অবিশ্বাস্য এমন অনেক কিছুতেই যদি বিশ্বাস করতে হয়, তবে কেন নয় সেই শেষ দিনের উপর!

লিখেছেন লিখেছেন রোকাইয়া ০৬ জানুয়ারি, ২০১৩, ১২:০১:৩২ দুপুর

ব্লগিং জগতের পথিকৃত সামহোয়ার ইন ব্লগ এর একজন সুলেখক, সুপরিচিত ব্লগার ইন্তেকাল করেছেন। তার নামটা আগেই শুনেছি, দুই চারটে ব্লগ ও হয়তো তার পড়েছি। কিন্তু খুব বেশি পড়া হয়নি। সত্যি বলতে কি সামহোয়ার এর প্রচন্ড গালাগালি আর বিদ্বেষ পূর্ন পরিবেশের কারনে প্রায় চার বছর আগেই ছাড়তে হয়েছে সে অংগন। তবু ও মাঝে মাঝে ভাল ভাল লেখা পড়ার নেশায় ঢু মেরেছি সেখানে, যদিও লগিন করে মন্তব্য করা হয়নি কখনই।

ব্লগার 'ইমন জুবায়ের' এই ২ জানুয়ারী তারিখেও একটা পোষ্ট লিখেছেন, যেখানে তিনি অতিপ্রাকৃত জীবন, বন্ধুর আকস্মিক মৃত্যুর খবরে তার হিমশিতল অনুভুতির কথা লিখেছেন। লেখার উপরে করা বেশ কয়েকটি মন্তব্যের জবাব ও দিয়েছেন তিনি। কয়েকটি জবাবের পর আরও অনেক মন্তব্য এসেছে, কিন্তু সেখানে নেই কোন জবাব। কি করে থাকবে ? জবাব দেবার মানুষটাই যে জবাব হীন হয়ে গেছেন।

সামহোয়ার কর্তৃপক্ষ তার মৃত্যুর বিষয়ে একটা পোষ্ট ষ্টিকি করেছেন। মন্তব্য এসেছে প্রচুর। সবাই অবাক, হতভম্ভ, ভাষাহীন। অনেকে মন্তব্য করছেন, "মেনে নিতে পারছি না, বিশ্বাস করতে পারছি না..."

কিন্তু হায়! তবু বিশ্বাস করতে হচ্ছে!

অনেকে বলছেন, "তুমি যেখানেই থাক ভাল থাক"...

কোথায় থাকবে মানুষ, এ নিয়ে হয়তো অনেকের সন্দেহ আছে, কিন্তু সেখানে যে ভাল থাকা মন্দ থাকা থাকতেই হবে, তা নিয়ে কারো কোন সন্দেহ নাই।

তাই তো অত্যাচারী, খারাপ চরিত্রের অধিকারী কেউ চলে গেলে আমরা বলি না, "তুমি ভাল থাক"।

আল্লাহ, পরকাল, কর্মফল এসবের প্রতি সামনা সামনি বিশ্বাসের কথা বলাকে এখন আমরা অনেকেই প্রগতিশীলতার বিপরীত কিছু মনে করি। কিন্তু আমাদের হৃদয় থেকে বিশ্বাসের পক্ষের যে কথাগুলো নিজের অগোচরেই, নিজের সাথে বিরোধীতা করেই বেরিয়ে যাচ্ছে, সেগুলোকে আমরা ঠেকাব কেমন করে?

আসুন দ্বিমুখীতা ছেড়ে দেই।

সত্যকে মেনে নেই তা ভয়ানক ভাবে প্রকাশের আগেই।

বিষয়: বিবিধ

১৪১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File