হয়ে যায় তখন সে সাধারণ জনতার মাঝে আসতে লজ্জা পায়, অবশ্য জ্ঞানীরা বলে নাস্তিকদের লজ্জা সরম থাকতে নাই কারণ সেটা দেখা যায় না। না দেখেই যদি লাজ্জ সরমে বিশ্বাস করে তাহলে নাস্তিক জীবনের স্বার্থকতা কোথায়?

বিষয়: বিবিধ

১২৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File