রিভিউ: এইচপি প্রোবুক ৪৫৩০এস

লিখেছেন লিখেছেন চোথাবাজ ০৮ জানুয়ারি, ২০১৩, ১০:০৫:৪৩ রাত



২০১২ সালের জুলাই মাসের মাঝামাঝি সময় আমি এইচপি প্রোবুক ৪৫৩০এস ল্যাপটপটি ক্রয় করি। এই মূল্যে এত ল্যাপটপ আমি বাজারে দেখিনি। ওহ বলতে ভুলে গিয়েছি ল্যাপটপটির মূল্য মাত্র ৫৬ হাজার টাকা। আমি গত ছয় মাস যাবত কোন সমস্যা ছাড়াই এই ল্যাপটপটি ব্যবহার করে আসছি। ল্যাপটপটি অত্যন্ত শক্তিশালী।

আকর্ষণীয় ডিজাইন, আরামদায়ক কিবোর্ড এবং টাচপ্যাড, শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা, হাই-ডেফিনিশন ওয়েবক্যাম, লাউড স্পিকার। তবে খারাপ দিকও রয়েছে। অ্যারো কিগুলো খুব ছোট আর পর্দার ছবি ধূসর দেখায়।

কাজ করার জন্য তৈরি: এই ল্যাপটপের সাথে আপনি পাচ্ছেন শক্তিশালী প্রসেসর, বেতার সংযোগ ব্যবস্থা এবং ১৫.৬ ইঞ্চি এইচডি ডিসপ্লে।

আকর্ষণীয় ডিজাইন: ল্যাপটপটির ব্রাশড অ্যালুমিনিয়াম চেসিসের উপর ধূসর রঙ প্রদান করেছে এইচপি। বাসা বা দপ্তর যেখানেই ব্যবহার করুন না কেন আপনার পিসিটি আপনার দৈনন্দিন জীবনে নিয়ে আসবে আভিজাত্য।

নিরাপত্তা ব্যবস্থা: এইচপি ফেস রিকগনিশন অথবা ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহার করে আপনি আপনার তথ্যগুলোকে করতে পারেন নিরাপদ। এছাড়া সংবেদনশীল তথ্য সংরক্ষণের জন্য রয়েছে এইচপি প্রটেক্টটুলস।

দক্ষতা: ল্যাপটপটির চালিকা শক্তি হিসেবে এইচপি ব্যবহার করেছে ইন্টেলের ২.৩ গিগাহার্জ গতির কোর আই৫-২৪১০ এম প্রসেসর এবং ৪ গিগাবাইট র‍্যাম। যার ফলে যে কোন কাজে দক্ষতা দেখাতে ব্যর্থ হয়না ল্যাপটপটি। ল্যাপটপটি পিসিমার্ক ভ্যানটেজ এ ৬২২০ নাম্বার পেয়েছে। তবে একই স্পেক সমৃদ্ধ হয়েও লেনোভোর থিঙ্কপ্যাড এজ ই৪২০ ৬২৯০ নাম্বার সংগ্রহ করেছে।

ল্যাপটপটির সাথে ৭২০০ আরপিএম গতির ৫০০ গিগাবাইট হার্ডড্রাইভ রয়েছে। আর তাই উইন্ডোজ সেভেন চালু হতে ৫৮ সেকেন্ডে চালু হয়েছে। মাল্টিমিডিয়া ফাইল সমৃদ্ধ ৫ গিগাবাইটের একটি ফোল্ডার কপি করতে ৩ মিনিট ২ সেকেন্ড লাগে।

প্রোবুক ৪৫৩০এস এ একটি ১১৪ মেগাবাইট আকৃতির এমপি৪ ফাইলকে অক্সেলন মিডিয়া এনকোডারের সাহায্যে এভিআই ফরম্যাটে পরিণত করতে ৪৮ সেকেন্ডের প্রয়োজন। অন্যান্য ল্যাপটপে একই ধরণের কাজ করতে ১ মিনিট ১২ সেকেন্ডের প্রয়োজন হয়।

বিশেষ কী: ব্যবহারকারীরা যেন দ্রুত ইন্টারনেট, ইমেইল, কন্টাক্টস এবং ক্যালেন্ডার ব্যবহার করতে পারে সেজন্য রয়েছে এইচপি কুইকওয়েব বাটন।

গ্রাফিক্স: এইচপি এই ল্যাপটপের সাথে ইন্টেলের এইচডি ৩০০০ গ্রাফিক্স কার্ড ব্যবহার করেছে। ফলে গেমারদের জন্য ল্যাপটপটি আকর্ষণীয় নয়। যারা গেম খেলতে চান তাদের অবশ্য ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ভিত্তিক ল্যাপটপ ক্রয় করা উচিত। যা ৩ডিমার্ক০৬ এ অত্যন্ত খারাপ নাম্বার পেয়েছে। আর তাই এই ল্যাপটপে ওয়ার্ল্ড অব ওয়ারক্রাফট গেমটি খেলতে গিয়ে প্রতি সেকেন্ডে ২৮ ফ্রেম এর বেশি পাওয়া যায় নি।

ব্যাটারির স্থায়িত্বকাল এবং বেতার ব্যবস্থা: প্রোবুক ৪৫৩০এস এ এইচপি ছয় সেলের একটি ব্যাটারি দিয়েছে। বিদ্যুৎ সংযোগ ছাড়া ল্যাপটপটি আপনাকে দিবে মোটামুটি ভাবে চার ঘণ্টা ৫৩ মিনিট চলার নিশ্চয়তা।

ল্যাপটপটির সাথে এইচপি অ্যাথেরস ওয়াইফাই ৮০২.১১ বি/জি/এন রেডিও ব্যবহার করেছে। এছাড়া ল্যাপটপটির সাথে ব্লুটুথ ৩.০ সংযোগ ব্যবস্থাও রয়েছে।

একটি চোথাবাজি পরিবেশনা

বিষয়: বিবিধ

১২৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File