আমার সংক্ষিপ্ত আত্ম কাহিনী (১২)- আবুল কালাম মুহাম্মদ ইউসুফ (মোমতাজুল মুহাদ্দেছীন)

লিখেছেন লিখেছেন আবু জারীর ২৬ মে, ২০১৩, ০৮:৫৬:৫৩ সকাল

আমার সংক্ষিপ্ত আত্ম কাহিনী (১১)- আবুল কালাম মুহাম্মদ ইউসুফ (মোমতাজুল মুহাদ্দেছীন)



হযরত মাওলানা শামসূল হক ফরিদপুরীর (রঃ) সাথে তার গ্রামের বাড়িতে আমার ঐতিহাসিক সাক্ষাৎকারঃ

হযরত মাওলানা শামসূল হক সহেব ছিলেন এ দেশের একজন খ্যাতনামা অনন্য চরিত্রের অধিকারী আলেমে দ্বীন। তিনি ওলামায়ে দেওবন্দের হালকায় শামিল থাকা সত্বেও সকল ধরনের ওলামা ও ইসলামপন্থীদের মহব্বত ও শ্রদ্ধা অর্জন করেছিলেন। এর মূলে ছিল তাঁর উদার মনোভাব। তিনি অত্যন্ত বিশাল হৃদয়ের মানুষ ছিলেন এবং আমাকে খুবই মহব্বত করতেন। আমার জাতীয় পরিষদ সদস্য থাকাকালীন সময় (১৯৬২-১৯৬৫) ইসলামের পক্ষে জাতীয় পরিষদে আমার ভূমিকায় তিনি খুবই সন্তুষ্ট ছিলেন এবং আমার জন্য দোয়া করতেন। সাইয়েদ আবুল আ'লা মওদূদী (রঃ) ও জামায়াতে ইসলামীর সাথে তাঁর সম্পর্ক ছিল হৃদ্যতাপূর্ণ। ইলমী আলোচনার মাধ্যমে চিন্তার ঐক্য ও ভুল বুঝাবুঝির অবসান কল্পে তিনি একাধিকবার তাঁর উপস্থিতিতে জামায়াতের নেতৃস্থানীয় আলেমদের সাথে দেওবন্দী হালকার আলেমদের আলোচনা বৈঠকের ব্যবস্থা করেছিলেন। এই ধরনের একটা বৈঠকের ব্যবস্থা তাঁর ইনতেকালে কয়েক মাস আগে তাঁর গওহারডাঙ্গারস্থ বাড়িতে করেছিলেন।

হযরত মাওলানা (রঃ) তখন তাঁর গ্রামের বাড়িতে অসুস্থ অবস্থায় ছিলেন। এমতাবস্থায় তাঁর একজন ভক্ত মুরীদ খুলনা শহরের অধিবাসী মাওলানা হাজী আহমদ আলীর দ্বারা তার সাথে সাক্ষাতের জন্য দুবার করে খবর দেয়ায় আমি বর্তমান ইত্তেহাদুল উম্মার মজলিসে সাদারতের সদস্য জনাব মাওলানা ফজলুর রহমানকে সাথে নিয়ে লঞ্চ যোগে সাক্ষাতের উদ্দেশ্যে খুলনা হতে গওহারডাঙ্গা মাদ্রাসায় পৌঁছি।

গওহারডাঙ্গা মাদ্রাসার মুহতামিম হযরত মাওলানা আব্দুল আজিজ সাহেব চা-নাস্তার পরে আমাদের সহ ফরিদপুরী সাহেবের বাড়িতে আসেন। আমরা যখন হযরত মাওলানা শামসুল হক (রঃ) সাহেবের বাড়িতে সাক্ষাৎ করি তখন ছিল ১৯৬৮ সনের এপ্রিল মাস, এর পর আর তিনি ঢাকায় ফিরে আসেন নি। এভাবেই রোগাগ্রস্তাবস্থায় ১৯৬৯ সনের ২১শে ফেব্রুয়ারী তাঁর গ্রামের বাড়িতে তিনি ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজেউ'ন) আমার সাথে স্বাক্ষাতের দশ মাস পর।

আমার বাড়িতে পৌঁছার পরে তিনি কিতাবসহ মাদ্রাসা হতে কয়েকজন আলেমকে ডাকেন। অতঃপর উপস্থিত আলেমগণ হযরত মাওলানার নির্দেশে আমার সাথে মাওলানা মওদূদীর (রঃ) প্রনীত খেলাফত ও মুলুকিয়াত পুস্তক হতে হযরত আমীরে মুয়াবীয়া (রাঃ) সম্পর্কীয় কয়েকটি উক্তি পাঠ করে তারিখে ইবনে কাছিরের হওয়ালা (রেফারেন্স) দিয়ে মাওলানা মওদূদীর উক্তিকে ভুল প্রমাণ করার চেষ্টা করেন। প্রকাশ থাকে যে, ঐ বৈঠকে যে দুটি বিষয় খেলাফত ও মুলুকিয়াতে লিখিত মাওলানা মওদূদীর উক্তিকে ভুল সাব্যস্ত করার চেষ্টা করা হয়েছিল আমি তারিখে ইবনে কাছিরের মাধ্যমেই তার জওয়াব দিয়ে দেই। কেননা তারিখে ইবনে কাছিরেই মাওলানা মওদূদীর বক্তব্যের পক্ষে মজবুত দলিল ছিল।(দেখুন 'খেলাফত ওয়া মুলুকিয়াত পার এ'তারাযাত কা ই'লমি যায়েজাহ')

আলোচনার এক পর্যায়ে আমি উপস্থিত, ওলামায়ে কেরামের সামনে হযরত মাওলানা শামসুল হক (রঃ) সাহেবকে এ কথা বলেছিলাম যে আমি কামিল ক্লাশে হাদীস অধ্যানকালে ইসলামের ইতিহাস সবটাই পড়ার মোটামুটি চেষ্টা করেছি। দিল্লীর 'নদওয়াতুল মুছাম্বেফীন' কর্তক প্রকাশিত 'তারিখে মিল্লাতের' ছয়টি খন্ডই আমার কাছে আছে। এর ১ম দিকের কয়েকটি খন্ড (বনু উমাইয়াদের ইতিহাসসহ) লিখেন হযরত মাওলানা কাজী জয়নাল আবেদীন দেওবন্দী। আমার এ কথা বলার সাথে সাথেই হযরত মাওলানা শামসুল হক সাহেব মাওলানা জয়নাল আবেদীন হসাহেবের ভুয়সী প্রশংসা করেন ও বললেন, আমরা বিভিন্ন ঐতিহাসিক বিষয় জানার জন্য দেওবন্দে তাঁর কাছে যেতাম। তিনি খুব বড় আলেম ও মোহক্কেক ছিলেন। হযরত ফরিদপুরীর কথা শেষ হতেই আমি বললাম, ইসলামের ইহতহাসে হযরত আলী (রাঃ) ও আমিরে মুয়াবিয়া (রাঃ) এর মধ্যে সংঘটিত যুদ্ধ ও ঘটনা সমূহ পড়ার পরে উভয় মহান ব্যক্তিদ্বয়ের ব্যাপারে আমার মনে একটা ধারণা জন্মেছে এবং উভয়ের জন্য মনের মণি কোঠায় আলাদা আলাদা মর্যাদা নিরূপন হয়েছে। 'খেলাফত ও মুলকিয়াত' বই খানা পাঠ করার পরে ঐ ধারণার কোন পরিবর্তন হয়নি। কেননা ইসলামের ইতিহাস যারা লিখেছেন (আরব ঐতিহাসিক হোক কিংবা অনারব, কাজী জয়নাল আবেদীন দেওবন্দীসহ) তাদের থেকে ভিন্ন কোন কথা মাওলানা মওদূদী লিখেননি। এ কথা বলেই আমি আমার ব্যাগ হতে কাজী জয়নাল আবেদীন প্রনীত 'তারিখে মিল্লাত' বইখানা বের করে উহা হতে হযরত আমীর মুয়াবীয়ার (রঃ) প্রসঙ্গে লিখিত বিভিন্ন বিষয় তাঁর (কাজী জয়নাল আবেদীনের) কয়েকটি উক্তি পাঠ করে শুনালাম, যার ভাষা ছিল মাওলানা মওদূদীর ভাষা হতে কড়া ও মন্তব্য ছিল খেলাফত ও মুলুকীয়াতের মন্তব্য হতে কঠোর।(টীকাঃ ১) এর পর আমি উপস্থিত ওলামায়ে কেরামকে লক্ষ করে বল্লাম, হযরত আমিরে মুয়াবিয়ার (রাঃ) ব্যাপারে এত বড় কথা লেখার পরেও কেন মাওলানা কাজী জয়নাল আবেদীন দেওবন্দী ও তাঁর মত অন্যান্য ইসলামী ইতহাস লেখকদের বিরুদ্ধে কোন ফতওয়া দেয়া হচ্ছে না? অথচ তাঁদের চেয়ে নমনীয় ও মার্জিত কথা লিখেও মাওলানা মওদূদী (রঃ) ফতওয়ার শিকার হয়েছে। এর কারণ অনুসন্ধান করা দরকার। আমার মতে যেহেতু মাওলানা মওদূদী ইসলামী আন্দোলন করছেন সে জন্যই তাঁর লেখা চালনী দ্বারা ছাকা হচ্ছে এবং ত্রুটি বের করার বা সৃষ্টি করার চেষ্টা করা হচ্ছে। হযরত মাওলানা কাজী জযনাল আবেদীনও যদি ইসলামী আন্দোলন করতেন তা হলে তাঁর লেখাও চালনী দ্বারী ছেকে ত্রুটি বের করার বা সৃষ্টি করার চেষ্টা করা হত। (টিকাঃ২)

অতঃপর আলোচনা বৈঠকে সাহাবায়ে কেরামের 'মে'ইয়ার হক্ক' অর্থাৎ সত্যের মাপকাঠি হওয়ার প্রসঙ্গ উত্থাপিত হলে আমি ব্যাগ হতে আমার লেখা বই জামায়াতে ইসলামীর বিরোধীতার অন্তরালে বের করে উহা হতে ছাহাবায়ে কেরামের 'মে'ইয়ারে হক্ক' সত্যের মাপকাঠি হওয়া না হওয়া প্রসঙ্গে চার মাজহাবের ইমাম সহ কতিপয় প্রসিদ্ধ ইমাম ও মোজাদ্দেদীনের উক্তি দলিল হস পেশ করে শুনিয়ে দেই।

সে বৈঠকে যে সব আলেমগণ উপস্থিত ছিলেন তাদের মধ্যে আমি মাওলানা আব্দুল আজিজ সাহেবকে চিনতাম। অন্য যারা ছিলেন নিঃসন্দেহে তারা গওহারডাঙ্গা মাদ্রাসার মত একটি বড় মাদ্রাসার সকলেই ওস্তাদ ছিলেন। এ সব ওলামায়ে কেরাম আমার কথা সেদিন মনের সাথে মেনে নিয়েছিলেন কিনা জানিনা, তবে আমার কথার ও যুক্তি প্রমাণের কোন প্রতিবাদও তারা করেন নি।

এরপর আমি বল্লাম, আমাদের আকীদা ও বিশ্বাস পয়গম্বরগণ ছাড়া আর সকল মানুষের ভুল হওয়ার সম্ভাবনা আছে, সে যত বড় আলেম বা পীরই হোকনা কেন। সুতরাং মাওলানা মওদূদী ছাহেবের 'খেলাফত ও মুলুকিয়াত' বইখানা আরও ভাল করে পড়ুন এবং যদি আপনাদের দৃষ্টিতে কোথাও ভুল পরিলক্ষিত হয় তাহলে দলিলসহ মাওলানা মওদূদী সাহেবকে লিখুন। আমি কয়েকদিনর মধ্যেই জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরার বৈঠকে যোগদানের জন্য লাহোর যাচ্ছি। আমি সেখানে বেশ কয়েকদিন থাকব। আপনাদের লেখা টিঠি বা প্রশ্ন ওখানে খোঁজ করে বের করব। এবং মাওলানা মওদূদী সাহেবের নিকট হতে জওয়াব লিখে নিয়ে আসব। এরপর আমি লাহোরে যাই এবং সেখানে আমি বেশ কিছুদিন অবস্থান করি। কিন্তু অনেক খোঁজাখুজি করেও তাঁদের কোন চিঠিপত্র সেখানে পাইনি। এর ফলে আমি ধারণা করে নিয়েছিলাম যে আমার আলোচনার পর তাঁরা আর কোন প্রশ্ন করা দরকার মনে করেননি।

প্রকাশ থাকে যে আমার সাথে ঐ ইলমি আলোচনার মাত্র ১০ মাস পর হযরত মাওলানা শামসুল হক সাহেব ১৯৬৯ সনের ফেব্রুয়ারী মাসে তাঁর গ্রামের বাড়িদত ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন) (টীকাঃ ৩)

(টীকাঃ ১) (হযরত মাওলানা কাজী জয়নাল আবেদীন প্রণীত তারিখে মিল্লাত কিতাব খানা চকবাজারের লাইব্রেরীতে পাওয়া যায়)

(টীকাঃ ২) হযরত মাওলানা শামসুল হক সাহেব (রঃ) যেহেতু ইলমী আলোচনার জন্য মাঝে মধ্যে আমাদেরকে ডাকতেন। তাই খুলনায় আমাদের হাজী আহমদ আলী সাহেবের মাধ্যমে খবর দেয়ায় আমি ধারণা করেছিলাম যে হয়ত তিনি আমাকে আগের মতই কোন ইলমী আলোচনার জন্য ডেকেছেন। এই কথা ভেবে আমি ছোট আকারের কয়েকখানা কিতাব আমার ব্যাগে নিয়েছিলাম। তারিখে মিল্লাত কিতাখানাও ঐ কিতাব সমূহের মধ্যে ছিল। বড় কিতাব এ জন্য নেইনি যে বড় কিতাব ওখানকার মাদ্রাসা লাইব্রেরীতে ছিল। যে কিতাব ওখানে ছিলনা সে কিতাবই আমি সাথে নিয়েছিলাম।

(টীকাঃ ৩) দেওবন্দসহ উপমহাদেশের যত দরসে নেজামী মাদ্রাসা আছে উহাতে ইসলামের ইতিহাস পড়ান হয়না। কেননা তাহাদের নেছাবে তারিখ শামিল নাই। তবে কোন কোন মাদ্রাসায় শুধু রাসূলের (সঃ) জীবনীটুকুই পড়ান হয়। এমতাবস্থায় তারিখে ইসলাম (খোলাফায়ে রাশেদীন, বনু উমাইয়া ও বনু আব্বাস) সম্পর্কে অনবিহিত এবস আলেমদের কাছে যখন তাদের বুজুর্গদের অভিযোগসহ হযরত আলী, হযরত হাছান (রাঃ) ও হযরত আমীরে মুয়াবিয়া ও ইয়াজিদ সম্পর্কীয় মাওলানা মওদূদীর লিখনী পেশ করা হয়, তখন তারা কোনরুপ তাহকীক ছাড়াই তাদের বড়দের মত সমর্থন করে থাকেন। অথচ মাওলানা মওদূদী (রঃ) ইসলামের বিজ্ঞ পুরাতন ঐতিহাসিকগণ হতে আলাদা কোন তথ্য বা মন্তব্য পেশ করেননি।

বিষয়: বিবিধ

১৯৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File