প্রবল গণ-আন্দোলনের মুখে আইয়ুব খানের পদত্যাগ ও ইয়াহইয়া খানের ক্ষমতা গ্রহনঃ (আমার সংক্ষিপ্ত আত্ম কাহিনী - ০৮) আবুল কালাম মুহাম্মদ ইউসুফ (মোমতাজুল মুহাদ্দেছীন)

লিখেছেন লিখেছেন আবু জারীর ২০ মে, ২০১৩, ১২:৪৮:৪৩ দুপুর

আমার সংক্ষিপ্ত আত্ম কাহিনী (৭)- আবুল কালাম মুহাম্মদ ইউসুফ (মোমতাজুল মুহাদ্দেছীন)



প্রবল গণ-আন্দোলনের মুখে আইয়ুব খানের পদত্যাগ ও ইয়াহইয়া খানের ক্ষমতা গ্রহনঃ

১৯৭০ সনে প্রবল গণ আন্দোলনের মুখে আইয়ুব খান সেনাবাহিনী প্রধান ইয়াহইয়া খানের কাছে ক্ষমতা হস্তান্তর করে বিদায় নেন। ইয়াহইয়া খান ক্ষমাতায় এসে এক পশ্চিম পাকিস্তানের জায়গায় সাবেক প্রাদেশিক কাঠামো বহাল করেন। অর্থাৎ পশ্চিম পাকিস্তান চারটি প্রদেশে ভিভক্ত হয়ে যায়। তিনি বিরোধী দল ও জনগণের দাবীর প্রেক্ষিতে বি,ডি (বেসিক ডেমোক্রাসি) সিস্টেম বাতিল করে জনগণের ভোটাধিকার বহাল করেন। অতঃপর ১৯৭০ সনের নির্বাচনে আঞ্চলিক পার্টি হিসাবে পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগ ও পশ্চিম পাকিস্তানে ভূট্টোর পিপলস পার্টি সংখাগরিষ্ঠতা লাবভ করে।

পূর্ব পাকিস্তানের জাতীয় পরিষদের প্রায় সব ছিট আওয়ামিলীগ দখল করে একক সংকাগরিষ্ঠ দল হিসাবে কেন্দ্রীয় সরকার গঠনের পজিশান হাসিল করে। কিন্তু কেন্দ্রে পশ্চিম পকিস্তান ভিত্তিক সামরিক সরকার ক্ষমাতায় থাকায় সম্পূর্ণ অবৈধভাবে আওয়ামীলগিকে ক্ষমাতা না দিয়ে ষড়যন্ত্রের পথ বাছাই করে নেয়। ফলে যে দুর্বিসহ অবস্থার সৃষ্টি হয, তাতে সশস্ত্র সংঘাতের ভিতর দিয়ে বাংলাদেশ স্বতন্ত্র স্বাধীন দশে হিসাবে অস্তিত্ব লাভ করে।

বিষয়: বিবিধ

১৮২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File