ভাই বোনের খুনসুটি - বিরহে ঝড়ায় চোখের পানি।

লিখেছেন লিখেছেন আবু জারীর ০১ সেপ্টেম্বর, ২০১৩, ১২:১৯:০৩ দুপুর

যে কোন বোনের হৃদয়েই ভাইদের প্রতি একটা সূপ্ত টান থাকে। বড় বোনেরা ছোট ভাইদের কোলে কাঁখে করে পরম স্নেহে বড় করে। সেই স্নেহের ছোট ভাইটা বড় হওয়ার পরেও যদি বোনের সাথে একত্রে বসবাস করে এবং জ্ঞান গরিমায় একটু এ্যাডভান্স হয় তাহলে দুই ভাই-বোনের মধ্যে সময় অসময়ে ঠনঠনা ঠন লাগে।

ভাই মনে করে, ও কি বুঝে আর বোন মনে করে লেখাপড়া যতই জানুক ওতো আমার চেয়ে ছেট, তাই আমিই বেশী বুঝি। ফলাফল কেউ কাউকে ছাড় দিতে চায়না এবং নিজ নিজ প্রাধান্য বজায় রাখতে সচেষ্ট থাকে ।

ভাইয়ের সাথে স্নেহময়ি বোনটা যতই খুনসুটিই করুকনা কেন, বিরহে আড়ালে আবডালে নিরবে চোখের পানি ফেলে! এটাই নারীর অন্যতম সৌন্দর্য।

গতকাল এক ছোট ভাই প্রায় ত্রিশ বছরের জীনের সংগী বড় বোনের কাছ থেকে দূরে চলে গেছে, তাই যে বোনটা মাঝে মধ্যে এই ভাইয়ের কথার শব্দেও তেলে বেগুনে জ্বলে উঠত তার চোখের কোনেই স্নেহের অশ্রু জমেছে এবং নিরবে গড়িয়েও পড়েছে!

ভাই কাতুরে কোন মেয়ের স্বামীরা এমন সুযোগ হাত ছাড়া করতে চায়না। সুযোগ বুঝে ফোড়ণ কাটতে কসুর করেনা কিন্তু আকাশে মেঘের ঘনঘটা এত বেশী ছিল যে আমি সেটা পরিনি বরং তার সাথে আমিও ব্যথিত হয়েছি।

দূরে বলতে বেশী দূরে নয়, ঢাকা থেকে সিলেটে মাত্র, তাও আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়ে। এটাতো খুশির খবর এবং অবশ্যই আরাধ্য কিন্তু তারপরেও একটা শুণ্যতা যে সৃষ্টি হয়েছে তা তো বলাই বাহুল্য। বোনের যে বাচ্চারা মা-মামার খুনসুটিতে সর্বদা মায়ের পক্ষ নিয়ে মামার পেটের উপর ঠিসুম ঠিসুম ঘুষি মারত তাদের মনটাও বেশ খারাপ হয়ে গেছে।

শেষে বলব ভাই বোনের যে মধুর সম্পর্ক তা কেবল দূরত্বেই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় নিজের অজান্তেই অশ্রু ঝড়ায়।

বিষয়: বিবিধ

৪০১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File