বাঙ্গালীরা এখন আর পানি পান করেনা!!

লিখেছেন লিখেছেন আবু জারীর ০২ ফেব্রুয়ারি, ২০১৩, ০১:২৭:৪০ দুপুর



পানির অপর নাম জীবন। পানি ছাড়া কোন জীবনই বাঁচতে পারেনা। অথচ আমরা বাঙ্গালীরা খুব কমই পানি পান করি। শুধু খেটে খাওয়া মজুর শ্রমিকই না বারং শহুরে শিক্ষিত পেশাজিবী এমনকি মিডিয়া ওয়ালারাও এখন আর পানি পান করেনা! ছাত্রজীবনে কেবল বইয়ের ভাষায়ই পানি পান করেছি কিন্তু বাস্তবে কখনও পানি পান করেছি কিনা জানি না।

শুধু আমি একাই না পুরা জাতিই পানি পান করা ছেড়ে দিয়েছে। ঠিক কখন থেকে বাঙ্গালী জাতি পানি পান করা ছেড়েছে জানিনা। তবে এতদ সংক্রান্ত খবর জানার জন্য আমি টিভি সংবাদ এবং পত্রীকার পাতায় কড়া নজর রেখেছি কিন্তু দুর্ভাগ্য আমার এখনও সে খবর জানা হয়নি।

পানি পান ছেড়ে দেয়ার কারণে শারীরিক সমস্যার পাশাপাশি বিদেশে থাকার কারণে ভিনদেশী বন্ধুদের কাছেও নানা প্রশ্নের সম্মুখিন হতে হচ্ছে। সুযোগ পেলে তারা কটাক্ষ করে মজা করতেও ছাড়ছেনা। তাদের একটাই কথা, 'সারা দুনিয়ার মানুষ যখন পানি পান করে তখন বাঙ্গালীরা পানি খায়! কখনও কখনও তারা দেখতে চায় আমরা কিভাবে পানি খাই?

বাঙ্গালী যেটা ধরে সেটা ছাড়েনা আর যেটা ছাড়ে সেটা আর ধরেনা তাই হাজারও চেষ্ট করেও হয়ত আমি বাঙ্গালীদের পানি পান করা শেখাতে পারবনা কারণ আমি নিজেই পানি পান করিনা। আল্লাহ তা'আলা রব্বুল আলামীন বলেছেন, 'তুমি এমন কথা বলনা যা তুমি নিজে করনা' তাই আমি বাঙ্গালীদের পানি পান না শিখিয়ে বরং জানিয়ে দিতে চাই দিনের কোন সময় কতটুকু পানি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য উপকারীঃ

যে সময় গুলোতে পানি খেলে শরীরের জন্য সবচেয়ে বেশী কার্যকরী হয় তা নিন্মরূপঃ

০১) ঘুম থেকে উঠে দুই গ্লাস পানি খাওয়া শরীরের আভ্যন্তরীন দেহযন্ত্র (internal organs) গুলো সচলে সহায়ক।

০২) খাবারের আধাঘন্টা পূর্বে এক গ্লাস পানি খাওয়া হজমের জন্য খুবই উপকারি।

০৩) গোসলের পূর্বে এক গ্লাস পানি খেলে শরীরের নিন্মাঙ্গে রক্ত সঞ্চালনের জন্য উপকারী হয়।

০৪) বক্ষাঘাত (heart attack) থেকে নিরাপদ থাকার জন্য শোয়ার পূর্বে এক গ্লাস পানি খাওয়া জরুরী।

আসুন আমরা নিয়মিত পানি খাই শরীর দেহ মনকে সতেজ রাখি।

সূত্রঃ ইন্টারনেট

বিষয়: বিবিধ

১২২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File