একটু ভূল নিস্তব্ধ অনেক প্রাণ!!!

লিখেছেন লিখেছেন ব্লগারনির্ভীক ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১১:৪৭:৪৯ সকাল

একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না,এই চিরন্তন কথাটি আমাদের সকলের জানা কিন্তু আমরা কতটুকু অনুধাবন করতে পেরেছি সেটাই হল আলোচনার জন্য গুরুত্বপুর্ন বিষয়। আমাদের দেশ কেন পৃথিবির সকল দেশে এই একটি প্রধান সমস্যা তা হল সড়ক দুর্ঘটনা ও মানুষের প্রাণহানি। তবে ইদানিং আমাদের দেশটাও হয়ে উঠছে সড়ক দুর্ঘটনার চারণভুমি, নাহলে দেখুন এই রমজানের ঈদে যেখানে ঈদযাত্রায় প্রতিদিন গড়ে ১৫ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে তা ২ মাস পরে কুরবানির ঈদে এসে ১৭ জনের বেশি হয়ে দাড়িয়েছে।

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির হিসাব অনুযায়ী, ৭ থেকে ১৫ সেপ্টেম্বর এই ৯ দিনে সারা দেশে ৮৮টি সড়ক দুর্ঘটনায় ১৫৭ জন নিহত ও আহত হয়েছেন প্রায় ৩৪৬ জন মানুষ। মহাসড়কে যানবাহনের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮০ কিলোমিটার নির্ধারণ করে দেওয়া হলেও চালকেরা তা মানছেন না তারা ঘন্টায় ১২০ কিলোমিটার গতিতে যাত্রীবাহী বাস চালাচ্ছেন।

ঈদে দুর্ঘটনার মুল কারন বেপরোয়াভাবে অতিরিক্ত গতিতে যানবাহন চালানো। চালক ও মালিক গোষ্ঠী অতিরিক্ত মুনাফার লোভে বেপরোয়া গতিতে যানবাহন চালাচ্ছেন এবং অন্যদের উৎসাহিত করছেন। যার ফলে ভয়াবহ সড়ক দুর্ঘটনার কবলে পরে অনেক মানুষের প্রাণহানির ঘটনা ঘটছে আহত পঙ্গুত্ববরণ করছে অসংখ্য প্রাণ।

ফাকা রাস্তাপেলে রিক্সাওয়ালারাও নিজেদের সেরা ড্রাইভার মনে করে আর ভাবে সেই রাস্তার রাজা, তখন তার গতিও তুমুলভাবে বেড়ে যায়। আর সেখানে মটরসাইকেল,বাস,প্রাইভেট কারের কথাতো বলার অপেক্ষা রাখে না। তাই আসুন আমার একটু সামান্য ভুলের জন্য যে মানুষ প্রাণ হারাচ্ছে, আহত পঙ্গু হয়ে হাসপাতালের বেডে কাতরাচ্ছে তা অনুধাবন করি। বেপরোয়া গাড়ী চালানো বন্ধ করি সাবধানতা অবলম্বন করি স্বাভাবিক গতিতে গাড়ী চালাই। একটু চিন্তাকরি একটু ভুল নিস্তব্ধ অনেক প্রাণ।

বিষয়: বিবিধ

৮৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File