টুডে ব্লগে রেজিষ্ট্রেশন করেই প্রথম পাতায় লিখুন

লিখেছেন লিখেছেন সম্পাদক ০৫ জানুয়ারি, ২০১৩, ০১:১৪:৫২ দুপুর

প্রিয় ভিজিটর,

টুডে ব্লগে আপনাকে স্বাগতম। মাত্র কয়েকটি ধাপ অতিক্রম করে সরাসরি নতুন ব্লগার হোন ও প্রথম পাতায় লেখা প্রকাশ করুন।

১. যেভাবে লগইন করবেন



- টুডে ব্লগের মূল পাতাতে আসার পরই উপরে বামপার্শ্বে ‘লগইন করুন’ শিরোনামে একটি প্যানেল দেখতে পাবেন।

- নির্দিষ্ট বক্সে আপনার নিজস্ব ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে এন্টার চাপলে অথবা ‘লগইন করুন’ বাটনে ক্লিক করলেই আপনি একজন ব্লগার হিসেবে টুডে ব্লগে লগইন করতে পারবেন। আর ইতোমধ্যে আপনি রেজিষ্ট্রেশন না করে থাকলে ব্লগার হিসেবে রেজিষ্ট্রেশনের পদ্ধতিটি অত্যন্ত সরল এবং ব্যাবহারবান্ধব।

২. যেভাবে রেজিষ্ট্রেশন করবেন



- লগইন প্যানেলে ‘নতুন অ্যাকাউন্ট তৈরী করুন’ লেখাটিতে ক্লিক করুন।

- পাঁচটি বক্স সহ নতুন একটি পেজ ওপেন হবে আপনার ব্রাউজারে।



- এর নিচের লগইন নেম এর ব্ক্সটিতে লগইন নেম বা ইউজার নেমটি লিখুন। এখানে ইংলিশে আপনি যে শব্দটি লিখবেন তাই আপনার ইউজারনেম হিসেবে গণ্য হবে এবং এটি দিয়ে সবসময় আপনি ব্লগে লগইন করতে পারবেন। মূল বাংলা নামের মতো লগইন নেমটি লিখার পরও আপনি দেখতে পাবেন নামটি এভেইলেবল, না কি ইতোমধ্যেই অন্য কেউ এটি নিয়ে নিয়েছেন। যদি Not Available লিখা আসে, তাহলে অন্য নাম দিয়ে চেষ্টা করুন।



-ইউজার আইডিটি এভেইলেবল থাকলে নিচের বক্সে আপনারইমেইল এড্রেসটি লিখুন। এ ইমেইল এড্রেসটি গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমেই ব্লগ কতৃপক্ষ যে কোন প্রয়োজনে এ ইমেইল এড্রেসের মাধ্যমেই আপনার সাথে যোগাযোগ করবে।



- বাংলা নাম লেখার নীচের ব্ক্সটিতে আপনার নিজের নাম অথবা কাঙ্খিত নিকনেমটি লিখুন বাংলায়। এখানে যে নামটি দিবেন, ব্লগার হিসেবে টুডে ব্লগে আপনি সে নামেই পরিচিত হবেন। বাংলায় নামটি লিখার জন্য অভ্র অথবা বাংলা লেখার যে কোন সফটওয়ার আপনার প্রয়োজন হবে।

যদি কোন কারণে আপনি বাংলায় লিখতে না পারেন, তাহলে ইংলিশ অক্ষরে লিখেও আপনি ব্লগার হিসেবে রেজিষ্ট্রেশন করতে পারেন। পরবর্তীতে টুডে ব্লগ তৃপক্ষকে মেইল করে আপনার কাঙ্খিত বাংলা নামটি জানাতে পারেন। কোন সমস্যা না থাকলে কতৃপক্ষ আপনার ব্লগার নিকনেমটি বাংলায় পরিবর্তন করে দেবে।

- আপনার নাম অথবা নিকনেম লিখার পর নিচের বক্স এ কার্সর নিয়ে গেলে স্বয়ংক্রিয় ভাবে আপনি দেখতে পাবেন আপনার দেয়া নামটি অথবা নিকনেমটি এভেইলেবল আছে কি না। যদি অন্য কোন ব্লগার ইতোমধ্যে এ নামটি নিয়ে থাকেন, তাহলে এটি not available দেখাবে। তখন কিছু পরিবর্তন করে অথবা নতুন অন্য আরেকটি নাম দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে আপনাকে। আর কেউ এ নামটি না নিয়ে থাকলে লেখা আসবে available।



- নিচের বক্সদুটিতে একই পাসওয়ার্ড দুইবার লিখুন। প্রথমটি পাসওয়ার্ড বক্স এবং দ্বিতীয়টি পাসওয়ার্ডটি যথাযথ কি না তা নিশ্চিত হতে লিখার জন্য আরেকটি বক্স। এরপর নিচের চেকবক্সটিতে ক্লিক করে সেভ লিখা বাটনে ক্লিক করুন।

সবকিছু ঠিকভাবে হয়ে থাকলে নিচের লেখাটি আপনি দেখতে পাবেন।



- রেজিষ্ট্রেশনের মূল কাজটি আপনার করা হয়ে গিয়েছে।

এখন ইউজার আইডি ও পাসও্যার্ড দিয়ে ব্লগীং শুরু করে দিতে পারেন।

৩. ব্লগিং এর শুরু

- আপনার ব্রাউজারে টুডে ব্লগ খুললে বামদিকে ‘লগইন করুন’ নামে যে প্যানেলটি আছে, সেখানে এখন থেকে আপনার নিজস্ব ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে যে কোন সময় আপনি লগইন করতে পারবেন।

- লগইন করার পর একই জায়গায় প্যানেলটি বদলে যাবে। চলে যাবার সময় ঐ প্যানেলের লগ আউট লিখাটিতে ক্লিক করে আপনি ব্লগ থেকে বের হতে পারেন।

৪. সমস্যা ও যোগাযোগ

-যেকোন ধরনের সমস্যায় ফীডব্যাকে যোগাযোগ করুন অথবা

--এই মেইলে আপনার সমস্যা জানিয়ে লিখুন



হ্যাপিং ব্লগীং

বিষয়: বিবিধ

৩৫৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File