তিনটি কেস ষ্টাডি ঃ সংখ্যালঘুদের উপর হামলা, মিডিয়ার প্রচার বনাম বাস্তবতা (আপডেট, ভিডিও)

লিখেছেন লিখেছেন এক্টিভিষ্ট ০৮ জানুয়ারি, ২০১৪, ০৩:০৩:০৫ দুপুর



ছবিঃ রক্ষক যখন ভক্ষক হয়

সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়টি বাংলাদেশে নতুন কিছু নয়। যুগ যুগ ধরে এখানে সব ধর্মের মানুষ পাশাপাশি বসবাস করছে। কিন্তু সাম্প্রতিক কালে শুধু মাত্র রাজনৈতিক কারনে ব্যবহার করা হচ্ছে এই সাম্প্রদায়িক দাজ্ঞার ইস্যুটি। এক্ষেত্রে, মিডিয়া পালন করছে প্রধান ভুমিকা। ঘটনা ঘটার সাথে সাথেই কোন রকম তদন্ত, বিচার-বিশ্লেষণ ছাড়াই মিডিয়া দায় চাপাচ্ছে এক পক্ষকে। ফলে ধাপা চাপা পড়ে যাচ্ছে প্রকৃত ঘটনা। বেচে যাচ্ছে প্রকৃত অপরাধীরা। থামছে না এই সাম্প্রদায়িক বিষবাষ্প।

নিকট অতীতের ঘটে যাওয়া তিনটি আলোচিত সংখ্যালঘু নির্যাতনের ঘটনা আমরা বিশ্লেষণ করবো এভাবে----



কেস ষ্টাডি -১ ঃ সাথিয়া, পাবনা

গত নভেম্বর ২০১৩ শুরুর দিকে আলোচিত ছিল এই ঘটনাটি। নানা কারনে আলোচিত হয় সেটি। কারন একদিকে এটি ছিল স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর নির্বাচনী এলাকা, অন্যদিকে এটি আবার জামায়াত (যাদেরকে মিডিয়া মুলত দায়ী করে থাকে বেশীরভাগ ঘটনায়) আমীর মতিউর রহমান নিজামীরও নির্বাচনী এলাকা। ফলে ঘটনায় জামায়াত জড়িত, এটা প্রচার করতে মিডিয়ার বেগ পেতে হয়নি।

২ নভেম্বর ঘটনাটি ঘটার পর অন্যান্য পত্রিকার মধ্যে ৪ নভেম্বর ২০১৩ ইত্তেফাক যেভাবে রিপোর্ট করে,

২৫ বাড়ি মন্দির ভাংচুর, আগুন , সাঁথিয়ায় হিন্দুপাড়ায় আতংক, গ্রেফতার ১

বিএনপি জামায়াতের ২০ নেতাকর্মীসহ আসামি তিনশ'

পাবনা জেলার সাঁথিয়ায় হিন্দু পাড়ায় বাড়িঘর ও মন্দিরে হামলা এবং অগ্নিসংযোগের পর এলাকার তিনশ'র বেশি হিন্দু পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছে। গ্রামের বাসিন্দা হেনা সাহা বলেন, 'রাতে ঘুম হয় নাই। কখন যেন বাড়িতে আগুন লাগিয়ে দেয়- এই ভয়ে সারা রাত ঘুমাইনি'।

এদিকে এ ঘটনায় বিএনপি ও জামায়াতের ২০ নেতাকর্মীর নাম উল্লেখ করে গতকাল তিনশ' লোককে আসামি করে পুলিশ মামলা করেছে। এ ঘটনায় রেজাউল করিম নামে বিএনপির এক সমর্থককে গ্রেফতার করা হয়েছে।


ইত্তেফাকের পুরো নিউজটা পড়ুন,

Click this link

একই ঘটনার জন্য দেখুন, প্রথম আলোর ৩ নবেম্বর ২০১৩ রিপোর্ট

Click this link

সার কথা হলো, হিন্দুদের বাড়ি-ঘর, মন্দিরে হামলা হয়েছে। এর জন্য দায়ী জামায়াত-বিএনপি। ফলে তাদের কয়েকজন নেতা কর্মীকে গ্রেফতারও করা হয়েছে।

ব্যস, খেলা এখানেই শেষ। থেমে গেল মিডিয়া প্রচার। মনে হয় প্রকৃত অপরাধী ধরা পড়ে গেছে। না, ধীরে ধীরে বের হতে থাকে প্রকৃত ঘটনা, দেখুন---



ছবিঃ সাথিয়া ঘটনার মুল নায়ক মিঠু (লাল গোল চিহ্ন) স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী টুকুর সাথে মিছিলে

ক. ৭ নভেম্বর ২০১৩, The Daily Star,

Some attackers seen with Tuku শিরোনামে লিখেছে,

Mithu, one of the men alleged to have vandalised over 100 Hindu houses and temples, inset, at Bonogram in Santhia of Pabna on Saturday, is seen behind State Minister for Home Shamsul Hoque Tuku when he visited the area yesterday.

পুরো নিউজ দেখুন এখানে,

Click this link

খ. আরো কিছু দিন পর ১৩ নভেম্বর ২০১৩, গ্রেফতার হন খোদ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বেয়াই। হিন্দুদের ওপর হামলা, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিয়াই তসলিম উদ্দিন খানকে গ্রেফতার করে পুলিশ। দেখুন সেই নিউজটি,

পাবনার সাঁথিয়া উপজেলার বনগ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়ি, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও ভাঙচুরের ঘটনায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল ইসলাম টুকু'র বিয়াই তসলিম উদ্দিন খানকে (৩৫) মঙ্গলবার বিকেলে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। গ্রেপ্তারকৃত তসলিম বনগ্রাম মিয়াপাড়ার আলহাজ মোসলেম উদ্দিন খানের ছেলে। তসলিম ছাড়াও আতাইকুলা থানার বনগ্রাম ৪ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি আব্দুর রহমান খাঁজা এবং যুবলীগ কর্মী দুলালকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ নিয়ে গত ১০ দিনে ১৫ জন গ্রেপ্তার হলো।

পরিবর্তন ডট কম থেকে,

Click this link

অন্যপত্রিকা গুলো লিখেছে চাপে পড়ে পরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিয়াই তসলিম উদ্দিন খানকে ছেড়ে দেয়া হয়।

গ. বিডিনিউজ২৪ লিখেছে,

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নির্বাচনী এলাকায় এই ঘটনার অন্য আসামিরা প্রকাশ্যে ঘুরলেও পুলিশ তাদের গ্রেপ্তার করছে না বলে অভিযোগ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন হিন্দু নারী।

দেখুন সেই নিউজ,

Click this link

. চরম জামায়াত-বিরোধী দল হিসেবে পরিচিত সিপিবি-বাসদের পর্যবেক্ষণ দেখুন, 'সাঁথিয়ায় হিন্দুদের ওপর হামলা ছিল টুকুর প্রশ্রয়ে' শিরোনামে ১০ নভেম্বর, ২০১৩, কালের কণ্ঠ লিখেছে,

পাবনার সাঁথিয়ায় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর প্রশ্রয় ছিল- এমন অভিযোগ করেছে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। আজ রবিবার পুরানা পল্টনের প্রগতি সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেছে সিপিবি-বাসদ। সেইসঙ্গে তারা প্রতিমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানান। সিপিবি-বাসদের নেতারা বলেন, ওই ঘটনার পর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সেখানে পরিদর্শনে যান। এটি তার নির্বাচনী এলাকা। নিজেদের প্রতিনিধিকে দেখে আশ্বস্ত হওয়া তো দূরের কথা, তার সঙ্গে হামলাকারীদের অনেককে দেখে মানুষ আতঙ্কে মুখ বন্ধ করে বসে আছে।

সাঁথিয়ায় ওই হামলার পর সিপিবি-বাসদ প্রতিনিধিদল সরেজমিনে ওই এলাকা পরিদর্শন করে। আজকের সংবাদ সম্মেলনে তাদের পর্যবেক্ষণ তুলে ধরে বলেন, পুলিশ সক্রিয় হলে এ ঘটনা নিয়ন্ত্রণ করা সম্ভব হতো। হামলাকারীদের বেশির ভাগই ছিল কিশোর ও তরুণ। তাদের মূল উদ্দেশ্য ছিল লুটপাট।


পুরো খবর এখানে,

Click this link



ছবিঃ আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী অধ্যাপক আবু সাই্যয়িদ

ঙ. এক কালের ডাক সাইটে মন্ত্রী ঐ এলাকার বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা অধ্যাপক আবু সাই্যয়িদ কি বলেন দেখুন,

"সাঁথিয়ায় হিন্দুদের ওপর হামলার জন্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দায়ী" শিরোনামে ৯ নভেম্বর ২০১৩, সমকাল লিখেছে,

পাবনার বনগ্রামে হিন্দু সম্প্রদায়ের মন্দির, ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে দায়ী করেছেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী আওয়ামী লীগ নেতা অধ্যাপক ড. আবু সাইয়িদ। তিনি বলেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এই ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহের অপচেষ্টা চালাচ্ছেন। অথচ ঘটনার সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মাত্র ১০ মাইল দূরে থাকলেও তিনি নিজেও আসেননি, তার পুলিশ বাহিনীকেও পাঠাননি। পুলিশকে দিয়ে দুটি মামলা করিয়েছেন, যার সাক্ষী ১০ বছর আগে মারা গেছেন। মূলত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও তার অনুসারীদের কারণেই এ হামলার ঘটনা ঘটেছে বলে তিনি দাবি করেন।তিনি আরও বলেন, ঘটনার মূল হোতা এখনও মন্ত্রীদের সঙ্গে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। উস্কানিদাতা ও ইন্ধনদাতাদের প্রকাশ্যে দেখা যাচ্ছে, তবুও পুলিশ তাদের গ্রেফতার করছে না। গতকাল শুক্রবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন শেষে বনগ্রাম বাজারে এক প্রতিবাদ সমাবেশে অধ্যাপক ড. আবু সাইয়িদ এ সব কথা বলেন।

পুরো খবর এখানে,

Click this link



কেস ষ্টাডি -২ ঃ বরিশাল

পাবনার ঘটনার কয়েকদিন পরেই ঘটে বরিশালের ঘটনাটি। এটিও প্রথমে মিডিয়া হিন্দু-মুসলিম দাঙ্গা হিসেবে প্রচারের চেষ্টা চালায়।

"বরিশালে হিন্দু সম্প্রদায়ের ১৮ ঘরে আগুন, আটক ২৫" শিরোনামে অনলাইন নিউজ সাইট রাইজিং বিডি কি লিখেছে দেখুন,

বরিশাল সদর উপজেলার খানপুরা গ্রামে দুই কলেজ ছাত্রকে জবাই করে হত্যার ঘটনায় হিন্দু সম্প্রদায়ের আরো তিন বসত ঘর পুড়িয়ে দিয়েছে বিক্ষুব্ধ মুসলিম জনতা। এনিয়ে গত ২৪ ঘণ্টায় মন্দির ও ঠাকুর ঘরসহ হিন্দু সম্প্রদায়ের ১৮টি বসত ঘর পুড়িয়ে দেয়া হয়েছে।

পুরোটা এখানে,

Click this link

প্রথমে বলা হলো, এটি সামান্য খেলা নিয়ে ক্যাচাল। কিন্তু ধীরে ধীরে বের হতে থাকলো, আসলে এর পিছনেও ছিল রাজনৈতিক কুটচাল।

ঘটনার এক সপ্তাহ পর কালের কন্ঠের অনুসন্ধানে বের হয়ে আসে, প্রকৃত তথ্য। দেখুন ২১ নভেম্বর ২০১৩ কালের কন্ঠের রিপোর্ট, "বরিশালে মন্দির ও বাড়িতে আগুন দেয় ছাত্রলীগকর্মীরা!"

বরিশাল নগরের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের অন্তত ৫০ জন শিক্ষার্থী নৌকায় করে সদর উপজেলার চরকাউয়ায় গিয়ে হিন্দু সম্প্রদায়ের লোকজনের বাড়ি ও মন্দিরে আগুন দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। কালের কণ্ঠের অনুসন্ধানেও এমন কয়েকজনের নাম জানা গেছে, যারা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।যে খুনের ঘটনার জের ধরে সনাতন ধর্মাবলম্বী ওই পরিবারগুলো হামলার শিকার হয়েছে সেই পারভেজের ভাই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এমনকি খুনের ঘটনার পর ওই রাতে চরআইচা এলাকায় ছাত্রলীগের একজন নেতাও গিয়েছিলেন। সেখানে হামলার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

পুরো নিউজ এখানে,

Click this link

অবাক করার বিষয় হলো, এ ঘটনায় আসল অপরাধীরা ধরা না পড়ায় একই এলাকায় আবারো একই ধরনের ঘটনা ঘটে। দেখুন ২৫ নভেম্বর, ২০১৩ কালের কন্ঠের আরেকটি রিপোর্ট,

জমি-জমা সংক্রান্ত বিরোধের জের ধরে বরিশালের পৌর কাউন্সিলর ও যুবলীগ নেতার নেতৃত্বে এক হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা চালানো হয়েছে। গতকাল রবিবার সন্ধ্যায় গৌরনদী পৌরসভার দক্ষিণ বিজয়পুর এলাকার অধিবাসী রতন ভৌমিকের বাড়িতে এই হামলার ঘ্টনা ঘটে। হামলাকারীরা এ সময় ওই বাড়িতে মনসা মন্দিরের নির্মাণাধীন মনসা প্রতিমা ভাঙচুর ও ২ নারীকে আহত করে বাড়িতে তিনটি সাইন বোর্ড টাঙ্গিয়ে দেয়। রতন ভৌমিক জানান. গৌরনদী পৌরসভার দক্ষিণ বিজয়পুর এলাকায় তার পৈত্রিক বাড়ির ২ একর ৭৭ শতক জমি স্থানীয় পৌর কাউন্সিলর ও উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ফিরোজ আহম্মেদ ও তার স্বজনরা দাবি করে আসছেন। এ নিয়ে বরিশাল আদালতে দেওয়ানি মোকদ্দমা বিচারাধীন রয়েছে।

পুরো নিউজ এখানে,

Click this link

সারাংশ হচ্ছে, এটি মোটেও হিন্দু-মুসলিম দাজ্ঞা বা জামাতী হামলা ছিল না। ছিল খেলা নিয়ে সঙ্ঘাত যার পিছনে মুল নাটের গুরু ছিল সরকারী দলের ক্যাডাররা।



কেস ষ্টাডি -৩ ঃ যশোর

এটি এখনকার আলোচিত ঘটনা। আমরা মিডিয়ার কল্যানে আমরা প্রথমে জানতে পারলাম এর জন্য জামায়াত-বিএনপি দায়ী।

প্রথম দিন অর্থাৎ ৬ জানুয়ারী ২০১৪ প্রথম আলোর রিপোটে এমনি জানতে পারছি।

"মনিরামপুরে আতঙ্কে সংখ্যালঘুরা, নির্বিকার পুলিশ" শিরোনামে প্রথম আলো লিখেছে,

নাম প্রকাশে অনিচ্ছুক পালপাড়ার একজন বাসিন্দা মুঠোফোনে প্রথম আলোকে বলেন, বিজয়রামপুর গ্রামে হিন্দুদের বসবাসের কোনো পরিবেশ নেই। চরম আতঙ্কে কাটছে প্রতিটা মুহূর্ত। ভোট দিতে না গিয়েও বিএনপি-জামায়াতের রোষানলে পড়তে হচ্ছে। তিনি আরও জানান, ‘মুখোশধারীরা বলে গেছে, ভোট দিতে গেলে তোদের পাড়ার এক মাথা থেকে জ্বালিয়ে দিতাম। না গিয়েই তোরা জীবনে বেঁচে গেছিস।’

পুরো নিউজ এখানে,

Click this link

৭ জানুয়ারী ২০১৪ পত্রিকাগুলোর ভাষ্য এর ব্যক্তিক্রম কিছু না। অর্থাৎ জামাত-শিবির দায়ী। প্রথম আলোর প্রথম দিনের রিপোর্টের উপর ভিত্তি করে জামাত-বিএনপির উপর চলছে মিডিয়া ঝড়।

৮ জানুয়ারী জামায়াতপন্থি নয়া দিগন্ত লিখেছে একটু ভিন্ন ষ্টোরি,

ক্ষতিগ্রস্ত সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন ও জনপ্রতিনিধিরা বলেছেন, সহিংস ঘটনার জন্য নির্বাচনে পরাজিত প্রার্থী শেখ আবদুল ওহাবের সমর্থকেরা দায়ী। অপরপক্ষে যশোরের প্রশাসন বলেছে, এ ঘটনার সাথে জামায়াত-শিবির জড়িত। ইতোমধ্যে জামায়াত-শিবিরের ৪০ জনের নাম উল্লেখসহ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

অভয়নগরের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সাথে আলাপ করে জানা গেছে, জাতীয় সংসদের হুইপ শেখ আবদুল ওহাব এবার দলীয় মনোনয়ন পাননি। মনোনয়ন পেয়েছেন বাঘারপাড়ার অধিবাসী রণজিত রায় এমপি। এ নিয়ে এক মাস ধরে ওই দুই নেতার সমর্থকদের মধ্যে চলছে প্রকাশ্যে সংঘর্ষ ও সহিংসতার ঘটনা। একে অপরের সমর্থকদের মারধর, হত্যাচেষ্টা, অফিস পোড়ানোসহ নানা সহিংসতার ঘটনা ঘটেছে কয়েক দিনে। নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন রণজিত রায় এবং কলস প্রতীক নিয়ে নির্বাচন করেন বিদ্রোহী প্রার্থী শেখ আবদুল ওহাব। এ নির্বাচনে চেঙ্গুটিয়া-চাঁপাতলা মালোপাড়ার ভোটাররা তাদের নিজ এলাকা অভয়নগরের প্রার্থী শেখ আবদুল ওহাবকে ডিঙিয়ে বাঘারপাড়ার বাসিন্দা রণজিত রায়ের নৌকা প্রতীকে ভোট দেন। এতে পরাজিত শেখ আবদুল ওহাব ও তার সমর্থকেরা প্তি হয়ে মালোপাড়ায় হামলা চালায়।


দেখুন এখানে,

Click this link



ছবিঃ ভোরের কাগজের ৮ জানুয়ারী খবর

পাঠক, এর আগে কোন নিউজ সোর্স হিসেবে আমি জামায়াত-বিএনপির কোন মিডিয়ার রেফারেন্স দেইনি। নয়া দিগন্তের রেফারেন্স দেয়ার কারন একটু পরে বলছি। এখন দেখুন ৮ জানুয়ারী ২০১৪ চরম সরকারপন্থি ভোরের কাগজ কি লিখেছে, "অভয়নগরে জামাতের সঙ্গে ছিল পরাজিত প্রার্থীর সমর্থকরাও" পত্রিকাটি লিখেছে,

এ পাড়ার বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা আব্দুল খালেক জানান, সন্ত্রাসীরা শুধু সংখ্যালঘু সম্প্রদায় নয়, মুসলমানদের বাড়িঘরও ভাঙচুর করে। তিনি জানান, তার বাড়ি ছাড়াও আওয়ামী লীগের আরো কয়েকজন মুসলমান নেতাকর্মীর বাড়িঘরও রোববার ভাঙচুর করা হয়েছে। তিনি অভিযোগ করেন, এই হামলার পেছনে জামাত-শিবির চক্র ছাড়াও নির্বাচনে পরাজিত আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান সংসদের সরকার দলীয় হুইপ শেখ আব্দুল ওহাবের নেতাকর্মীরাও অংশ নেয়।

দেখুন এখানে,

Click this link



ছবিঃ যশোর ঘটনার নাটের গুরু আওয়ামী লীগ নেতা আব্দুল ওহাব

এবার আরেকটু যাই, ৮ জানুয়ারী ২০১৪, মানবজমিন বিষয়টি আরো খোলাসা করেছে এভাবে,

নির্বাচনের আগেই চাপাতলা মালোপাড়ার বাসিন্দাদের দেখে নেয়ার হুমকি দিয়েছিলেন হুইপ অধ্যক্ষ আব্দুল ওহাব। নির্বাচনে নৌকার বাইরে বের হতে না পারলে পরিণাম ভাল হবে না বলে শাসিয়েছিলেন সংখ্যালঘুদের। তিনি তাদের বলেছিলেন, তিনি এখনও আওয়ামী লীগে আছেন, ভবিষ্যতেও থাকবেন। দল তাকে বহিষ্কার করেনি। ফলে এবারের সংসদ নির্বাচনে তিনি নৌকা প্রতীক না পাওয়ায় সংখ্যালঘুরা যদি ভেবে থাকেন ওহাব আর আওয়ামী লীগে নেই, তার ক্ষমতা দুর্বল হয়ে গেছে, তাহলে তারা ভুল করবেন। নৌকার প্রার্থী রণজিৎ রায় আপনাদের স্বজাতি হওয়ায় যদি ভাবেন তাকে ছাড়া আপনারা অন্য কাউকে ভোট দেবেন না তাহলে ভুল করবেন। ভোটের পরে এর জন্য আপনাদের খেসারত দিতে হবে। হিন্দু সমপ্রদায়ের নেতৃস্থানীয়দের উদ্দেশ্য করে হুইপ ওহাব বলেছিলেন, আপনারা সামপ্রদায়িকতা থেকে বের হতে পারবেন না, আর আমার কাছে অসাম্প্রদায়িক মানসিকতা আশা করবেন- সেটা হবে না। আপনাদের কর্মকাণ্ডের ওপর নির্ভর করছে ভোটের পরে আমি অসাম্প্রদায়িক থাকবো না সাম্প্রদায়িক আচার-আচরণ করবো। এদেশের জামায়াত-শিবির শুধু সাম্প্রদায়িকতা লালন করে সেটা ঠিক নয়, এদেশের সংখ্যালঘুরাও সাম্প্রদায়িক।

দেখুন এখানে,

Click this link



সরকার বান্দব মানবকণ্ঠ কি লিখেছে দেখুন। ৮ জানুয়ারী ২০১৪,

মালোপাড়ায় হামলা : নেপথ্যে ইন্ধন ছিল মনোনয়নবঞ্চিত ক্ষমতাসীন দলেরই একটি অংশের

পত্রিকাটি লিখেছে,

যশোরের অভয়নগর উপজেলার চাঁপাতলা মালোপাড়ায় হামলার নেপথ্যে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর নানা তথ্য। ১৮ দলের নেতাকর্মীরা এ হামলা করলেও তাতে শক্তি জোগান দেন ক্ষমতাসীন দলেরই স্থানীয় একটি অংশ। অনুসন্ধানে জানা গেছে, উপজেলার চাপাতলার মালোপাড়ায় বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের বাসিন্দারা সবাই মাছ ধরে জীবিকা নির্বাহ করে। দেশ স্বাধীনের পর এ গ্রামের সব সম্প্রদায়ের মানুষ ভাই-ভাই হিসাবেই বসবাস করে আসছে। আপদে-বিপদে তারা পরস্পরের পাশে এসে দাঁড়ান। এজন্য এখানে কখনো সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয়নি। এবারের নির্বাচন নিয়েও এখানে এমন কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি যে ভোটের পরে তাদের ওপর এমন নির্যাতন নেমে আসবে। নাম প্রকাশে অনিচ্ছুক মালোপাড়ার কয়েকজন বাসিন্দা জানান, এ গ্রামে ৩৬০টি ভোট রয়েছে। প্রায় সব ভোটই নৌকার বাক্সে যায়। এবারের নির্বাচনেও তার ব্যতিক্রম হয়নি। আর এটিই কাল হয়েছে তাদের জন্য। এবারের নির্বাচনে যশোর-৪ (অভয়নগর-বাঘারপাড়া) আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচন করেন সাবেক এমপি রণজিত রায়।

অন্যদিকে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হন এ আসনের বর্তমান এমপি হুইপ শেখ আবদুল ওহাব। গতবার মালোপাড়ার প্রায় সব ভোটই পান তিনি। কিন্তু এবার রণজিত রায় দলীয় মনোনয়ন পাওয়ায় শেখ আবদুল ওহাব ও তার পক্ষের লোকজন ধরেই নেন মালোপাড়ার ভোটাররা কোনো ভাবেই তাদের ভোট দেবে না। এজন্য নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকেই মালোপাড়ার ভোটারদের ওপর শেখ আবদুল ওহাবকে ভোট দেয়ার চাপ ছিল। কিন্তু তার পক্ষের লোকজন গোপনে খোঁজ নিয়ে নিশ্চিত হন শেখ আবদুল ওহাব নয় ভোট পাবেন রণজিত রায়ই। আর এ কারণেই হুইপ পক্ষের লোকজন মালোপাড়ার বাসিন্দাদের ওপর নির্যাতনের পরিকল্পনা করেন। এজন্য তারা ব্যবহার করে জামায়াত-শিবির এবং ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের। ঠিক এ অবস্থায় রণজিত রায়ের পক্ষের কিছু লোক ভোটের দিন মুসলমানদের সম্পর্কে আপত্তির দু’একটি কথা বলে। এতে উত্তেজনা আরো বেড়ে যায়। এ সুযোগটিও কাজে লাগান হুইপ পক্ষ। সন্ধ্যায় যখন ১৮ দলের লোকজন মালোপাড়ায় হামলা চালায় তখন হুইপ পক্ষের লোকজনও তাতে যোগ দেয়।

এ ব্যাপারে একই কথা বলেন এ আসন থেকে নির্বাচিত এমপি রণজিত রায়। তিনি বলেন, নির্বাচনে তার প্রতিপক্ষ একটি গ্রুপ সুকৌশলে হামলার নেপথ্যে শক্তি জুগিয়েছে। তা না হলে দেশ স্বাধীনের পর থেকে এ পর্যন্ত যাদের ওপর হামলা কেন, সামান্য নির্যাতনও করেনি তাদের ওপর এমন বর্বর হামলার সাহস কেউ পেত না।

যদিও এ অভিযোগ স্বীকার করেননি হুইপ শেখ আবদুল ওহাব। ঘটনার ২ দিন পর গতকাল বিকেলে তিনি মালোপাড়ায় এসে ঘটনার জন্য জামায়াত-শিবিরকে দায়ী করেন। তিনি বলেন, নির্বাচন বানচাল করতে না পেরে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই এমন বর্বর ঘটনার অবতারণা করা হয়েছে। তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের ব্যাপারে আবদুল ওহাব বলেন, তার ভাবমূর্তি ক্ষুণœ এবং জামায়াত-শিবির তাদের বর্বরতা আওয়ামী লীগের ঘাড়ে চাপাতেই এমন অপপ্রচার করছে।


দেখুন এখানে,

Click this link

সবচেয়ে বড় বোমাটা ফাটিয়েছেন, ঐ এলাকারেই একজন বাসিন্দা

অধ্যাপক অনোক বাবু, যিনি ঘটনা ঘটার স্থানে ঘুরে এসে ইটিভিকে বলছেন, ভিডিওটি দেখুন,



এই তিন-চারটি রিপোর্ট পড়লেই বুঝা যায়। বিষয়টি ছিল, পরাজিত আওয়ামী লীগের প্রার্থি প্রবল ক্ষমতাধর আব্দুল ওহাব বনাম একই দলের এমপি রনজিতের বিরোধ। ওহাব তার প্রতিপক্ষ বিজয়ী রনজিতের সাথে পেরে না ঊঠে হামলা পরিচালনা করে। যেহেতু ওহাব নাম ধারী মুসলমান, বিজয়ী রনজিত হিন্দু, তাই সহজেই এটাকে হিন্দু-মুসলিম দাজ্ঞা বলে চালিয়ে দেয়া গেছে।

আর মিডিয়ার জন্য কেষ্টা বেটা জামাত-বিএনপি তো রেডি! হায়রে মিডিয়া, হায়রে জাতি!

আসুন আমরা এই সাম্প্রদায়িক হাংগামার নিন্দা জানাই। দাবি জানাই দায়ী ব্যক্তি যে দলেরেই হোক প্রকৃত অপরাধীদের ধরা হোক। শাস্তি দেয়া হোক, বন্ধ হোক এই মিডিয়া সন্ত্রাস।

বিষয়: বিবিধ

৬৫৬৮৭ বার পঠিত, ১১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

160381
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১০
প্রেসিডেন্ট লিখেছেন : সবাই জানে প্রকৃত ঘটনা। ধরা পড়লে দেখি ছাত্রলীগ আর ধরা না পড়লে শুনি জামায়াত বিএনপি। তাহলে কোনটা সত্যি যেটা দেখলাম নাকি যেটা শুনলাম?

গতকাল বগুড়ায় আওয়ামীপন্থী শিক্ষক জামায়াত শিবিরকে দায়ী করতে নিজ স্কুলে আগুন দিতে গিয়ে ধরা পড়লেন হাতেনাতে। কিন্তু প্রথম আলো শেষ পাতায় এটা নিয়ে রিপোর্ট করেছে- উনি নাকি সরকারী অনুদান পাওয়ার জন্য এ কাজ করেছেন। সেলুকাস!

যাদের আন্তর্জাতিক মহলে একটু যোগাযোগ আছে এসব ঘটনার ডকুমেন্টারি করে বিশ্বকে জানিয়ে দিন। সবাই জানুক- সংখ্যালঘুরা নিউজমেকারদের ইচ্ছের বলি হচ্ছে।
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৬
114802
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ। পড়ুন ও শেয়ার করুনHappy>-
১০ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৪২
115315
তহুরা লিখেছেন :
160382
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৯
গেরিলা লিখেছেন : আপনি বলতে চান, জামাতিরা কি এসব করেনি?
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৬
114803
এক্টিভিষ্ট লিখেছেন : যা বলার পোষ্টে আছে। Talk to the hand
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১১
115362
কুয়েত থেকে লিখেছেন : গেরিলার মত চিন্তানিয়ে ইসলামী আন্দোলন হয়না। ইসলামী আন্দোলন রাজপথে হয়! চোরা গলিপথে নয়। নোংরা রাজনীতি যারা করে তারাই অন্যের প্রতিষ্ঠানে হমলা করে,তারাই দুশ্চরিত্রকারী লম্পট। আপনাকে ধন্যবাদ
160387
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩১
শিলা লিখেছেন : ভালো লাগলো। অনেক ধন্যবাদ পিলাচ
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৬
114805
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ। পড়ুন ও ছড়িয়ে দিন লেখাটাAngel
160396
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৭
হতভাগা লিখেছেন : বাংলাদেশের মানুষকে মিডিয়া যা খাওয়াতে চায় তারা তাই খায় ।
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৬
114813
এক্টিভিষ্ট লিখেছেন : ওদের তথ্য সন্ত্রাস তুলে ধরারও তো লোক নাই:Thinking :Thinking
160397
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৮
ঘারতেরা লিখেছেন : আপনার উপস্থাপনা সুন্দর আমিও এটাই বুঝাতে চেয়েছিলাম। ধন্যবাদ আপনার সুন্দর লেখার জন্য।

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/5748/ghartera/35674
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
114814
এক্টিভিষ্ট লিখেছেন : সাথেই থাকুন। ভালো লাগলে লেখাটা প্রচার করুন
160398
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫০
আজব মানুষ লিখেছেন : আপসুস হল, ঘটনা ঘটার সাথে সাথেই চিহ্নিত কিছু মিডিয়া ২/১টি াজনৈতিক দলকে দায়ী করে সংবাদ প্রকাশ করে স্বার্থথ হাসিল করে নেয়ার পর চুপ মেরে যায়। এরপর এ নিয়ে আর কোন উচ্চ বাক্য করে না।
একটি চিহ্নিত দল বাংলাদেশে আছে, যাদের ওপর এই অভিযোগ দেয়া হলেও তারা এটা বন্ধে কিংবা রোধ করার কোন ধরনের চেষ্টা করছে না।
আসল কথা হল, সংখ্যলঘুরা হীনস্বার্থেথের হাতিয়ার
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
114816
এক্টিভিষ্ট লিখেছেন : জ্বি ভাইজান, প্রচার চলবে কয়েকদিন কিন্তু। <:-P <:-P
160399
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৫
সাঈদ রাহমানী লিখেছেন : আল্লাহ আহকামুল হােকমীন
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
114817
এক্টিভিষ্ট লিখেছেন : জ্বি, সাথেই থাকুন। দোয়া করুন, আর প্রচার করুন:Thinking :Thinking
160403
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৮
ইবনে আহমাদ লিখেছেন : ভাই আপনি কোথায়। আমার ব্লগে আসাটা ছিল আপনার লেখা পড়ে। বলতে পারেন আপনি ছিলেন আমাদের প্রেরণার বাতিঘর। কোথায় যে হারিয়ে যান আল্লাহই ভাল জানেন। কি অসুবিধা বা সুবিধা তাও আল্লাহ ভাল জানেন।
আমরা কি আশা করতে পারি সপ্তাহে একটি বার আপনাকে পাবো।
এই প্রত্যাশায় আপনাকে মোবারকবাদ।
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৭
114831
এক্টিভিষ্ট লিখেছেন : সময় পাই কম। সময় পেলেই লিখি, লিখব ইনশাল্লাহ<:-P <:-P
160407
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৮
ভিশু লিখেছেন : যেকোনো ধর্ম-বর্ণের শান্তিপ্রিয় কেউই আওয়ামীর ছোবল থেকে নিরাপদ নন!
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৪
114834
এক্টিভিষ্ট লিখেছেন : খালি হালকা কথা না বলে, লেখাটা ছড়াও। আর বান্ধুবী কই ? ব্লগে নাই কেন?Frustrated Frustrated Waiting Waiting Waiting :Thinking :Thinking
১০
160416
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০১
বুড়া মিয়া লিখেছেন : ভালো ফলো-আপ
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৫
114850
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ পড়ার জন্য। পড়ুন ও ছড়িয়ে দিনHappy>- Happy>-
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৫
114851
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ পড়ার জন্য। পড়ুন ও ছড়িয়ে দিনHappy>- Happy>-
১১
160418
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৩
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৬
114852
এক্টিভিষ্ট লিখেছেন : জ্বি, ওখান থেকে তথ্য পেয়েছি<:-P <:-P
১২
160420
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৪
বিদ্যালো১ লিখেছেন : khub valo laglo. share korchi . . .
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৬
114853
এক্টিভিষ্ট লিখেছেন : শেয়ার করার জন্য ধন্যবাদ। সাথেই থাকুন
১৩
160422
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৬
ইমরান ভাই লিখেছেন : খুব সুন্দর ভাবে সাজিয়েছেন। সব রাজনীতির চাল আর বলি আমরা সাধারন মানুষ।
আল্লাহ আমাদের নেতা গুলোরে হেদায়েত করুন না হলে তুলে নিন। আ''মিন।
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৭
114854
এক্টিভিষ্ট লিখেছেন : দোয়া করুন যাতে আরো সাজানো যায়। সাথে লেখাটা শেয়ার করুন
১৪
160428
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৬
গাজীরিপন লিখেছেন : শুধু বাংলাদেশী মিডিয়াই নয় সারা বিশ্বে একই ট্রেন্ড যে কোথায়ও কোন হামলা বা এ জাতীয় কিছু হলে ইন্টারন্যাশনাল মিডিয়া প্রচার করবে ইসলামিক ট্যাররিস্ট। আর বাংলাদেশে কিছু হলেই জামায়াত বলে দিলেই হল। আর কিছুই লাগে না। সাংবাদিকরা তাদের ডেস্কে বসেই রিপোর্ট লিখতে পারে।
আগ গোল্ডফিশ মেমরীধারী মানুষরাও খুব সহজেই ভূলে যায়।
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৭
114855
এক্টিভিষ্ট লিখেছেন : জ্বি, এর জন্য আমাদের গোল্ডফিস মেমোরী অনেকটাই দায়ী। তার পরেও মেহনত চালাতে হবে ওদের মুখোশ খুলে দেয়ার জন্য
১৫
160429
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৮
জেদ্দাবাসী লিখেছেন : বাংলাদেশের মিডিয়াগুলো উদ্দেশ্যপ্রণোদিত জালিয়াতি সংবাদ উৎপাদন করে সামপ্রদায়িকতা উসকে দেওয়ার চেষ্টা করিতেছে।সুতারাং সবাইকে সতর্ক থাকতে হবে। জামায়াত-শিবিরকে অনেক ধন্যবাদ সংখ্যালঘুদের ব্যপারে তারা যথেষ্ট সচেতন বলে মনে হচ্ছে।
ভারতের সাংবাদিক এম জে আকবর গবেষনা করে তার বইতে লিখেছেন গত দেড়শো বছর এই অনঞ্চলে যত সামপ্রদায়িক দাংগা হয়েছে সবগুলিতেই পলিটিক্স জড়িত।

তথ্যবহুল সচেতনতা মূলক পোস্টটি ষ্টিকি করার জন্য সম্পাদক সাহেবকে অনেক ধন্যবাদ।


প্ররিশ্রমি পোস্টের জন্য আন্তরিক ধন্যবাদ।আল্লাহ আপনার কলমের জোর বাড়িয়ে দিন ।
যাজ্জাকাল্লাহ খায়ের

০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৮
114856
এক্টিভিষ্ট লিখেছেন : আপনাকে ও সম্পাদকে ধন্যবাদ। পড়ুন ও শেয়ার করুনHappy>-
১৬
160434
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৯
আহমেদ রিজভী লিখেছেন : খুব ভাল বিশ্লেষণ । তবে তারিখ লেখার ক্ষেত্রে ভুল হয়েছে যেমন ৭ ডিসেম্বর ২০১৪ বা ৮ ডিসেম্বর ২০১৪ তারিখ উল্লেখ করে কিছু পত্রিকার রিপোর্টের উল্লেখ করেছেন কিন্তু সত্য হচ্ছে আজ ৮ জানুয়ারী ২০১৪ । সুতরাং সংশোধন করে নিন ।
০৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৭
114861
এক্টিভিষ্ট লিখেছেন : ঠিক করে দিয়েছি। আপনার মত পাঠক দরকার<:-P <:-P
১৭
160449
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
সিটিজি৪বিডি লিখেছেন : আকাম-কুকাম করে বাআল আর দোষ দেয় জামায়াত-শিবিরের। নিন্দা জানানোর ভাষা জানা নেই। বাআল থেকে সাবধান থাকুন।
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০১
114886
এক্টিভিষ্ট লিখেছেন : পড়ুন ও ছড়িয়ে দিন। আপনার লেখা নিয়মিত পড়ী
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
114896
সিটিজি৪বিডি লিখেছেন : ধন্যবাদ ভাই।
১৮
160464
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
চোরাবালি লিখেছেন : ধরা পরলে পাগর আর ধরা না পরলে জামাত শিবির।
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০২
114887
এক্টিভিষ্ট লিখেছেন : অনেকটা তাই। তবে চোখে আঙ্গুল দিয়ে দেখানো দরকার আরকি
১৯
160473
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৭
সুন্দরের আহবান লিখেছেন : আওয়ামীলীগ এক দানবীয় শক্তির নাম। ক্ষমতাকে পাকাপোক্ত করার জ এমন কোন কাজ নেই যা তারা করতে পারে না। সত্তর এর দশকে নিজের কর্মীকে হত্যা করে হত্যার দায় বিরোধিদের উপর চাপিয়ে লাশ নিয়ে মিছিল করেছে আওয়ামীলীগ। স্বাধীনতা পরবর্তীকালে হিন্দুদের বাড়িঘর দখর করায় চ্যাম্পিয়ন হয়েছে আওয়ামীলিগ। একনও হিন্দুরা সব সময় আওয়ামীলীগের তুরুপের তাস এবং রাজনৈতিক ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহৃত হচ্চেছ
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০২
114888
এক্টিভিষ্ট লিখেছেন : এর জন্য মিডিয়া অনেকটা দায়ি
২০
160475
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৯
আহমদ মুসা লিখেছেন : http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/6277/mashud/17503

shamprodayek sompriti nia ami blog likecilam onekdin porbe. blogar beshbe new commar cilam jokon. akene tar prasongik mone kore link dilam.
asole ami lamba akti commet likhar iccha. cilo. kintu PC lovin korar sujug passina tai mobile teke comment post korte holo.
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০১
114885
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ। সবাইকে লেখা দরকার
২১
160478
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০০
অনুরণন লিখেছেন : দুর্দান্ত!
রামুর ঘটনাও কিন্তু একই রকম।
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৩
114914
এক্টিভিষ্ট লিখেছেন : রামুটার তা ঘাটার টাইম পাই নাই রে ভাই। সময় কম, কই যাই। সেটা দিতে পারলে ষোল কলা পুর্ন হতো।Straight Face Straight Face Straight Face
২২
160482
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১০

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> যমুনার চরে লিখেছেন : সবকুল হারিয়ে জামাতীরা এখন ছাগুকেল্লার প্রপাগেন্ডা মেশিনে আশ্রয় নিয়েছে।


০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩২
114912
এক্টিভিষ্ট লিখেছেন : কোনটা প্রপাগান্ডা বলবেন কি?
২৩
160483
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১১
আবু নিশাত লিখেছেন : ভাল লাগল । ফেবুতে শেয়ার দিলাম ।
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩২
114911
এক্টিভিষ্ট লিখেছেন : সব জায়গায় দিন প্লিজ।
২৪
160503
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : আওয়ামীলীগের সবাই কসাই এবং পাগল, আপনি দেখেননি চট্টগ্রামে যখন দেশীয় অস্ত্রসহ গ্রেফতার হয়, তখন তারা হয়ে যায় কসাই আর যারা মন্দিরে হামলা করে তারা হয়ে যায় পাগল।
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৩
114915
এক্টিভিষ্ট লিখেছেন : পড়ুন ও ছড়িয়ে দিন
২৫
160506
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
আহমেদ আরিফ লিখেছেন : ভাইজান এই তথ্যগুলো যোগ করে দেওয়া যেতে পারে পোষ্টে
১৯৯৬-২০০১ আওয়ামী লীগ শাসনামলের উল্লেখযোগ্য কিছু সাম্প্রদায়িক ঘটনা-

●হাতিয়া দ্বীপে বিষ্ণু প্রিয়ার ওপর নির্যাতন●নাটোরের দক্ষিণ চৌকিরপাড়া এলাকায় হিন্দু সম্প্রদায়ের ওপর আওয়ামী সন্ত্রাসীদের হামলা।●নারায়ণগঞ্জে শামীম ওসমানের নেতৃত্বে যুবলীগ নেতাকর্মী কর্তৃক কালীবাজার মন্দিরের জায়গা দখল●মাদারীপুরে নবগ্রামের হিন্দুদের ভীতি প্রদর্শন●খুলনার ডুমুরিয়ার হিন্দুদের ওপর আওয়ামী লীগ সন্ত্রাসীদের হামলা●দিনাজপুরে জর্জিস বাহিনীর দেশত্যাগ●লক্ষ্মীপুরে হিন্দু মহিলাদের ধর্ষণ● নরসিংদীতে হিন্দুদের সম্পত্তি দখল●বাগেরহাটে ১০টি হিন্দু অধ্যুষিত গ্রামে বিভীষিকাময় পরিস্থিতি সৃষ্টি●চুয়াডাঙ্গা নিশ্চিতপুরের ১৮টি হিন্দু গ্রামে হামলা●সিরাজগঞ্জের চৈত্রহাটি গ্রামের দেবোত্তর সম্পত্তি দখল●সিরাজগঞ্জের লক্ষ্মী মূর্তি ভাংচুর●গাজীপুর-ঢাকা সড়কের পাশে লক্ষ্মীপুর এলাকায় শেখ রেহানার স্বামী ড. সাদিক সিদ্দিকী জোরপূর্বক হিন্দুদের ৪ বিঘা জমি দখল করে নিয়ে ইন্ডাস্ট্রির সাইন বোর্ড লাগানো।

এবার ২০০৮-২০১৩ পর্যন্ত আওয়ামীলীগের সংখ্যালঘু নির্যাতনের কিছু তথ্য আই রিপিট কিছু তথ্য

●বিশ্বজিৎ নারকীয় ভাবে প্রকাশ্যে খুন●কুষ্টিয়ার কুমারখালিতে আওয়ামী লীগের অনুষ্টানে যোগ না দেয়ায় উপজেলা আওয়ামী লীগের সভাপতির লোকজন সংখ্যালঘু পরিবারের উপর হামলা চালিয়ে বাড়ি ঘর ভাংচুর,মালামাল,স্বর্ণালাংকার লুট পাট ●সাতক্ষীরায় যুবলীগের হিন্দু দোকান লুট হিন্দু যুবককে কুপিয়ে জখম,মূর্তি ভাঙচুর●কয়রায় যুবলীগ সন্ত্রাসীদের হামলায় হিন্দু পরিবারের আহত ৮●২০ এপ্রিল ২০১০ কেরানীগঞ্জে আওয়ামী লীগ,যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা সম্পত্তি দখল করতে গিয়ে অজিত করাতি ওরফে ক্ষীরমোহনকে পিটিয়ে হত্যা●যুবলীগ-ছাত্রলীগের সন্ত্রাসীরা চাঁদা না পেয়ে পাবনায় হিন্দুদের বাড়িঘরে হামলা●২২ ডিসেম্বর ২০০৯ সিংড়ার তাজপুর গ্রামে রাজবিহারী ঘোষ নামে একজন বৃদ্ধকে দগ্ধকরে উপজেলা আওয়ামীলীগের নেতার সন্ত্রাসীরা●২৫ জুলাই ২০০৯ নরসিংদীর পলাশের চরসিন্দুর গ্রামে শ্মশানের জায়গা দখলকে কেন্দ্র করে সংখ্যালঘুদের চারটি বাড়িঘর ও মূর্তি ভাঙচুর এবং তাদের বাড়িতে লুটপাট●দোহারের নারিশা পূর্বচর গ্রামে সংখ্যালঘু নৃপেন মালাকারের জমিতে সাইনবোর্ড ঝুলিয়ে দখল●চট্টগ্রামের সীতাকুন্ডে এমপির পুত্র বনবিভাগের গাছ কেটে জায়গা দখল করে জমিসংলগ্ন জেলেপাড়ার ৭০-৮০টি সংখ্যালঘু পরিবারের চলার পথ বন্ধ..দিলে এমন অনেক তথ্য দেওয়া যাবে।সাম্প্রতিতপাবনার সাঁথিয়ায় হিন্দুদের উপর যে আক্রমন এবং লুটপাট হয়েছে তাতে ও হাম্বারা জড়িত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে হিন্দু বাড়িঘরে হামলাকারীরা ঘুরে বেড়ানোর ছবি দেখে খোদ কানা মিজান পর্যন্ত ক্ষোভ প্রকাশ করেছে।
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩১
114910
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ। বিস্তারিত দেয়া যেত। এতো কিছু পড়ার পাঠকের ধৈর্ষ থাকে না
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪০
115210
মাজহার১৩ লিখেছেন : রানা প্লাজার রানাও জোর পূর্বক হিন্দুর জায়গা দখল করেছে।
মুহতারাম আরিফ ভাই।
আপনি যেই তথ্যগুলো দিয়েছেন এটার লিঙ্কসহ একটি পোষ্ট দিন। অনলাইনে পুরাতন সংখ্যা না থাকলে পত্রিকার তারিখ ও কলাম নং সহ রেফারেন্স দিন।
যদি সম্ভব হয় বুকলেট তৈরী করে সরবরাহ করতে পারেন।
২৬
160512
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : লেখাটি পড়ে ভাল লাগলো । আসলে এই সব চেতনা ব্যাবসায়ীদের ফাজলামো। তারা নিজেরা আগুন দিয়ে কথিত সংখালুঘু নিয়ে বিজনেস করে
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩১
114905
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ পড়ার জন্য। পড়ুন ও ছড়িয়ে দিন
২৭
160520
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১১
শেখের পোলা লিখেছেন : সর্ষেতেই ভূতের আস্তানা, সেই সর্ষে দিয়ে ভূত ছাড়ানো যাবেনা৷ ঝাঁটা পড়া ব্যবহারের বিকল্প নাই৷ কষ্টসাধ্য লেখাটির জন্য ধন্যবাদ৷
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩১
114908
এক্টিভিষ্ট লিখেছেন : রক্ষক এখন ভক্ষক, কি আজিব দুনিয়া
২৮
160540
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধরি না খাইলে জামায়াত। ধরা খাইলে আওয়ামি লীগ।
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২১
114936
এক্টিভিষ্ট লিখেছেন : কিছুটা। তবে মুখোশ ওদের খুলে ফেলতে হবে
২৯
160547
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৩
আমার স্বাধীনতা লিখেছেন : আগেও এমন কাহিনী রয়েছে
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২১
114937
এক্টিভিষ্ট লিখেছেন : স্বাভাবিক
৩০
160578
০৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৮
নয়ন খান লিখেছেন : লেখাটা সবাইকে ছড়িয়ে দিতে হবে। ইন্ডিয়ান এক চোখা কানাদের মাঝে ছড়িয়ে দিন। টুইট করুন। আমি কিন্তু করছি ইতিমধ্যে।

গয়েশ্বর রায় একটা চমতকার কথা বলেছেন। ১৯৪৬ সালে জামাত প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত কোন সাম্প্রদায়িক দাংগার সাথে জড়িত থাকার প্রমাণ মেলেনি।
খালি মিডিয়ার গলাবাজীই সার। মানুষজন কখনো নেয়নি এগুলো। এবারো কাম হবে না। যেখানেই সংখ্যালঘুদের উপর হামলা, সেখানেই বালের উপস্থিতি। সব জায়গার লোকজনও জেনে গেছে। চরম বাল ও ভাজাকার পত্রিকায়ও একটু আধটু এসেছে।
এক্টিভিস্টকে লাল সালাম। ;Winking
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:০২
114985
এক্টিভিষ্ট লিখেছেন : জ্বি, লাল সালাম, খান ভাই। সময় বড় জ্বালায়Yawn Yawn
৩১
160579
০৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:১০
ভিশন২০২১ লিখেছেন : আপনি বরাবরই জিনিয়াস, ধন্যবাদ দেয়া ঠিক হবেনা মনে হয়....
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:০১
114984
এক্টিভিষ্ট লিখেছেন : মিয়া আফনেরে তো পাওয়া যায় নাই। ফেস বুকে শেয়ার দিছেন? আপনার ইমেইল দেন তো দেখি। যোগাযোগ করতে চাইHappy>- Happy>- Love Struck Love Struck
২৯ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫২
123347
ভিশন২০২১ লিখেছেন : কি যে কয়না ভাইয়ে!! ফেসবুকের সব নেটওয়ার্কেই শেয়ার দিয়েছিলাম.
২৯ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৫
123349
ভিশন২০২১ লিখেছেন : https://www.facebook.com/vision2021

এখানে নক কইরেন ভাই, আল্লাহর বান্দা হাজির
৩২
160581
০৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৭
তারাচাঁদ লিখেছেন : অনেক যুক্তি আর তথ্য দিয়ে সমৃদ্ধ করেছেন পোস্টটি । নির্বাচনের বেশ কয়েকদিন আগ থেকেই শোনা যাচ্ছিল, নির্বাচনের পরে মানুষের দৃষ্টি অন্যদিকে ফেরাতে হিন্দুদের উপর নির্যাতন করা হবে । একে সম্প্রদায়িক দাঙ্গা হিসাবে আখ্যা দিয়ে একঢিলে দুই পাখি মারা হবে ।
এক. মানুষের মনযোগ ঘুরিয়ে দেয়া
দুই. বিরোধি দলের উপর দোষ চাপিয়ে তাদেরকে গ্রেফতার, নির্যাতন, এবং তাদের কাছ থেকে টাকা আদায়ের ব্যবস্থা করা ।
সেক্যুলার এবং মুশরিকদের নীতিবোধ নেই, নেই আল্লাহর কাছে জবাবদিহির ভয় । তাই, তারা নির্লজ্জভাবে এ ধরণের অপকর্ম করতে পারে । এবং করেছেও তা-ই ।
এ ধরণের খোলাসা করা পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
ধন্যবাদ মডারেটর সাহেবকে, তিনি এ পোস্টকে নির্বাচিত করেছেন ।
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:০২
114986
এক্টিভিষ্ট লিখেছেন : জ্বি, মডু ভাই দেশ প্রেমিক মানুষ। আল্লাহ ঊনার হায়াত দারাজ ও সুস্বাস্থ্য দিক<:-P <:-P
৩৩
160586
০৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:২২
বৃত্তের বাইরে লিখেছেন : সবকিছুর পিছনে একটাই উদ্দেশ্য অবৈধ উপায়ে পাওয়া ক্ষমতার বৈধ সার্টিফিকেট। গদির লড়াইয়ে দীর্ঘমেয়াদী ক্ষতির কবলে পড়ছে দেশ আর দেশের সাধারন মানুষ। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশী শ্রমিক পাঠানো বন্ধ হয়ে গেছে। গার্মেন্টস শিল্প হুমকির মুখে। পাশ্চাত্যের দেশগুলোতে বাংলাদেশের গার্মেন্টস এর যে বিশাল বাজার ছিল তা অলরেডি হাতছাড়া হয়ে চীন, ভারত,পাকিস্তানের হাতে চলে গেছে। আমাদের নেতা-নেত্রীদের দেশ এবং রাজনীতির প্রতি যদি নুন্যতম শ্রদ্ধাবোধ থেকে থাকে তাহলে উচিত এসব হিংসাত্মক রাজনীতি পরিহার করে সবাই একসাথে হওয়া । তথ্যবহুল পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ আপনাকে।
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৩
114987
এক্টিভিষ্ট লিখেছেন : দেশে যা হচ্ছে তা থেকে লাভবান শুধু একটি দেশWaiting Waiting
৩৪
160588
০৮ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৭
মুখবন্ধ লিখেছেন : ‘অভিযুক্ত’ জামায়াতের নেতা ডা শফিক দাবী করেছেন হিন্দুদের উপরা হামলা বন্ধে এবং তদন্তে জাতিসংঘকে দায়িত্ব দেয়া হোক। যেহেতু দেশের কেউ নিরপেক্ষতা অবলম্বন করলে ‘যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্হ’ হতে পারে, সুতরাং জাতিসংঘের তত্বাবধানে এর তদন্ত আমিও দাবী করছি। হিন্দুদেরকে কখনই প্রতিপক্ষ মনে করি না আমি ব্যক্তিগতভাবে। আমার পরিবার এলাকায় ধর্মীয় পরিবার হিসেবেই স্বীকৃত, কিন্তু পরিবার কখনো অন্য কোন ধর্মের প্রতি বিদ্বেষ শেখায় নি। আমি বিশ্বাস করি, কোন আল্লাহভীরু ব্যক্তি হিন্দুদের আক্রমন করতে পারে না। যারা এইধরনের কাজে জড়িত তারা নিঃসন্দেহে দেশ, জাতি ও মুসলমানদের শত্রু। এদেরকে প্রতিহত ও নির্মূল করা সময়ের দাবী। একটি স্হিতিশীল দেশের জন্য এই দাঙ্গাবাজ কীটদের নির্বংশ করা জরুরী।
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৩
114988
এক্টিভিষ্ট লিখেছেন : ভালো দাবী। ভোদাই জামাতের দাবি কে শুনে। মিডিয়া না থাকলে দাবি কে শুনে?
৩৫
160604
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৬
মাটিরলাঠি লিখেছেন :
একটি অগণতান্ত্রিক ও অগ্রহণযোগ্য নির্বাচন থেকে দৃষ্টি অন্যদিকে ঘুরানোর পদ্ধতি হিসাবে এই সংখ্যালঘু আক্রমণ।

দাদারা ওদেশেও মায়ের কোলে আছে, এদেশেও মায়ের কোলে আছে, তবে এদেশে মা মাঝেমধ্যে নাড়াচাড়া দিলে, দোষ হয় সৎ মায়েদের আরকি।

দাদারাও মাতৃভক্ত, মা বলে কথা, যাই ঘটুক ভোটটা মা-ই ........, ....
৩৬
160624
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৫৫
আনিস১৩ লিখেছেন : BAL and Hasina is expert in blame game.

BAL is another name of terror now!
Your post is eye opening. Thanks for all the hard work.
০৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫২
115132
এক্টিভিষ্ট লিখেছেন : Thanks
৩৭
160653
০৯ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৯
আবু জারীর লিখেছেন : এটাই আওয়ামিলীগের আসল রূপ। ধরা পরলে আওয়ামিলীগ আর ধরা না পরলে জামায়াত।

অমুসলিম ভাইদের সঠিক সিদ্ধান্ত নেয়ার এখনই সময়।

সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ।
০৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫১
115131
এক্টিভিষ্ট লিখেছেন : ধন্যবাদ। আপনার তো কোন খোজ বার্তা নাইWaiting Waiting
৩৮
160663
০৯ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৩
সাইদ লিখেছেন : সবকিছুর মধ্যে সরকার/মিডিয়া জামায়াত/শিবির কে এমন ভাবে জড়িয়ে ফেলেছে যে সরকার-মিডিয়ার কোনো কথা আর বিশ্বাস করতে ইচ্ছা করেনা।এই রকম নিকৃস্ট কৌশল বাংলার জনগণ আর বিশ্বাস করবে বলে মনে হয়না। জামায়ত/শিবির এর নাম অপবাদ দিয়ে আর কতো নোংরামী যে এরা করবে আল্লাহই জানে।
৩৯
160670
০৯ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২০
সালাম বাংলাদেশ লিখেছেন : জামায়াত সিংহের দল সিংহ কখন ও দুর্বল শিকার করেনা। কোন সাধারন হিন্দু যদি সত্যবাদী হয় সে কখনই তার উপরে কোন জামায়াত সমর্থক হামলা করেছে এটা বলবে না, চ্যালেঞ্জ।
৪০
160785
০৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
সুমন আখন্দ লিখেছেন : "আওয়ামীলীগের সম্মান এত শক্ত যে,কেয়ামত পর্যন্ত তাদের
জুতাপেটা করলেও মানসম্মান যাবেনা।" — গোলাম মওলা রনি।
৪১
160791
০৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
ওমার আল ফারুক লিখেছেন : গ্রামাঞ্চলে দুই পক্ষের মধ্যে জমি-জমা,অর্থ-সম্পদ কিংবা অন্য কোন কারণে বড় ধরণের কোন সংঘর্ষ হলে দেখা যায় এক পক্ষ্য অন্য পক্ষ্যকে ঘায়েল করার জন্য নিজেরাই নিজেদের শরীরে ক্ষত সৃষ্টি করে হাসপাতালে যেয়ে ভর্তী হয় এবং তার ভিত্তিতে মামলা দায়ের করে|

বর্তমানে আওয়ামীলীগের অবস্থাও হয়েছে ঠিক তেমনি|
তাদের পূর্বঘোষীত বিরধী দল নির্মূলের ঘোষণা বাস্তবায়নের পরিবেশ তৈরী এবং আন্তর্জাতিক পর্যায়ে বিরধী দলকে সন্ত্রাসী হিসেবে চিহ্নীত করতেই এমন কূট কৌশল গ্রহণ করেছে|
৪২
160814
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০২
মাজহার১৩ লিখেছেন : New case
Click this link
৪৩
160815
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৫
মাজহার১৩ লিখেছেন : ডঃ মিজানও বাধ্য হয়েছেন সত্য প্রকাশে।
Click this link
৪৪
160826
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩২
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
৪৫
160833
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৫

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> যমুনার চরে লিখেছেন : Sahih al-Bukhari 6924—Muhammad said: "I have been ordered to fight the people till they say: La ilaha illallah (none has the right to be worshipped but Allah), and whoever said La ilaha illahllah, Allah will save his property and his life from me."
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫২
115265
মাজহার১৩ লিখেছেন : There is no hadit exist in the Bukharilike this.
But this motherfucker made this like our bloody journalist making fake and imaginary report.
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৩
115360
মাজহার১৩ লিখেছেন : Sorry
৪৬
160864
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৬
মাজহার১৩ লিখেছেন : কলাপাড়ার হিন্দু বিধবার উপর আওয়ামী লীগ নেতার ছেলের হামলা।
Click this link
১০ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৪
115310

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> যমুনার চরে লিখেছেন : Narrated Abu Huraira:
When the Prophet (ﷺ) died and Abu Bakr became his successor and some of the Arabs reverted to disbelief, `Umar said, "O Abu Bakr! How can you fight these people although Allah's Messenger (ﷺ) said, 'I have been ordered to fight the people till they say: 'None has the right to be worshipped but Allah, 'and whoever said, 'None has the right to be worshipped but Allah', Allah will save his property and his life from me, unless (he does something for which he receives legal punishment) justly, and his account will be with Allah?' "Abu Bakr said, "By Allah! I will fight whoever differentiates between prayers and Zakat as Zakat is the right to be taken from property (according to Allah's Orders). By Allah! If they refused to pay me even a kid they used to pay to Allah's Messenger (ﷺ), I would fight with them for withholding it." `Umar said, "By Allah: It was nothing, but I noticed that Allah opened Abu Bakr's chest towards the decision to fight, therefore I realized that his decision was right."
حَدَّثَنَا يَحْيَى بْنُ بُكَيْرٍ، حَدَّثَنَا اللَّيْثُ، عَنْ عُقَيْلٍ، عَنِ ابْنِ شِهَابٍ، أَخْبَرَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ لَمَّا تُوُفِّيَ النَّبِيُّ صلى الله عليه وسلم وَاسْتُخْلِفَ أَبُو بَكْرٍ، وَكَفَرَ مَنْ كَفَرَ مِنَ الْعَرَبِ، قَالَ عُمَرُ يَا أَبَا بَكْرٍ، كَيْفَ تُقَاتِلُ النَّاسَ، وَقَدْ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ أُمِرْتُ أَنْ أُقَاتِلَ النَّاسَ حَتَّى يَقُولُوا لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ‏.‏ فَمَنْ قَالَ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ‏.‏ عَصَمَ مِنِّي مَالَهُ وَنَفْسَهُ، إِلاَّ بِحَقِّهِ، وَحِسَابُهُ عَلَى اللَّهِ ‏"‏‏.‏ قَالَ أَبُو بَكْرٍ وَاللَّهِ لأُقَاتِلَنَّ مَنْ فَرَّقَ بَيْنَ الصَّلاَةِ وَالزَّكَاةِ، فَإِنَّ الزَّكَاةَ حَقُّ الْمَالِ، وَاللَّهِ لَوْ مَنَعُونِي عَنَاقًا كَانُوا يُؤَدُّونَهَا إِلَى رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم لَقَاتَلْتُهُمْ عَلَى مَنْعِهَا‏.‏ قَالَ عُمَرُ فَوَاللَّهِ مَا هُوَ إِلاَّ أَنْ رَأَيْتُ أَنْ قَدْ شَرَحَ اللَّهُ صَدْرَ أَبِي بَكْرٍ لِلْقِتَالِ فَعَرَفْتُ أَنَّهُ الْحَقُّ‏.‏
Reference : Sahih al-Bukhari 6924, 6925
In-book reference : Book 88, Hadith 7
১০ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৯
115422
তহুরা লিখেছেন :
৪৭
160867
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪১
মাজহার১৩ লিখেছেন : সংখ্যালঘু নির্যাতনের সাথে আওয়ামী লীগও জড়িত।
Click this link
৪৮
160873
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১১:১০
মাজহার১৩ লিখেছেন : নাটোরে রহস্যময় আগুন
Click this link
৪৯
160876
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১১:১৪
ডাক্তার রিফাত লিখেছেন : মাশাল্লাহ সমৃদ্ধ লিখা... Happy
৫০
160878
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১১:১৮
মাজহার১৩ লিখেছেন : মি: এক্টিভিষ্ট
বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের উপর একটা ডকুমেন্টারী বা তথ্যচিত্র তৈরী করে আন্তজার্তিক সংস্থার কাছে পেশ অথবা বহির্বিশ্বে তথা ভারতে সেমিনার সিম্পোজিয়াম করছেন না কেন। তাহলে ভারতের হিন্দুরা জানতে পারবে তাদের আসল শত্রু কি মোলবাদীরা নাকি তারা দুধকলা দিয়ে সাপ পুষছে?
৫১
160893
০৯ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৮
অনিরুদ্ধ অমায়িক লিখেছেন : মি: এক্টিভিষ্ট
বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের উপর একটা ডকুমেন্টারী বা তথ্যচিত্র তৈরী করে আন্তজার্তিক সংস্থার কাছে পেশ অথবা বহির্বিশ্বে তথা ভারতে সেমিনার সিম্পোজিয়াম করছেন না কেন। তাহলে ভারতের হিন্দুরা জানতে পারবে তাদের আসল শত্রু কি মোলবাদীরা নাকি তারা দুধকলা দিয়ে সাপ পুষছে?

এটা করতে চাইলে আমরাও নিজেদের অবস্থান থেকে আপনাকে সহযোগিতা করবো। এটা জাতির জন্যই খুব জরুরি
৫২
160933
১০ জানুয়ারি ২০১৪ রাত ০১:৩৪
ঈগল লিখেছেন : কিন্তু ইসলামী দলগুুলি এর ক্রেডিট নিতে পারছে না কেন? ক্ষতিগ্রস্থদের পাশে ইসলামী দলগুলিকে দেখছি না কেন?

অথচ হামলাকারীরা ঠিকই এর ক্রেডিট নিয়ে নিচ্ছে।
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৪
115361
মাজহার১৩ লিখেছেন : ঠিক বলেছেন।
৫৩
161029
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৫
মাজহার১৩ লিখেছেন : প্রথম আলোর উস্কানিমূলক ফটোসপ
Click this link
৫৪
161032
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৮
মাজহার১৩ লিখেছেন : প্রথম আলোর মিথ্যাচার লুকাতে গিয়ে আনন্দবাজারের চুরি ধরা পড়ল।
Click this link
৫৫
161036
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩২
কুয়েত থেকে লিখেছেন : আওয়ামী সেক্যুলার এবং নাস্তীকদের নীতিবোধ বলতেই নেই, নেই আল্লাহর কাছে তাদের জবাবদিহিতার ভয়ও। তাই তারা নির্লজ্জভাবে এই ধরণের অপকর্ম করেই চলেছে । এবং দোষ চাপাচ্ছে জামায়াত শিবিরের ঘাড়ে, করেছেও তাই ।
৫৬
161037
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪১
মাজহার১৩ লিখেছেন : আওয়ামী লীগ নেতার হাতে নির্যাতিত রানী দাস ।
Click this link
৫৭
161068
১০ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
সালাহ লিখেছেন : আমার মনে হয় দেশে যত সংখ্যালঘু নির্যাতন হয় , সব আমাদের প্রিয় আওয়ামীলীগের কাজ । তারা মুক্তিযুদ্ধকে আবরন হিসেবে ব্যবহার করে ভিতরে ভিতরে সব কুকর্ম চালিয়ে যায় । এই ঘটনা হল - দশ দিন চোরের , এক দিন গৃহস্তের - কথার জ্বলন্ত প্রমান........
৫৮
161266
১১ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৪৩
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এগুলো তো সবার জানা ভাই, কিন্তু সব দেখেও কি কেউ কিছু করতে পারছে? Sad Yawn
শেয়ার করলাম।
৫৯
161268
১১ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৪৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Please contact me at if possible.
৬০
161273
১১ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৯
মাজহার১৩ লিখেছেন : চাদা না পেয়ে সংখ্যালঘুর বাড়ীতে ছাত্রলীগের হামলা।
Click this link
৬১
161342
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩৯
আমি মুসাফির লিখেছেন :
৬২
161345
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৪৪
আমি মুসাফির লিখেছেন :




৬৩
161414
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
সাদা লিখেছেন : ভাই,এরকম ঘটনা আরো আছে।মুক্তিযোদ্ধা দীনেশ চন্দ্র মন্ডলের বাড়ী দখল করেছে উত্তরার আওয়ামী নেতা এস,এম,মাহবুব।এ নিয়ে বাংলাবাজার পত্রিকা এবং দইনিক জনতা উভয় পত্রিকাই রিপোর্ট করা হয়।বেশ কয়েকটি টিভী চ্যানেলও এ নিয়ে প্রতিবেদনে উতসাহী হয়।কিন্তু পরবর্তীতে কেন জানি তারা উতসাহ হারিয়ে ফেলে!!!!!!
৬৪
164655
২০ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৪
প্যারিস থেকে আমি লিখেছেন : এরপরও সংখ্যালঘুরা যদি বুঝতো।
৬৫
218326
০৬ মে ২০১৪ রাত ১১:২৩
লোকমান লিখেছেন : আপনার নতুন লেখা চাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File