শামচুলের চুল (গল্প- ৬ষ্ঠ্য পর্ব)

লিখেছেন লিখেছেন আবু জারীর ১৭ জানুয়ারি, ২০১৩, ১১:৫৯:৩৭ সকাল



শামচুলের চুল (গল্প- ৫ম পর্ব)

শামচুল যখন নিচে নেমে এল তখন তার ন্যাড়া মাথা থেকে রীতিমত রক্ত ঝড়ছিল। ন্যাড়া মথায় কমপক্ষে চিলের চঞ্চুর বিশটা আঁচড় লেগেছিল যার প্রায় সবগুলো থেকেই রক্ত ঝড়ছিল। এতদিন পরে উপলব্ধি হল যে মাথায় চুল না থাকায় কতবড় বিপদের সম্মুখিন হয়েছে।




শামচুলের মাথার ঘা তখনও সারেনি। বাড়ির আঙিনায় বসে জেরী, চেরী আর উর্মিলা দুষ্টমি করছিল। শামচুল ঘরের বারান্দায় বসে ওদের দুষ্টমি অবলোকন করছিল।

সপ্তাহ দুয়েক আগে চিলের আক্রমণের শিকার হওয়ায় মাথার চুলগুলো আগের চেয়ে সামান্য একটু বড় হয়েছে। ইতি মধ্যেই সে চুল কামানোর জন্য দুইবার উদ্বগও নিয়েছিল কিন্তু উর্মীলার আপত্তি আর মাথার ঘা না শুকানোতে দু'বারই ব্যর্থ হয়েছে।

জেরী, চেরী আর উর্মীলা যেখানটায় বসে কানামাছি ভোঁ ভোঁ খেলছিল তার নিকটেই একটা বেল গাছে কয়েকটি বেল পেকে লাল হয়ে ছিল। শামচুল অসুস্থ্য বলে বেলগুলো পারা হয়নি।

উর্মীলার মাথায় দুষ্ট বুদ্ধি চাপল। সে একটা ছিপ নিয়ে বেল পাড়ার ব্যর্থ চেষ্টা করছিল কিন্তু কিছুতেই কিছু হচ্ছিলনা। জেরী-চেরী, উর্মীলার ব্যর্থ চেষ্টা দেখে খুব মজা পাচ্ছিল। জানালা দিয়ে শামচুলও উর্মীলার ব্যর্থ চেষ্টা দেখে দেখে অধৈর্য হয়ে যাচ্ছিল।

শামচুল রাখঢাক না করেই উর্মীলার হাত থেকে ছিপটা নিয়ে বল্ল, এবার দেখ কিভাবে বেল পারতে হয়?

কথায় আছেনা পড়বি পড় মালির ঘাড়ে! হলোও তাই। ছিপে বাঝিয়ে জোশের চোটে প্রযোজনের তুলনায় অতিরিক্ত জোড়ে একটা হেচকা টান দিয়ে যেই বেলটাকে বৃন্তচ্চুত করাহল ওমনি ওটা ছিটকে গিয়ে পড়ল শামছুলের আহত ন্যাড়া মাথায়। আর যায় কোথায় মা...গো বলেই শামচুল অজ্ঞান!

ন্যাড়া মাথা ফেটে চৌচীর! ন্যাড়া হওয়ার পরে শামচুল কোন দিনও মাথায় ক্যাপ না দিয়ে বেল তলায় যায়নি, সেজন্য বাড়ির সবার টিপ্পনি শুনতে হয়েছিল অথচ আজ আহত মাথা নিয়ে বিনা ক্যাপেই বেল তলায় গেল এবং যে ভয়ে শামচুল মাথা কামাতে চায়নি তাই হল! একেই বুঝি বলে 'যেখানে বাঘের ভয় সেখানেই সন্ধা হয়"।

(চলব.....)

বিষয়: সাহিত্য

১২২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File