আলীগের কেন্দ্রীয় নেতা দুর্ধর্ষ শিবির ক্যাডার

লিখেছেন লিখেছেন চোথাবাজ ২৩ ডিসেম্বর, ২০১৩, ০৮:৪৯:৪৭ সকাল



আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মনোনীত হয়েছেন কক্সবাজারের একসময়ের দুর্ধর্ষ শিবির ক্যাডার সাহাব উদ্দিন চৌধুরী। তার বাড়ি উখিয়ার পালংখালী ইউনিয়নের থাইংখালী। এ ঘটনায় উখিয়াসহ জেলার সর্বত্র তোলপাড় চলছে। আওয়ামী লীগের গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে, জামায়াত-শিবিরসমর্থিত লোকজন আওয়ামী লীগের কোনো উচ্চ পর্যায়ের পদে আসীন হতে পারবেন না। কিন্তু যাচাই-বাছাই না করে বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত ওই শিবির ক্যাডারের বর্তমান ঠিকানা- বাড়ি ৩/এন, রোড-৪, এ, ধানমণ্ডি আবাসিক এলাকা, ঢাকা-১২০৯ বরাবরে ১৯ ডিসেম্বর একটি চিঠি পাঠান। ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে- বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে আপনার অতীত অবদান এবং আগামী দিনে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষুধা, দারিদ্র, দুর্নীতিমুক্ত ও অসাম্প্রদায়িক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে বাংলাদেশ আওয়ামী লীগের মাননীয় সভাপতি জননেত্রী শেখ হাসিনা আপনাকে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মনোনীত করেছেন। আশা করি, সংগঠনের গতিশীলতা বৃদ্ধিকল্পে আপনার ওপর অর্পিত দায়িত্ব পালনে আপনি সাহসী ও দায়িত্বশীল ভূমিকা পালন করবেন।

মোহাম্মদ সাহাব উদ্দিন চৌধুরী আওয়ামী লীগের কর্মকাণ্ডে কোনোদিন যুক্ত ছিলেন না। পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এমএ মঞ্জুর জানান, সাহাব উদ্দিন নামের ওই ব্যক্তি ছাত্রশিবিরের একজন দুর্ধর্ষ ক্যাডার। তার বড় ভাই বিএনপির নেতা পালংখালী ইউপি চেয়ারম্যান গত বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুর রহমান বদির নির্বাচনী প্রচারণার গাড়ি ও মাইক আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছেন। তার ভাই কিভাবে আওয়ামী লীগের নেতা বনে গেলেন সেটা বোধগম্য নয়। তিনি আওয়ামী লীগের গঠনতন্ত্র উল্লেখ করে বলেন, জামায়াত-শিবিরের সঙ্গে জড়িত থাকা পরিবারের সদস্যরা আওয়ামী লীগের দলীয় উচ্চ পর্যায়ের পদে আসীন হতে পারেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৮৭ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত সাহাব উদ্দিন চৌধুরী উখিয়া উচ্চ বিদ্যালয়ে পড়াশুনাকালীন শিবিরের দায়িত্বশীল পদে অধিষ্ঠিত ছিলেন। এরপর ১৯৯১ সালে কক্সবাজার সরকারি কলেজে পড়াশুনার পাশাপাশি জেলার একজন দুর্ধর্ষ শিবির ক্যাডার হিসেবে আবির্ভূত হন। এরপর ১৯৯৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত চট্টগ্রাম বন্দর থানার শিবিরের দায়িত্বশীল নেতা ছিলেন। এ ব্যাপারে জানতে চাইলে আলোচিত শিবির ক্যাডার ও নব্য আওয়ামী লীগ নেতা মোহাম্মদ সাহাব উদ্দিন চৌধুরী বলেন, স্কুল জীবনে শিবিরের সমর্থক থাকলেও আমি দীর্ঘ ১৫ বছর ধরে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসায় আমি আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হয়েছি। এতে দোষের কি আছে? কক্সবাজার জেলার অনেক আওয়ামী লীগ নেতা ছাত্রশিবিরের সঙ্গে জড়িত ছিলেন। উখিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান সিকদার বলেন, শিবিরের ক্যাডার সাহাব উদ্দিনের আওয়ামী লীগের রাজনীতিতে হঠাৎ আবির্ভাব তাকে হতবাক করেছে। তার ব্যাপারে কেন্দ্রীয়ভাবে খোঁজ-খবর নেয়ারও দাবি জানান তিনি।

উৎসঃ যুগান্তর

বিষয়: বিবিধ

১৪২৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

308516
১২ মার্চ ২০১৫ দুপুর ০৩:৪৯
সোহেল মোল্লা লিখেছেন : মাইনাস

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File