রুচিহীনতা

লিখেছেন লিখেছেন মেঘ নীল ০৭ মার্চ, ২০১৮, ০৬:৩১:২৬ সন্ধ্যা

বর্তমান সমাজের মানুষের রুচিবোধ দেখলে মনে হয় আসলে টাকা ই সব। টাকার কাছে মানুষ তার বিবেক বুদ্ধি নীতি নৈতিকতা রুচিবোধ রুপ সৌন্দর্য সব কিছু বিক্রি করে দেয়। কিন্তু আসলেই কি টাকায় সুখ মিলে? টাকা কি সুখ এনে দিতে পারে?

আপনি খেয়াল করে দেখবেন বিয়ের ক্ষেত্রে মেয়েকে বিয়ে দিতে পাত্রী পক্ষ সব চেয়ে বেশি প্রাধান্য দেয় যে বিষয়টি সেটি হচ্ছে ছেলের আর্থিক জোর, তাছাড়া আমাদের সিলেট অঞ্চলের মেয়ের বাবা মায়ের তো একটাই টার্গেট মেয়েকে ইউরোপীয় কোন ছেলের হাতে কোন ভাবে দিয়ে দিলেই হলো। সে ক্ষেত্রে ছেলে মদ খোর, জোয়া খোর, ছেলের বয়স ৫০+, ছেলের এটি ৩য় বিয়ে, ছেলে আফ্রিকানদের মতো কাইল্লা চিকচিকা, ছেলের মিনিমাম কোন এডুকেটেড যোগ্যাতা নেই, ছেলের চারিত্রিক অবস্থা অত্যান্ত খারাপ, ছেলের মেন্টালি প্রভলেম আছে অথবা ছেলে শারীরিক প্রতিবন্ধী, এই সব কিছু ই নো প্রভলেম! এসবে কি আসে যায় ছেলে তো ইউরোপ থাকে। বাহবাহ হাত তালি হাত তালি, এসব দেখলে সত্যি ই হাত তালি দিতে ইচ্ছা হয়। আমার পরিচিতি একজন পুরুষ কে চিনি, উনার বয়স ৬০+, ইউরোপীয় সিটিজেন , সেখানে উনার স্ত্রী সন্তান সহ পরিবার আছে। দেশে এসে উনি আবার বিয়ে করলেন একটি অনলি ১৬+ মেয়েকে, মাশোআল্লাহ মেয়েটি যেমন সুন্দরী তেমন স্মার্ট। আমার পরিচিত আরেক জন মেয়েকে চিনতাম, মেয়েটি যেমন রুপবতী ছিলো তেমনি ছিলো অত্যান্ত মেধাবী ছাত্রী। মাত্র ১৬ কি ১৭ বছর বয়স হবে। মেয়ের বাবা মা আমেরিকান ফেরৎ ৪৫+ কাইল্লা চিকচিকা একটি ছেলের কাছে বিয়ে দিয়ে দিলো। খবর নিয়ে জানা গেলো ছেলেটার চারিত্রিক অবস্থাও নাকি মাশোআল্লাহ জোয়া মদ ফেন্সিডিল সহ সব ধরনের নেশার সাথে খুব ভালোই পরিচিত।

আচ্ছা একবারও কি ওই সব মেয়েদের মা বাবা এটা চিন্তা করে না আমরা মেয়েটাকে কার হাতে তুলে দিচ্ছি, আমাদের মেয়েটি কি ওই ছেলের সাথে সুখে থাকতে পারবে? আমার মেয়েটি কি এই ৬০+ লোকটাকে তার হাজবেন্ড হিসেবে সমাজে পরিচয় করিয়ে দিতে একটুও লজ্জা বোধ করবে না। গন্ডারের মতো কাইল্লা চিকচিকা চেহারার ছেলে কে কি আমার মেয়ের সাথে মানাবে। ইউরোপ বা আমেরিকার ছেলে হলেই কি সব হয়ে গেলো? টাকা ই কি জীবনে সব?

আর হ্যা আমি ওই সব মেয়েদের মা বাবার কথাইবা শুধু বলছি কেন। আমাদের সমাজের প্রায় ৯৯% মেয়েই প্রেম করার সময় খোজে সালমান খান আর বিয়ের সময় পয়সাওয়ালা ইউরোপিয়ান। নিজের ইমেজ নিজের ব্যাক্তিত্ব বলতে যে কিছু একটা আছে তা তারা বুঝতে চায় না, তাদের টাকা চাই টাকা, টাকার কাছেই নিজেদের বিক্রি করে দেয় মেয়েরা।

একজন শিক্ষিত চরিত্রবান সামাজিক গুনাবলি সম্পন্ন ব্যাক্তির জন্য পাত্রী খোজে পাবেন না আপনি, পক্ষান্তরে ইউরোপ নাম শুনলেই মা মেয়ে দু'জন একসাথেই বিয়ে করতে পাগল হয়ে যাবে। এটাই আমাদের সমাজ, এটাই আমাদের রুচিবোধ।

বিষয়: বিবিধ

৬৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File