লন্ডনে তুরস্ককের দুতাবাসের সামনে বিক্ষোভApplause Applause

লিখেছেন লিখেছেন চোথাবাজ ১৭ জানুয়ারি, ২০১৩, ০২:২২:২৬ রাত



তাপমাত্রা -৩ ডিগ্রী। এই তাপমাত্রায় ৫ মিনিট বাইরে দাঁড়িয়ে থাকলে নিজেকে স্ট্যাচু স্ট্যাচু মনে হয়। এমন দিনে সকাল ৯ টায় ঘুম থেকে উঠা আর বিশ্বযুদ্ধ জয় করে ফেলা আমার কাছে সমান মনে হয়। কিন্তু শেষ পর্যন্ত বিশ্বযুদ্ধে জয়ী হলাম। আজ ক্ষণে ক্ষণে মনে হচ্ছিল, মা বাবার দেয়া নামের সার্থকতাটা কিছুটা হলেও পূরণ করতে পেরেছি।



আজ লন্ডনে অবস্থিত তুরস্ক আম্ব্যাসির সামনে প্রতিবাদ করতে গিয়েছিলাম। এখন যদি প্রশ্ন করেন, “কেন গিয়েছিলাম?” তাইলে খবর আছে কিন্তুক। তুরস্কের প্রেসিডেন্ট ‘গুলকে’ সামনে পেলে হয়তো গুলি করতাম আজ। যেহেতু পাইনি, তাই একটু মার্জিত জুতাপেটা করে এলাম। খবরটা তার কানে ইতিমধ্যে পৌঁছে যাবার কথা। ১৫ লক্ষ আর্মেনীয়কে হত্যা করে আমাকে মানবতার লেসন দেয়া শুরু করলে, বিনিময়ে একদলা থুতু দেয়া ছাড়া আমার কাছে কিছুই আশা করা ঠিক না। তাও হয়তো মেনে নিতাম, যদি এই আবদারটা যুক্তিসঙ্গত হত। আরে ব্যাটা, আমার দেশের মানুষদের নির্বিচারে হত্যাকারীদের কি আমি দিনে ৫ বার করে সালাম দেব? আমার দেশের মা বোনেরা কি রাস্তার বেশ্যা ছিল, যে সামনে পেলাম আর ধরে ধরে নিজের ইচ্ছামত ব্যবহার করলাম? মাথা খারাপ? এইসবের টাইম নাই মামা। চুড়ি পড়ে বসে আছি নাকি?



যাই হোক। আজকের এই প্রোটেস্টে প্রায় ৫০ জনেরও বেশী মানুষ জড়ো হয়েছিলেন। সেটা অবশ্য কোন ব্যাপার না। দেশকে নিয়ে ভাবে, দেশের জন্য চিন্তা করে, যুদ্ধাপরাধীদের বিচার চায়, এরকম ১ জন হলেও প্রতিবাদ করা সম্ভব। ১০ মিনিট দেরীতে পৌছায় নিজেকে অপরাধী অপরাধী মনে হচ্ছিল। কিন্তু সেই অপরাধবোধ স্লোগানের দাপটে কখন যে উড়ে যায় তা টেরই পাইনি।

আজ প্রতিবাদ সমাবেশে আসা সবাইকে অসংখ্য ধন্যবাদ। প্রচণ্ড ঠাণ্ডায় ১ ঘণ্টা দাঁড়িয়ে আপনারা প্রমান করছেন, বাংলাদেশের দিকে কেউ আঙ্গুল তুলে কথা বললে, আমরা সেই আঙ্গুল কেটে তাদের পকেটে ঢুকিয়ে দেয়ার ক্ষমতা রাখি। আর যারা ইচ্ছা থাকা স্বত্তেও নানাবিধ সমস্যার কারনে আসতে পারেননি, তাদেরকেও ধন্যবাদ এই কারনে যে আপনাদের মানসিক সমর্থন তো ছিল।

ঘরে আসার পর বন্ধু চোখ কচলাতে কচলাতে প্রশ্ন করল, “কিরে, তোর এই সংগ্রাম আর কতদিন পর্যন্ত চলবে?” উত্তর দেইনি। শুধু হেসেছি আর মনে মনে কাজী নজরুল ইসলামের একটা কবিতাকে নিজের মত করে আবৃতি করেছি,

“আমি বিদ্রোহী রণক্লান্ত

আমি সেই দিন হব শান্ত,

যেদিন বিচি কেটে কেটে সব ছাগুদের

কবর দেব জ্যান্ত,

আমি সেই দিন হব শান্ত।“

ব্লগার দিগ্বিজয়ীর সৌজন্য

বিষয়: বিবিধ

১২৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File